Site icon The News Nest

কে পাবেন পদ্ম সম্মান, আপনিই বেছে দিন, দেশবাসীর কাছে আহ্বান প্রধানমন্ত্রীর

modi kashmir

বিরল কৃতিত্বের জন্য নাগরিকদের যে পদ্ম-সম্মান দেওয়ার প্রথা ভারতে চালু হয়েছিল ৬৭ বছর আগে, এ বার সেই সম্ভাব্য সম্মানপ্রাপকদের মনোনয়নের ভার তুলে দেওয়া হচ্ছে দেশের আমজনতার হাতে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রবিবার পদ্ম সম্মানের জন্য প্রার্থী মনোনয়নের আহ্বান জানিয়েছেন আপামর দেশবাসীর কাছে। টুইট করে তিনি লিখেছেন, “বহু প্রতিভাবান মানুষ রয়েছেন ভারতে। যাঁরা একেবারে তৃণমূল স্তরে ব্যাতিক্রমী কাজকর্ম করে চলেছেন। বেশির ভাগ ক্ষেত্রেই তাঁরা সকলের অগোচরে থেকে যান। কেউ তাঁদের কথা জানতে পারেন না। অনুপ্রেরণা দেওয়ার মতো এমন মানুষদের কি আপনারা চেনেন? যদি তাঁদের কথা আপনার জানা থাকে তা হলে টুইট করুন ‘পিপলসপদ্ম’ এই হ্যাশট্যাগ দিয়ে। ১৫ সেপ্টেম্বরের মধ্যে তাঁদের নাম জানাতে পারেন padmaawards.gov.in-য়ে।”

আরও পড়ুন: Cabinet reshuffle: কোন মন্ত্রীর পদোন্নতি, কাদের গুরুত্ব কমল? দেখুন এক ঝলকে

প্রধানমন্ত্রীর সচিবালয় সূত্রের খবর– কেউ নিজেকেও এই সম্মানের জন্য মনোনয়ন করতে পারেন। প্রতি বছর ২৬ জানুয়ারি, প্রজাতন্ত্র দিবসে (Republic Day) এই সম্মান সংশ্লিষ্ট প্রাপকদের হাতে তুলে দেন রাষ্ট্রপতি। আগামী বছর অর্থাৎ ২০২২ প্রজাতন্ত্র দিবসের আগের দিন রাতে স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে নাম ঘোষণা করা হবে পদ্ম পুরস্কার প্রাপকের নাম।

স্বাধীনতা প্রাপ্তির পর ১৯৫৪ সাল থেকে দেশের নাগরিকদের জন্য দু’টি সর্বোচ্চ অসামরিক পুরস্কার চালু করা হয়। তার একটি ‘ভারতরত্ন’। অন্যটি ‘পদ্ম’ সম্মান। পরে এই পদ্ম সম্মানকে তিনটি ভাগে ভাগ করা হয়। পদ্মবিভূষণ, পদ্মভূষণ এবং পদ্মশ্রী।

আরও পড়ুন: Eid-ul-Adha 2021: চাঁদ দেখা গেল ভারতে, ঈদ উল আজহা পালিত হবে ২১ জুলাই

 

Exit mobile version