PM Modi unveils 108-feet statue of Hanuman in Gujarat`s Morbi

Hanuman Jayanti 2022: গুজরাতে ১০৮ ফুটের হনুমান মূর্তি উন্মোচন মোদীর, আগামীদিনে বাংলাতে গড়ার ইঙ্গিত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দেশজুড়ে পালিত হচ্ছে হনুমান জয়ন্তী। এমন এক দিনে ১০৮ ফুটের মূর্তি উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গুজরাতের মরাবিতে এদিন ভিডিয়ো কন্ফারেন্সের মাধ্যমে এই মূর্তি উন্মোচন করেন তিনি। এর আগে টুইটারে তিনি হনুমান জয়ন্তী নিয়ে বার্তাও দেন। সেই সভাতেই মোদি ইঙ্গিত দিয়েছেন, আগামী দিনে বাংলাতেও বিশালাকার একটি হনুমান মূর্তি গড়া হবে।

গুজরাতের মরাবিতে অবস্থিত রয়েছে বাপু কেশবানন্দজির আশ্রম। সেই আশ্রমের পশ্চিমে এই মূর্তি স্থাপন করা হয়েছে। আর সেই মূর্তিই আজ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এদিন সকাল ১১ টা নাগাদ এই মূর্তি উন্মোচন করেন তিনি।

এদিনের ভারচুয়াল সভায় মোদী বলেন, “দেশের বিভিন্ন প্রান্তে এই ধরনের হনুমানজির মূর্তি স্থাপন করা হচ্ছে। শিমলাতে কয়েক বছর আগেই হনুমানজির (Hanuman) বিরাট মূর্তি তৈরি হয়েছে। আজ মোরভিতে হনুমানজির ভব্য মন্দির স্থাপন করা হল। আমাকে বলা হয়ছে আগামী দিনে দেশের আরও দুই প্রান্তে এই ধরনের মূর্তি তৈরি হবে। এরপর রামেশ্বরম এবং পশ্চিমবঙ্গে হনুমানজির মূর্তি তৈরি হবে।”

আরও পড়ুন: Jharkhand ropeway Mishap: হাত থেকে দড়ি ফসকে পর্যটকের মৃত্যু দেওঘরে, রোপওয়ে উদ্ধারে মর্মান্তিক কাণ্ড

দেশের বিভিন্ন প্রান্তে হনুমান মূর্তি তৈরির পিছনে যুক্তিও খাঁড়া করেছেন প্রধানমন্ত্রীর। মোদির দাবি, “এটা শুধু হনুমান মন্দিরে স্থাপনা নয়, এটা ‘এক ভারত-শ্রেষ্ঠ ভারত’ তৈরির সংকল্পেরও স্থাপনা। ‘এক ভারত-শ্রেষ্ঠ ভারত’ আদর্শের একটি অন্যতম সূত্র হনুমানজি। ভাষা, জাতি নির্বিশেষে গোটা দেশে রামকথার আয়োজন করা হয়। রামকথার ভাবনা সবার মধ্যে যোগসূত্র স্থাপন করেন। এটাই আমাদের সংস্কৃতি, আমাদের বিশ্বাসের, আমাদের ঐতিহ্য আমাদের আধ্যাত্মিকতার শক্তি।”

উল্লেখ্য, মোদীর গড় গুজরাতে বছরের শেষেই রয়েছে ভোট। সেখানে বিধানসভা নির্বাচন ২০২২ সালের ডিসেম্বর নাগাদ হতে পারে বলে মনে করা হচ্ছে। সেই জায়গা থেকে এই মূর্তি উন্মোচন রীতিমতো প্রাসঙ্গিক বলে মনে করা হচ্ছে। উল্লেখ্য, যে হিন্দুত্ব তাস গুজরাতে বিজেপিকে আলাদা করে মাইলেজ দিয়েছে, তাতে ভর করেই আজকের এই মূর্তি উদযাপন বলে মনে করা হচ্ছে।

প্রধানমন্ত্রীর দপ্তর (PMO) সূত্রের খবর, ‘হনুমানজির চার ধাম’ নামের একটি বৃহৎ পরিকল্পনা নিয়েছে কেন্দ্র। মূল উদ্দেশ্য ধর্মীয় পর্যটনে উৎসাহ বাড়ানো। এই প্রকল্পের অংশ হিসাবেই বাংলাকে বেছে নেওয়া হয়েছে। যদিও বাংলার কোথায় এই ধরনের মূর্তি তৈরি হবে, বা কাদের টাকায় তৈরি হবে, সেসব বিস্তারিত এখনও জানানো হয়নি কেন্দ্রের তরফে। রাজ্য সরকার আদৌ এ বিষয়ে সাহায্য করবে কিনা, সেটাও এখনও অজানা।

আরও পড়ুন: By-Election Results 2022: বাইশের প্রথম উপনির্বাচনে শূন্য পেল বিজেপি, পাঁচ আসনেই জয়ী বিরোধী শিবির

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest