PM Modi visits Bandipur Tiger reserve in Khaki attire

PM Modi: খাকি পোশাকে জঙ্গল সাফারি প্রধানমন্ত্রীর, ইন্দিরা গান্ধীর প্রজেক্ট টাইগারের অর্ধশতক উদযাপন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মাত্র ১,৮২৭! টাইগার টাস্ক ফোর্সের ১৯৭২ সালের শেষ পর্বে সেই রিপোর্ট পেয়ে আর দেরি করেননি তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী। ভারতের জাতীয় পশুর সংরক্ষণে প্রয়োজনীয় পদক্ষেপ করতে দ্রুত তৎপর হয়েছিলেন তিনি। তারই পরিণামে ১৯৭৩ সালের নভেম্বরে কেন্দ্রীয় বন ও পরিবেশ মন্ত্রক ‘ব্যাঘ্রপ্রকল্প’ (প্রজেক্ট টাইগার) কর্মসূচি শুরু করেছিল। চলতি বছর অর্ধশতক পূর্ণ হচ্ছে সেই উদ্যোগের। আর কর্নাটকের বিধানসভা ভোটের আগে সেই কর্মসূচিকেই হাতিয়ার করে দাক্ষিণাত্য সফরে গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

রবিবার সকাল সকাল কর্নাটকের বন্দিপুরে জঙ্গল সফরে বেরিয়ে পড়েছেন মোদী। তাঁকে দেখা গিয়েছে আদ্যোপান্ত খাকি রঙের পোশাকে। খাকি রঙের প্যান্টের সঙ্গে প্রিন্ট করা টি-শার্ট, মাথায় কালো হ্যাট, কালো জুতা, হাতে একটি খাকি হাফ জ্যাকেট পরে জঙ্গলে ঘুরতে বেরিয়েছেন তিনি। জিপে চড়ে প্রায় ২০ কিলোমিটার জঙ্গলের রাস্তায় ঘোরার কথা রয়েছে তাঁর। বাঘের পাশাপাশি হাতির ক্যাম্পও পরিদর্শন করবেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন: Sikkim Avalanche: সিকিমে ভয়াবহ তুষারধস, মৃত্যু কমপক্ষে ৭ জনের, বহু পর্যটক আটকে থাকার আশঙ্কা

মধ্যপ্রদেশের পরেই দেশের সবচেয়ে বেশি বাঘের বাস কর্নাটকের জঙ্গলগুলিতে। বন্দিপুর দেশের সমৃদ্ধ ব্যাঘ্র সংরক্ষণ কেন্দ্রগুলির মধ্যে অন্যতম। মোদীই প্রথম প্রধানমন্ত্রী, যিনি বন্দিপুর পরিদর্শনে গেলেন। বাঘ সংরক্ষণের সঙ্গে যুক্ত প্রথম সারির কর্মী এবং স্বনির্ভর গোষ্ঠীগুলির সঙ্গেও রবিবার দেখা করার কথা রয়েছে মোদীর।

বন্দিপুর থেকে তামিলনাড়ুর মুদুমালাই ব্যাঘ্র সংরক্ষণ কেন্দ্রে থেপাকাডু হস্তি ক্যাম্পে যাবেন প্রধানমন্ত্রী। সম্প্রতি ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’ নামের যে তথ্যচিত্রটি অস্কার জিতেছে, তার শুটিং এখানেই হয়েছিল। সেখানে গিয়ে ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’-এর হাতি এবং মাহুত দম্পতির সঙ্গেও তিনি দেখা করবেন।

এদিন প্রধানমন্ত্রী CEC বৈঠকেও অংশগ্রহণ করতে পারেন। অন্যদিকে, আজই কর্ণাটক নির্বাচনের জন্য প্রার্থীদের প্রথম তালিকা প্রকাশ করতে পারে বিজেপি।

আরও পড়ুন: Covid spike: আতঙ্ক অব্যাহত! দেশের ৩ রাজ্যে বাধ্যতামূলক করা হল মাস্ক

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest