Site icon The News Nest

মাঝরাতে হ্যাক হল মোদীর টুইটার অ্যাকাউন্ট, লেখা হল, বৈধতা পাচ্ছে বিট কয়েন!

Modi Twitter

মাঝরাতে হ্যাক হয়ে গেল খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর টুইটার অ্যাকাউন্ট। শনিবার রাত ২টো ১১মিনিট নাগাদ প্রধানমন্ত্রীর টুইটার হ্যান্ডেল থেকে একটি বিতর্কিত পোস্ট করা হয়।  সেই অ্যাকাউন্ট থেকে লেখা হয়, ‘দেশে বৈধতা পাচ্ছে বিট কয়েন। সরকার ৫০০ বিট কয়েন কিনেছে। দেশবাসীর মধ্যে তা ভাগ করে দেওয়া হবে।’  পোস্টটি প্রায় ৩ মিনিট মোদির টাইমলাইনে ছিল। যদিও, তারপরই টুইটার কর্তৃপক্ষ মোদির অ্যাকাউন্ট রিস্টোর করে।

পিএমও-র তরফে টুইট করে লেখা হয়, ‘অল্প সময়ের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর টুইটার অ্যাকাউন্টের সঙ্গে আপস করতে হয়েছে। এর পরই অ্যাকাউন্টের নিরাপত্তা নিশ্চিত করা হয়। টুইটার কর্তৃপক্ষকে জানানো হয়েছে। এই সময়ের মধ্য়ে ওই অ্যাকাউন্ট থেকে যে সব টুইট করা হয়েছে, তাকে গুরুত্ব দেওয়ার প্রয়োজন নেই।’

অ্যাকাউন্ট ফিরে পাওয়ার পর ওই সময়ের মধ্যে করা বেশিরভাগ টুইট মুছে দেওয়া হয়। কিন্তু তত ক্ষণে ওই সব টুইটের স্ক্রিনশট ঘুরতে শুরু করেছে নেটমাধ্যমে। ‘হ্যাশট্যাগ হ্যাকড’-ও ট্রেন্ডিং হতে শুরু করে।

টুইটার এ প্রসঙ্গে এক বিবৃতি জারি করে জানিয়েছে, ‘প্রধানমন্ত্রীর দফতরের সঙ্গে নিরন্তর যোগাযোগ রাখা হয়েছে। অ্যাকাউন্ট হ্যাকের বিষয়টি প্রকাশ্যে আসতেই তড়িঘড়ি সেই অ্যাকাউন্ট আরও সুরক্ষিত করার জন্য পদক্ষেপ করা হয়েছে।’

টুইটার আরও জানিয়েছে, প্রধানমন্ত্রীর অ্যাকাউন্ট ছাড়াও অন্য কোনও অ্যাকাউন্ট হ্যাক হয়েছে কি না তা খতিয়ে দেখা হয়েছে। তবে সেই সময়ে অন্য কোনও অ্যাকাউন্ট হ্যাক হয়নি বলেই দাবি টুইটার কর্তৃপক্ষের। সূত্রের খবর, টুইটারের অন্তর্তদন্ত বলছে প্রধানমন্ত্রীর অ্যাকাউন্ট হ্যাকের পিছনে সংস্থার নিরাপত্তা ব্যবস্থার ত্রুটি দায়ী নয়।

কী ভাবে প্রধানমন্ত্রীর অ্যাকাউন্ট হ্যাক হল, কোথায় গলদ ছিল, টুইটারের পাশাপাশি কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রকের বিশেষজ্ঞ দলও বিষয়টি খতিয়ে দেখছে। কোন সূত্র থেকে এই অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছে তার অনুসন্ধান চালাচ্ছে বিশেষজ্ঞ দলটি।

Exit mobile version