Site icon The News Nest

নববর্ষের শুরুতেই টিকা ১৫-১৮ বছর বয়সিদের, ঘোষণা প্রধানমন্ত্রীর

covid vaccine

ওমিক্রন আতঙ্কের মাঝেই টিকাকরণ নিয়ে বড় ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। একদিকে যেমন ১৫ ঊর্ধ্বদের টিকাকরণ শুরুর দিনক্ষণ জানালেন তিনি, তেমনই নিয়ন্ত্রিতভাবে দেশে ‘বুস্টার ডোজ’ চালুর কথাও জানিয়ে দিলেন তিনি। সবমিলিয়ে কেন্দ্রের এই সিদ্ধান্ত করোনা যুদ্ধে দেশকে আরও এক ধাপ এগিয়ে দিল বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।  সব মিলিয়ে নিজের ১৩ মিনিটের জাতির উদ্দেশে ভাষণে তিনটি বড় ঘোষণা করলেন প্রধানমন্ত্রী।

শনিবার জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী বলেন, ৩ জানুয়ারি থেকে ১৫ বছর বয়সি থেকে ১৮ বছর বয়সিদের টিকা দেওয়া হবে। উল্লেখ্য, শনিবারই কোভ্যাক্সিনকে ১২ – ১৮ বছর বয়সিদের জন্য জরুরিকালীন পরিস্থিতিতে ব্যবহারের অনুমোদন দিয়েছেন ডিসিজিআই।

এর পাশাপাশি দেশে করোনার তৃতীয় ডোজ়ও চালু হয়ে যাচ্ছে আগামী বছরের শুরু থেকে। ১০ জানুয়ারি থেকে দেওয়া হয়ে করোনা টিকার প্রিকশনারি ডোজ়। স্বাস্থ্যকর্মীরা এবং যাঁরা একেবারে সামনের সারিতে দাঁড়িয়ে করোনার বিরুদ্ধে লড়াই করছেন, প্রথম পর্যায়ে তাঁদের দেওয়া হবে এই প্রিকশনারি ডোজ়। একইসঙ্গে ষাটোর্ধ্ব নাগরিকরা এবং যাঁদের কোমর্বিডিটি রয়েছে, তাঁদেরও এই প্রিকশনারি ডোজ় দেওয়া হবে।

আরও পড়ুন: বিরোধীদের তুমুল হট্টগোলে নির্দিষ্ট সময়ের একদিন আগেই শেষ সংসদের অধিবেশন

এদিন প্রধানমন্ত্রীর কথায়, “করোনা মহামারীর সঙ্গে লড়াইয়ের এখনও পর্যন্ত অভিজ্ঞতা বলছে, সব নিয়ম মেনে চলাই কোভিডের বিরুদ্ধে লড়াইয়ের প্রধান হাতিয়ার। আরেকটা উপায় হল টিকাকরণ। আমাদের দেশও বহুদিন আগে থেকে ভ্যাকসিন তৈরির কাজ করেছে।”
মোদী এদিন মনে করিয়ে দিয়েছেন, ১১ মাস ধরে দেশে টিকাকরণ অভিযান চলছে। দেশের সব নাগরিকদের চেষ্টাতেই ১৪১ কোটি ডোজ ভ্যাকসিন দেওয়া গিয়েছে। ভারতের প্রাপ্তবয়স্কদের মধ্যে ৬১ শতাংশ মানুষ ভ্যাকসিনের দুটি ডোজই পেয়েছেন। প্রায় ৯০ শতাংশ মানুষ অন্তত একটি ডোজ পেয়েছেন। অনেক রাজ্য কঠিন পরিস্থিতির বিরুদ্ধে লড়াই করেও ১০০ শতাংশ ভ্যাকসিনেশন সম্পূর্ণ করেছে। খুব শীঘ্রই ন্যাজাল ভ্যাকসিন এবং বিশ্বের প্রথম ডিএনএ ভ্যাকসিন শুরু হবে।
আরও পড়ুন: ঠিক যেন সিনেমা! নোটের পাহাড় ব্যবসায়ীর বাড়িতে, ২৪ ঘণ্টা ধরে গুনলেন আধিকারিকরা

 

Exit mobile version