কঠিন সময়ে যোগাসনেই আস্থা, যোগ দিবসে ‘এম যোগা’ অ্যাপের ঘোষণা প্রধানমন্ত্রীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনাকালে আশার আলো দেখাচ্ছে যোগাসন, আন্তর্জাতিক যোগ দিবসে এমনই বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। করোনা সংক্রমণের জন্য বিগত বছরগুলির মতো এ বছর বড় মাপে অনুষ্ঠানের আয়োজন করা সম্ভব না হলেও ভার্চুয়াল মাধ্যমেই দেশের জনগণের উদ্দেশ্যে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আরও পড়ুন : স্তনের নিপল কালো হলে মন খারাপ করবেন না, আছে ঘরোয়া পদ্ধতিতে গোলাপি করার উপায়

করোনার (Coronavirus) ধাক্কায় প্রায় বেসামাল গোটা দেশ। এই পরিস্থিতিতে শারীরিক সমস্যা যেমন চিন্তার কারণ ঠিক তেমনই একাকীত্বও গ্রাস করছে অনেককেই। বর্তমান পরিস্থিতিতে মনের জোর বাড়িয়ে করোনার বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে একমাত্র হাতিয়ার হতে পারে যোগব্যায়াম। সপ্তম যোগ দিবসে জাতির উদ্দেশে ভাষণে মন্তব্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। এদিন ‘এম যোগা’ নামে একটি অ্যাপেরও ঘোষণা করেন তিনি।

প্রধানমন্ত্রী জানান,  ‘এম যোগা’ অ্যাপে (M-Yoga App) বিভিন্ন ভাষায় যোগাভ্যাসের বিস্তারিত তথ্য থাকবে। বিভিন্ন প্রশিক্ষকরা শেখাবেন যোগাসন। যোগ দিবসের অনুষ্ঠান শেষের আগে আরও একবার ‘এক বিশ্ব, এক স্বাস্থ্য’র উপর জোর দেন প্রধানমন্ত্রী। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহযোগিতায় ‘এম যোগা’ অ্যাপকে আন্তর্জাতিক স্তরে পৌঁছে দেওয়ার কথা ঘোষণা করেন তিনি।

এ দিন বক্তব্যের শুরুতেই প্রধানমন্ত্রী বলেন, “আজ গোটা বিশ্ব যখন করোনা মহামারির সঙ্গে লড়াই করছে, সেই সময় আশা আলো দেখাচ্ছে যোগাসন। বিগত দুই বছর ধরে কোনও অনুষ্ঠানের আয়োজন করা হয়নি, তবুও যোগাসনকে ঘিরে সাধারণ মানুষের মধ্যে উৎসাহে ভাঁটা পরেনি।”

করোনা রোগীদের চিকিৎসাতেও যোগাসনের উপরেই জোর দিয়েছেন প্রধানমন্ত্রী (Narendra Modi)। চিকিৎসকদের সঙ্গে কথা বলে তিনি জানতে পারে করোনা রোগীদের চিকিৎসাতেও যোগাভ্যাসের আলাদা গুরুত্ব রয়েছে। এই সংক্রান্ত একাধিক ভিডিও তাঁর নজরে পড়েছে বলেও জানান মোদি। যোগাভ্যাসের মাধ্যমে সাধারণ মানুষের মানসিক স্বাস্থ্যেরও উন্নতি হয় বলেও জানান তিনি। মোদি আরও জানান, যোগাভ্যাসের মাধ্যমে নেতিবাচক মানসিকতা দূর হয়। বেড়ে ওঠে উদ্ভাবনী ক্ষমতা। তাই শিশুদের অনলাইন ক্লাসেও কমপক্ষে ১৫ মিনিট যোগাভ্যাসের উপর জোর দিয়েছেন তিনি। বিভিন্ন জায়গায় করোনার চিকিৎসাতেও যোগাসনের গুরত্ব নিয়েও গবেষণা হচ্ছে বলেও যোগ দিবসে জানান প্রধানমন্ত্রী। উল্লেখ্য, ২০১৫ সালে প্রথমবার যোগ দিবসে অনুষ্ঠান পালন হয়। চলতি বছরের থিম ‘যোগা ফর ওয়েলনেস।’ ১৫ জন আধ্যাত্মিক নেতা ও যোগ গুরু এই অনুষ্ঠান যোগ দেন। সপ্তম আন্তর্জাতিক যোগ দিবসে (International Yoga Day) ভারচুয়ালি জাতির উদ্দেশে বক্তব্য রাখে প্রধানমন্ত্রী।

আরও পড়ুন : ছেলেদের যৌনাঙ্গ ফর্সা করার উপায়? লোম কাটার আগে সাবান ব্যবহার কি উচিত?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest