PM Narendra Modi calls Hyderabad as bhagyanagar

Narendra Modi: এবার হায়দরাবাদের নাম বদলের ইঙ্গিত, ভাগ্যনগর হিসেবে উল্লেখ মোদীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রবিবার বিকেলে হায়দরাবাদে বিজেপির জাতীয় কর্মসমিতির বৈঠকে দীর্ঘ ভাষণ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। সন্ধ্যায় সেখানেই তাঁর প্রকাশ্য জনসভায় ভাষণ দেওয়ার কথা। তার আগে কর্মসমিতির বৈঠকে প্রধানমন্ত্রীর ভাষণ নিয়ে রাজনৈতিক চর্চা, তরজা তুঙ্গে উঠেছে।

রবিবার মোদী জানিয়েছেন, ‘ভাগ্যনগর’ থেকেই ‘এক ভারত’ শব্দের প্রচলন করেছিলেন সর্দার প্যাটেল। পরে সাংবাদিক বৈঠকে বিজেপি নেতা রবিশংকর প্রসাদ বলেন, ‘প্রধানমন্ত্রী মোদী আজ আমাদের আবেগপ্রবণ করে তুলেছেন। তিনি বলেছেন, হায়দরাবাদ হল ভাগ্যনগর। যা আমাদের সকলের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এক ভারতের ভিত্তি অটুট রেখেছিলেন সর্দার প্যাটেল। এবার সেই ভিত্তি অটুট রাখার দায়িত্ব হল বিজেপির।’

প্রসঙ্গত, আরএসএস এবং বিজেপির বিভিন্ন সারির নেতারা হায়দরাবাদের নাম বদলে ভাগ্যনগর করার দাবি তুলছেন দীর্ঘদিন ধরে। এ বিষয়ে কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েলকে প্রশ্ন করা হলে তিনি জবাব দেন, ‘‘বিজেপি যখন এই রাজ্যে ক্ষমতায় আসবে, তখন মুখ্যমন্ত্রী মন্ত্রিসভার সঙ্গে আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন।’’

আরও পড়ুন: Maharashtra Political Crisis: রথযাত্রায় শপথ ফড়নবীশের, রাজভবন যাচ্ছেন সরকার গঠনের দাবিতে

২০২০-তে হায়দরাবাদ পুরসভার ভোটে প্রচার করতে সেখানে গিয়েছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী আদিত্যনাথ। প্রচারে তিনি হায়দরাবাদকে ভাগ্যনগরে পরিণত করতে মানুষকে বিজেপিকে ভোট দেওয়ার আহ্বান জানিয়েছিলেন। বিজেপি শাসিত রাজ্যগুলিতে অনেক শহর, জেলার ইসলামিক নাম বদলে দেওয়া হচ্ছে। হায়দরাবাদ তথা তেলেঙ্গানায় ক্ষমতায় এখন তেলেঙ্গানা রাষ্ট্রসমিতি বা টিআরএস। বিজেপি আগামী বিধানসভা ভোটে সেখানে ক্ষমতা দখলের লক্ষ্যে ঝাঁপিয়েছে। দলের সেই প্রত্যাশার কথা বোঝাতেই প্রধানমন্ত্রী তেলেঙ্গানার রাজধানী শহরের নাম ভাগ্যনগর বলেছেন বলে কারও কারও ধারণা।

হায়দরাবাদের হায়দার অর্থ সিংহ এবং আবাদ-এর অর্থ শহর। খলিফা আলি ইবনে আবি তালিবকে সম্মান জানাতে এই নামকরণ করা হয়েছিল, যিনি যুদ্ধে সিংহের মতো বীরত্বের কারণে হায়দার নামেও পরিচিত ছিলেন। ইসলামী স্থাপত্যের পণ্ডিত অ্যান্ড্রু পিটারসনের মতে, শহরটিকে উদ্যানের শহরও বলা হত। একটি জনপ্রিয় মত হল নগরীর প্রতিষ্ঠাতা গোলকোন্ডা সালতানাতের মহম্মদ কুলী কুতুব শাহ স্থানীয় নৃত্যশিল্পী ভাগমতীর প্রেমে পড়েছিলেন। ভাগমতী তিনি ইসলাম গ্রহণ করেছিলেন এবং হায়দার মহল উপাধি গ্রহণ করেছিলেন। তাঁর সম্মানে এই শহরটির নামকরণ করা হয় হায়দ্রাবাদ।

আরও পড়ুন: BJP Meet: ২০০-র স্বপ্ন ফেল করলেও হাল ছাড়ছেন না, বাংলায় খুব তাড়াতাড়ি ক্ষমতায় আসার দাবি শাহের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest