PM Narendra Modi launches multiple key initiatives in the education on Shikshak Parv 2021

শুরু হল ‘শিক্ষক পর্ব’, দেশজুড়ে শিক্ষক-পড়ুয়াদের জন্য বড় ঘোষণা মোদীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শুরু হল দেশজুড়ে শিক্ষক পর্ব (Shikshak Parv)। ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই পর্বের সূচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। শিক্ষা ন্যায়সঙ্গত হওয়ার কথা বলেন তিনি। পাশাপাশি, পড়ুয়া ও শিক্ষকদের জন্য একগুচ্ছ গুরুত্বপূর্ণ পরিকল্পনা চালু করার ঘোষণা করেন মোদী। আগামী ১৭ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এই শিক্ষক পর্ব।

মঙ্গলবার অনুষ্ঠানের প্রারম্ভিক পর্বে ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে যোগ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অনুষ্ঠানে শিক্ষাক্ষেত্রে একগুচ্ছ নতুন পরিকল্পনার কথা ঘোষণা করেন তিনি। এর মধ্যে রয়েছে নিপুণ ভারত বিদ্যাঞ্জলি পোর্টালের জন্য নিষ্ঠা শিক্ষক প্রশিক্ষণ কর্মসূচি, বিশেষভাবে সক্ষমদের জন্য সাংকেতিক ভাষার অভিধান, অডিয়ো বুক, সিবিএসই-র জন্য স্কুল কোয়ালিটি অ্যাসিওরেন্স অ্য়ান্ড অ্যাসেসমেন্ট ফ্রেমওয়ার্ক।

আগামী দিনের ভারত গঠনের জন্য এই প্রকল্পগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন প্রধানমন্ত্রী। ভিডিয়ো কনফারেন্সে প্রধানমন্ত্রী বলেন, ” দেশ এখন স্বাধীনতার ৭৫ তম বর্ষপূর্তি উদযাপন করছে। আমরা যখন স্বাধীনতার শতবর্ষ উদযাপন করব, তখন আমাদের দেশ কেমন হবে, তার জন্য আমাদের এখন থেকে সংকল্প করতে হবে।” নতুন পদক্ষেপগুলো দেশের শিক্ষাব্যবস্থাকে শুধুমাত্র বিশ্বব্যাপী প্রতিযোগিতামূলক করে তুলবে না, পাশাপাশি তরুণ প্রজন্মকে আরও উৎসাহী করবে বলে মনে করেন নরেন্দ্র মোদী। এদিনের অনুষ্ঠানে তিনি বলেন, “এই নতুন উদ্যোগগুলির মধ্যে স্কুল কোয়ালিটি অ্যাসেসমেন্ট এন্ড অ্যাসিওরেন্স-এর মাধ্যমে শিক্ষা ব্যবস্থাকে প্রতিযোগিতামূলক করার পাশাপাশি পড়ুয়াদের ভবিষ্যৎ তৈরি করবে।”

আরও পড়ুন: আরএসএস-এর সঙ্গে তালিবানের তুলনা! ক্ষমা চাইতে হবে জাভেদকে, তড়পালেন বিজেপি নেতা

এদিন ভিডিও বৈঠকে কনক্লেভের ভারচুয়াল উদ্বোধন করার সময় প্রধানমন্ত্রীর ভাষণে উঠে আসে শিক্ষকদের প্রতি প্রগাঢ় শ্রদ্ধাও। তিনি বলেন, ”আমাদের শিক্ষকরা তাঁদের কাজকে কেবল পেশাদার দৃষ্টিভঙ্গিতে দেখেন না। আসলে শিক্ষকতা তাঁদের কাছে একটি মানবিক অনুভূতি, একটি পবিত্র নৈতিক কর্তব্য। সেই কারণেই আমাদের শিক্ষক ও পড়ুয়াদের মধ্যে কোনও পেশাদার সম্পর্ক নেই। তাঁদের সম্পর্ক পারিবারিক। আর এই সম্পর্ক সারা জীবনের।”

আগামী বছর পূর্ণ হচ্ছে স্বাধীনতার ৭৫ বছর। সেই কথা মাথায় রেখে সদ্যসমাপ্ত অলিম্পিক ও প্যারিলিম্পিকে অংশ নেওয়া ভারতীয় প্রতিযোগীদের দেশের অন্তত ৭৫টি স্কুলে অংশ নেওয়ার আরজি জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, ”আমি তাঁদের কাছে আরজি জানাচ্ছি ‘আজাদি কা অমৃত মহোৎসব’-এ অংশ নিতে তাঁরা যেন অন্তত ৭৫টি স্কুলে যান।”

আরও পড়ুন: নৃশংস! ভগবানকে তুষ্ট করতে ৬ নাবালিকাকে নগ্ন করে ঘোরানো হল গোটা গ্রাম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest