PM Narendra Modi to launch digital payment solution e-RUPI on August 2

ই-রুপি: ডিজিট্যাল লেনদেনে নয়া অধ্যায়ের সূচনা হতে চলেছে দেশে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ডিজিট্যাল লেনেদেনে নতুন এক অধ্যায়ের সূচনা হতে চলেছে আগামী সোমবার (২ আগস্ট)। ওই দিন ডিজিট্যাস পেমেন্ট সলিউশনই-রুপি(E-RUPI)-র আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)।প্রধানমন্ত্রী দফতর জানিয়েছে, ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে একক ব্যক্তি এবং উদ্দেশ্যে এই ডিজিটাল পেমেন্ট সলিউশনের উদ্বোধন করবেন মোদী। এই পদ্ধতির সব চেয়ে তাৎপর্যপূর্ণ বিষয়টি হল, এর মাধ্যমে লেনদেনের জন্য কোনো মোবাইল অ্যাপের প্রয়োজন হবে না।

প্রধানমন্ত্রী মোদী সব সময় ডিজিট্যাল উদ্যোগকে এগিয়ে নিয়ে যাওয়ার কথা বলেন। সে কথা উল্লেখ করে প্রধানমন্ত্রীর দফতর বলেছে, বছরের পর বছর ধরে, লক্ষ্য এবং নিরাপদ উপায়ে সুবিধাগুলি সকলের জন্য পৌঁছানোর জন্য বেশ কয়েকটি কর্মসূচি চালু করা হয়েছে, যার মধ্যে সরকার এবং সীমিত কিছু বিভাগের সুবিধাভোগীরা রয়েছেন।

আরও পড়ুন : ‘মুরগি বা মটন নয়, বেশি করে গোমাংস খান,’ BJP মন্ত্রীর মন্তব্যে অস্বস্তিতে দল

প্রধানমন্ত্রীর দফতর বলেছে, ই-রুপি হল এক ক্যাশলেস এবং কনটাক্টলেস ডিজিট্যাল পেমেন্ট সিস্টেম। যা ডেভেলপ করেছে ন্যাশন্যাল পেমেন্টস অই ইন্ডিয়া।এটি একটি কিউআর কোড বা এসএমএস স্ট্রিং-ভিত্তিক এই ই-ভাউচার একটি রিয়্যাল টাইম পেমেন্ট সিস্টেম, যা মোবাইল অ্যাপের মাধ্যমে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে দ্রুততার সঙ্গে অ্যাকাউন্ট থেকে সঙ্গে সঙ্গে টাকা পাঠানো যাবে।

এককালীন পেমেন্ট ব্যবস্থার ব্যবহারকারীরা পরিষেবা প্রদানকারীর কাছে কার্ড, ডিজিট্যাল পেমেন্ট অ্যাপ বা ইন্টারনেট ব্যাঙ্কিং অ্যাক্সেস ছাড়াই ভাউচারটি পেতে পারবেন।

প্রধানমন্ত্রীর দফতর সূত্রে জানানো হয়েছে,  সমাজসেবার কাজে লিক-প্রুফ আর্থিক লেনদেনের ক্ষেত্রে এটি একটি অনন্য পদক্ষেপ। নারী ও শিশু কল্য়াণ মন্ত্রকের অধীনে প্রয়োজনীয় ওষুধ ও খাবার পাঠানো, টিবি দূরীকরণ কর্মসূচি, আয়ুষ্মান ভারত প্রকল্প, সার উৎপাদনে ভর্তুকি দেওয়ার কাজেও ব্যবহার করা যাবে। এছাড়া বেসরকারি সংস্থাগুলি তাদের কর্মীদের উন্নতি লক্ষ্যে বা সামাজিক দায়িত্বপালনের ক্ষেত্রেও এই ডিজিটাল ভাউচার ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন :  নিলামে উঠল স্টিভ জোবসের চাকরির একমাত্র আবেদনপত্রটি, দাম জানেন ? চমকে যাবেন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest