Site icon The News Nest

Ram Mandir: ১৭ লক্ষ প্রদীপের আলোয় উদ্ভাসিত অযোধ্যা! মোদী পুজো দিলেন রামমন্দিরে

modi ayodhay

দীপাবলির আগেই দীপাবলি অযোধ্যায়। সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে আজ, রবিবার সন্ধেবেলাতেই জ্বলে উঠল ১৮ লক্ষ প্রদীপ। রামমন্দিরে রামমূর্তির সামনে জ্বলে উঠল এই দীপসম্ভার। আজ উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অযোধ্যায় রামমন্দির দর্শনে গিয়েছিলেন। সেখানে নির্মাণকাজ কীরক এগোচ্ছে তা দেখতেই তাঁরা গিয়েছিলেন। অযোধ্যায় পৌঁছে প্রধানমন্ত্রী রাম লালার মূর্তিও দর্শন করেছেন।

রবিবারই অযোধ্যায় পৌঁছন মোদী। সেখানে তাঁকে স্বাগত জানাতে হাজির ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী আদিত্যনাথ। বিকেল সাড়ে ৪টেয় তিনি যান মন্দির নগরী অযোধ্যায়। সেখানে রামমন্দির প্রাঙ্গণে দর্শন সেরে পুজো দেন।  মাটির প্রদীপ জ্বালিয়ে আরতি করেন তিনি। মন্দিরের প্রধান পুরোহিত আচার্য্য সত্যেন্দ্র দাস তাঁর কপালে সিঁদুরের প্রলেপ দেন।

প্রধানমন্ত্রী এদিন জানিয়েছেন, মানুষের রামচন্দ্রের কাছ থেকে যতটা সম্ভব শিক্ষা নেওয়া দরকার। তিনি বলেন, রামচন্দ্র কাউকে পেছনে ফেলে রাখেন না। মোদী এদিন রামজন্মভূমি থেকে রামচন্দ্রের প্রার্থনা করেন। ভূমিপুজোর পরে এই প্রথমে অযোধ্যায় পা দিলেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, প্রভু রামের আশীর্বাদেই তাঁর দর্শন করার সুযোগ পেলাম। গোটা বিশ্বের মানুষ অযোধ্যায় দীপোৎসব দেখার সুযোগ পাচ্ছেন।

আরও পড়ুন: New Omicron in India: করোনার নয়া XBB ভ্যারিয়েন্ট হাজির বাংলাতেও, ভারতে আক্রান্ত ৭১ জন

মন্দির চত্বরে একটি ডোনেশন বাক্সতে তিনি প্রণামীও দেন। আরতির পরে প্রধানমন্ত্রী রাম মন্দির তৈরির নানা দিক নিয়ে পর্যালোচনা করেন। এখনও পর্যন্ত কতটা কাজ হয়েছে সেব্যাপারে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ তাঁকে জানান। ট্রাস্ট সূত্রে খবর, নির্মাণকাজে কী ধরনের পাথর ব্যবহার করা হচ্ছে সেব্য়াপারে খোঁজ নেন মোদী। ট্রাস্টের সদস্যরা প্রধানমন্ত্রীকে রামমন্দিরের একটি মডেল তুলে দেন।

এর পর অতিথি নিবাসে কিছু ক্ষণ সময় কাটানোর পর সরযূ তীরে পৌঁছন তিনি। অযোধ্যায় সরযূ নদীর তীরে আগে আরতি হয়। পাঁচটি অ্যানিমেটেড ট্যাবলো এবং ১১টি রামলীলা ট্যাবলো উপস্থিত ছিল। সেখানে আরতি দেখার পর আনুষ্ঠানিক ভাবে দীপোৎসবের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। সেখানে ১৭ লক্ষ প্রদীপ দিয়ে সাজানো হয়েছে এলাকা। যোগী আদিত্যনাথ ছাড়াও ছিলেন গভর্নর আনন্দীবেন পটেল।

অযোধ্যা প্রশাসন সূত্রের খবর, ১৭ লক্ষ প্রদীপ সাজানোর জন্য বিশেষ ব্যবস্থা করা হয়েছে। প্রত্যেক স্বেচ্ছাসেবককে ২৫৬টি প্রদীপ জ্বালানোর দায়িত্ব দেওয়া হয়েছে। কাজ করছেন মোট ২২ হাজার স্বেচ্ছাসেবক। সেই প্রদীপ রয়েছে এক-একটি বর্গাকার খোপের মধ্যে। দুটি ক্ষেত্রের মধ্যে দূরত্ব দুই থেকে আড়াই ফুট। পাশাপাশি রাখা এমন অনেক বর্গক্ষেত্রে রয়েছে মোট ১৭ লক্ষ প্রদীপ।

আরও পড়ুন: Pulitzer prize: নিহত চিত্রসাংবাদিক দানিশের হয়ে পুলিৎজার নিলেন তাঁর শিশু পুত্র-কন্যা

 

Exit mobile version