Pm skips all party meet ahead of parliaments winter session national

সর্বদল বৈঠকে অনুপস্থিত! নিজের তৈরি নিয়ম নিজেই ভাঙলেন নরেন্দ্র মোদী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সোমবার থেকে শুরু হচ্ছে সংসদের শীতকালীন অনুষ্ঠান। তার আগেরদিন কেন্দ্রের ডাকা সর্বদলীয় বৈঠকে অনুপস্থিত খোদ প্রধানমন্ত্রী। নরেন্দ্র মোদীর এই অনুপস্থিতি ঘিরে দলের অন্দরেই প্রশ্ন, ‘তাহলে নিজের তৈরি নিয়ম, নিজেই ভাঙলেন প্রধানমন্ত্রী।‘ এদিনের বৈঠক প্রসঙ্গে সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশি বলেন, ‘ মোদীজি এই প্রথা চালু করেছিলেন, সর্বদলীয় বৈঠকে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী। কিন্তু এবার তিনি থাকতে পারলেন না।‘

এরপর রাজ্যসভায় বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে বলেন, “আমরা আশা করেছিলেন প্রধানমন্ত্রী মোদী আজকের বৈঠকে থাকবেন। আমরা কৃষকদের জন্য বিল নিয়ে তাঁর মতামত জানতে চাইছিলাম।” উল্লেখ্য, আজকের সর্বদল বৈঠকে বেশিরভাগ বিরোধী দলগুলি পেগাসাসে আড়ি পাতা থেকে শুরু করে, দ্রব্য মূল্য বৃদ্ধি এবং বেকারত্ব নিয়ে আলোচনার দাবি করেছে। বৈঠকে আলোচনার বিষয়ে অবগত এক সূত্র মারফত খবর, বিরোধী নেতারা পশ্চিমবঙ্গ সহ কয়েকটি রাজ্যে সীমান্ত রক্ষী বাহিনীর বর্ধিত এক্তিয়ারের বিষয়টিও উত্থাপন করেছেন।

এদিকে কৃষি আইন নিয়ে কংগ্রেস রাজ্যসভায় বিরোধী দলনেতা বলেন, ‘সরকার কৃষি আইন প্রত্যাহার করেছে কিন্তু প্রধানমন্ত্রী বলেছিলেন যে তিনি কৃষকদের বোঝাতে পারেননি। এর অর্থ হল এই আইনগুলি ভবিষ্যতে অন্য কোনও আকারে ফিরিয়ে আনা হতে পারে।’

এদিকে, আম আদমি পার্টির নেতা সঞ্জয় সিং বৈঠক থেকে ওয়াক আউট করেন। তাঁর বক্তব্য,তিনি কৃষকদের ন্যূনতম সমর্থন মূল্যের বিল আনার বিষয়টি নিয়ে কথা বলতে চাইছিলেন, কিন্তু তাঁকে কথা বলতে দেওয়া হয়নি। বৈঠক থেকে বেরিয়ে ক্ষোভ উগরে দিয়ে আম আদমি পার্টির নেতা বলেন, “সরকার কাউকে কথা বলতে দেয় না। তাহলে এমন বৈঠক করে লাভ কী?”

তৃণমূল কংগ্রেস নেতা সুদীপ বন্দোপাধ্যায় এবং ডেরেক ও’ব্রায়েন ফসলের ন্যূনতম সহায়ক মূল্য এবং লাভজনক পিএসইউগুলির বিনিয়োগের বিষয়ে আইন আনার বিষয়টিও তুলে ধরেন সর্বদল বৈঠকে। কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গে বলেন, “আজকের সর্বদলীয় বৈঠকে মূল্যস্ফীতি, জ্বালানির মূল্য বৃদ্ধি, কৃষকদের সমস্যা এবং কোভিড -১৯ সহ অনেকগুলি বিষয় উত্থাপিত হয়েছে। সমস্ত দল দাবি করেছে, ফসলের ন্যূনতম সহায়ক মূল্য নিশ্চিত করতে একটি আইন করা হোক। আমরা দাবি করেছি, করোনায় মৃতদের পরিবারপিছু ৪ লাখ টাকা আর্থিক ক্ষতিপূরণ দিতে হবে। কৃষি আইনের প্রতিবাদে যাঁরা প্রাণ হারিয়েছেন, এমন কৃষকদেরও ক্ষতিপূরণ দেওয়া উচিত।” পাশাপাশি সংসদের আসন্ন অধিবেশনেই মহিলা সংরক্ষণ বিল পাশ করতে কেন্দ্রকে আবেদন জানিয়েছে বিজেপি-বিরোধী দলগুলো।

৩১টি রাজনৈতিক দলের ৪২ জন নেতা এই বৈঠকে অংশ নিয়েছিলেন। কেন্দ্রের তরফে প্রতিনিধিত্ব করেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, প্রহ্লাদ জোশি, অর্জুন রাম মেঘওয়াল এবং পীযূষ গয়াল। বৈঠকের পর কেন্দ্রীয় সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী বলেন, “অনেকগুলি পরামর্শ এসেছে। সরকার যথাযথ নিয়ম মেনে সব বিষয়ে আলোচনা করতে প্রস্তুত। সরকার আশা করে সংসদে ভাল এবং গঠনমূলক আলোচনা হবে।”

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest