PM's Davos address | Rahul Gandhi takes jibe at Modi, #TeleprompterPM trends on Twitter

টেলিপ্রম্পটার বিকল হতেই ‘নীরব’ মোদী! কটাক্ষ রাহুলের, দিনভর ট্রেন্ডিং “টেলিপ্রম্পটার প্রধানমন্ত্রী”

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দাভোসে দ্য ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (World Economic Forum) সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi’s special address) ভার্চুয়াল ভাষণকে ঘিরে তোলপাড় শুরু হয়েছে। সোমবার বেশি রাতে ওই সম্মেলনে ভাষণ দেওয়ার সময় আচমকাই থেমে যান মোদী। তাঁর কথা দর্শকরা শুনতে পেলেও তিনি কেন থেমে গেলেন, তা নিয়ে নানা জল্পনা শুরু হয়। বলা হয়, টেলিপ্রম্পটার বিভ্রাটের (teleprompter failure) কারণেই এই গোলমাল। কয়েক সেকেন্ড পর অবশ্য পরিস্থিতি স্বাভাবিক হয়। মোদী ফের ভাষণ শুরু করেন।

কী হয়েছিল দাভোস সম্মেলনে সোমবার রাতে?

দর্শকদের জন্য মোদীর ভাষণ হিন্দি থেকে ইংরাজিতে অনুবাদ করা হচ্ছিল। মোদি বারবার বাঁ দিকে তাকাচ্ছিলেন, কয়েকটি কথা বলে থেমে যাচ্ছিলেন। পরে আবার তিনি বাঁ দিকে তাকাচ্ছিলেন। প্রধানমন্ত্রীর সচিবালয়ে কোনও এক অফিসার তাঁকে জানান, তিনি যেনও দর্শকদের জিজ্ঞাসা করেন তাঁর ভাষণ শোনা যাচ্ছে কি না। এরপর তিনি সরাসরি ক্যামেরার দিকে তাকিয়ে হাতদুটি তুলে ধরেন চিরাচরিত ভঙ্গিতে। এখানেই শেষ নয়। তখন তিনি কিছু বলতেও চান। কিন্তু মোদী কিছু বলতে পারেননি। প্রায় ১০ সেকেন্ড প্রধানমন্ত্রী কিংকর্তব্যবিমূঢ় হয়ে দাঁড়িয়ে থাকেন। পরে তিনি ইয়ারফোন কানে গুঁজে নেন। ইকোনমিক ফোরামের একজিকিউটিভ চেয়ারম্যান ক্লস সোয়াবকে উদ্দেশ্য করে প্রধানমন্ত্রী হিন্দিতে বলেন, ‘আমার ভাষণ শোনা যাচ্ছে কি?’ সেটিও বিকৃত উচ্চারণে শোনা যায়। ক্লস প্রত্যুত্তরে জানান, তিনি পরিষ্কার শুনতে পাচ্ছেন।

এই পরিস্থিতির মধ্যেই ফোরামের একজিকিউটিভ চেয়ারম্যান মোদীকে বলেন, ‘এখন আমরা অধিবেশন শুরু করতে পারি।’ শেষে তিনি আবার মোদীকে দর্শকদের সঙ্গে পরিচয় করিয়ে দেন এবং মোদী নতুন করে ভাষণ শুরু করেন। নানান মাধ্যমে প্রশ্ন উঠছে মোদী কী ভাষণ দেন তা কী তিনি নিজে আদৌ জানেন!

এরপরেই টুইটার জুড়ে ‘টেলিপ্রম্পটার প্রধানমন্ত্রী’ ট্রেন্ডের ঝড় ওঠে। নেটাগরিকেরা প্রধানমন্ত্রীর বক্তব্য বিভ্রাটকে নিয়ে ট্রোল করতে শুরু করেন। আসরে নেমে পড়েছে কংগ্রেস-বিজেপি দুই দলই। কংগ্রেস নেতা রাহুল গান্ধী টুইটে কটাক্ষ করে লেখেন, ‘এত মিথ্যে টেলিপ্রম্পটারও নিতে পারেনি।’

এরই মধ্যে নিছকই টেলিপ্রম্পটার বিভ্রাটের কথা উল্লেখ করে একই ভাষায় একই টুইট লক্ষ্য করা গিয়েছে সামাজিক মাধ্যমে। মনে করা হচ্ছে, এটিও বিজেপির আই টি সেলের কাজ। একই বয়ানের ওই সব টুইটে শুধু নামগুলি আলাদা, যা নিয়ে নানান প্রশ্ন উঠেছে। সামাজিক মাধ্যমে বলাবলি হচ্ছে, ‘এটা সেই জোকারদের কীর্তি, যারা একটি শব্দও এদিক ওদিক করতে পারে না। যে ব্যক্তি টেলিপ্রম্পটার ছাড়া একটি লাইনও নিজে থেকে বলেন না, তিনিই আসল পাপ্পু।’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest