Pollution: Air quality getting more and more worse in Delhi, Schools shut

Pollution: দূষণের জেরে দিল্লি যেন ‘গ্যাস চেম্বার’, পিছিয়ে নেই কলকাতাও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

চলতি বছরের সবচেয়ে বেশি দূষণ ধরা পড়ল দিল্লির (Delhi) বাতাসে। শুক্রবার সকালে ৪৬০ ছুঁয়ে ফেলে দিল্লির এয়ার কোয়ালিটি ইন্ডেক্স। গাড়ির ব্যবহার বন্ধ করে সাধারণ মানুষ যেন মেট্রোতে চলাফেরা করেন তাই ২০টি বেশি মেট্রো চালানো হচ্ছে দিল্লিতে। এছাড়াও, দিল্লি সরকার দিল্লি এবং দিল্লি এনসিআর-এ অ-প্রয়োজনীয় নির্মাণ কার্যক্রম এবং BS-3 পেট্রোল এবং BS-4 ডিজেল গাড়ি চালানো নিষিদ্ধ করেছে।

শুক্রবার সকাল থেকেই দিল্লির পরিস্থিতি আরও খারাপ হয়ে যায়। ঘন ধোঁয়াশার চাদরে ঢাকা পড়ে যায় গোটা শহর। সকাল আটটার সময়ে বায়দূষণের সূচকে ৪৬৪ পর্যন্ত উঠে যায়। এয়ার কোয়ালিটি ইনডেক্স অনুযায়ী, ৪০১ থেকে ৫০০ পর্যন্ত স্কোর উদ্বেগজনক। এদিন সফদরজং এলাকায় দৃশ্যমানতা নেমে যায় ৬০০ মিটারে। সারাদিনেও এই পরিস্থিতির উন্নতি হবে বলে মনে করছে না আবহাওয়া দপ্তর। খুব কম গতিতে বাতাস বইবে বলেও আশঙ্কা রয়েছে।

দূষণের নিরিখে কলকাতা দ্বিতীয় স্থানে, দিল্লির পরেই। গবেষণা এমনও বলছে যে, ২০২৩ সালে এ রাজ্যে বাতাসে ভাসমান দূষিত কণা বা অ্যারোসলের মাত্রা ৮ শতাংশ বেড়ে যাবে যা রাজ্যবাসীর কাছে মোটেই সুখকর হবে না। পরিবেশবিদ বলছেন, এখন থেকেই সচেতন না হলে আগামী দিনে পরিস্থিতি দিল্লির মতোই ভয়ঙ্কর হয়ে উঠবে।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest