Pranab Mukherjee’s daughter Sharmistha Mukherjee quits active politics

সক্রিয় রাজনীতি থেকে অবসর প্রণব-কন্যা Sharmistha Mukherjee-র, ওড়ালেন অন্য দলে যাওয়ার জল্পনা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মুখোপাধ্যায় পরিবারের শেষ সদস্য হিসেবে কংগ্রেসের ধ্বজা বহন করছিলেন তিনি। এ বার সেটাও নেমে গেল। সক্রিয় রাজনীতি থেকে সরে দাঁড়ালেন প্রাক্তন রাষ্ট্রপতি তথা কংগ্রেসের প্রবীণ নেতা প্রয়াত প্রণব মুখোপাধ্যায়ের মেয়ে শর্মিষ্ঠা মুখোপাধ্যায়। শনিবার টুইট করে তিনি রাজনীতি থেকে সরে দাঁড়ানোর কথা ঘোষণা করেছেন।

টুইটে শর্মিষ্ঠা লেখেন, ‘সকলকে ধন্যবাদ। রাজনীতি থেকে বিদায় নিলাম। তবে কংগ্রেসের এক জন প্রাথমিক সদস্য হিসেবে থাকব। সক্রিয় রাজনীতি আর নয়। কেউ যদি মনে করেন তিনি দেশের সেবা, জাতির সেবা করবেন তিনি অন্য ভাবেও করতে পারেন।’ সর্বভারতীয় সংবাদমাধ্যম ‘দ্য প্রিন্ট’ প্রণব-কন্যা জনিয়েছেন, রাজনীতি তার জন্য নয়। আর এই উপলব্ধি থেকেই তিনি সরে দাঁড়িয়েছেন। তবে অন্য কাজ নিয়ে ব্যস্ত থাকতে চান বলেই জানিয়েছেন প্রণব-কন্যা।

প্রণব মুখোপাধ্যায়ের  (Pranab Mukherjee) মেয়ে শর্মিষ্ঠার সক্রিয় রাজনীতি থেকে সরে দাঁড়ানোর পর থেকেই রাজনৈতিক অলিন্দে শুরু হয়েছে তুমুল চর্চা। প্রশ্ন উঠেছে কংগ্রেসে (Congress) থাকা প্রণববাবুর পরিবারের শেষ সদস্যও কি এবারে কংগ্রেস (Congress)-সঙ্গ ত্যাগের পথে? জল্পনা বেড়েছে শর্মিষ্ঠার ট্যুইটার অ্যাকাউন্টের একটি ছবিকে কেন্দ্র করে।

অসমের প্রাক্তন কংগ্রেস সাংসদ সুস্মিতা দেবের (Susmita Dev) সঙ্গে একই ফ্রেমে একটি ছবিও এদিনই সকালে পোষ্ট করেছেন তিনি। বিষয়টি কাকতালীয় হলেও এখন থেকেই জল্পনার সূত্রপাত। বস্তুত কিছুদিন আগেই কংগ্রেস ছেড়ে তৃণমূলে (TMC) যোগ দিয়েছেন সুস্মিতা দেব। আবার মাস খানেক আগেই শর্মিষ্টার দাদা অভিজিৎ মুখোপাধ্যায়ও কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দিয়েছেন। তাতেই বাড়ছে গুঞ্জন।

আরও পড়ুন: দিল্লির আদালতকক্ষে গ্যাংস্টার-যুদ্ধ, চলল এলোপাথাড়ি গুলি, নিহত কমপক্ষে ৬

এই বিষয়ে শর্মিষ্ঠা জানিয়েছেন, “রাজনীতি, বিশেষ করে বিরোধী রাজনীতি করতে গেলে একটা জ্বলন্ত খিদে দরকার। কিন্তু আমার মধ্যে সেই খিদেটা কোথাও উপলব্ধি করতে পারছিলাম না। তখন মনে হয়েছে সক্রিয় রাজনীতিতে থাকাটা আর উচিত নয়।” শর্মিষ্ঠা জানান, তাঁর এই সিদ্ধান্ত প্রসঙ্গে দলের সভাপতি সনিয়া গান্ধী, মুখপাত্র রণদীপ সি সুরজেওয়ালা এবং দিল্লির কংগ্রেস নেতা অজয় মাকেনকে কয়েক মাস আগে জানিয়েছিলেন। তাঁর কথায়, “দলের প্রতি আমার কোনও অভিযোগ নেই। এমনকি অন্য দলেও যোগ দেওয়ার জন্যও এই সিদ্ধান্ত নয়। শীর্ষ নেতৃত্বের কাছে এটাই স্পষ্ট করতে চাইছি।”

শর্মিষ্ঠা আরও বলেন, “অনেক দিন হল আমি কোনও রাজনৈতিক অনুষ্ঠানে অংশ নিইনি। বাবার মৃত্যুর পর মানসিক ভাবে ভেঙে পড়েছিলাম। নিজেকে সামলাতে একটু বিরতি নিয়েছিলাম। আমার ৫৬ বছর বয়স হল। জীবনের আর ১০ বছর সুস্থ ভাবে বাঁচতে চাই। ওই সময়টায় আমার ভাললাগার বিষয় নাচ নিয়েই কাটিয়ে দিতে চাই।” প্রসঙ্গত, শর্মিষ্ঠা এক জন কত্থক নৃত্যশিল্পী। তবে শর্মিষ্ঠা যাই জানান না কেন তাঁর অন্য দলে যোগদানের বিষয়টিকে খারিজ করে দিচ্ছে না রাজনৈতিক মহল।

২০১৪-তে কংগ্রেসে যোগ দেওয়ার পর একটি মাত্র নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন প্রণব-কন্যা। সেটা ছিল ২০১৫-য় দিল্লির বিধানসভা নির্বাচন। কিন্তু আম আদমি পার্টি (আপ)-র সৌরভ ভরদ্বাজের কাছে হেরে যান। ২০১৯-এ তিনি কংগ্রেসের জাতীয় মুখপাত্র হন। ওই বছরই দিল্লির প্রদেশ কংগ্রেস কমিটির জনসংযোগ বিষয়ক প্রধানের পদ থেকে ইস্তফা দেন শর্মিষ্ঠা।

আরও পড়ুন: হাইকম্যান্ড সংস্কৃতি নেই, কংগ্রেসকে কটাক্ষ করে গোয়ায় নয়া রূপে আত্মপ্রকাশ তৃণমূলের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest