Prashant Kishor and Abhishek Banerjee hacked by Pegasus

Pegasus Scandal: অভিষেক -প্রশান্ত কিশোরের ফোনেও আড়িপাতা হয়, নতুন রিপোর্টে চাঞ্চল্য

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

২০১৯ ভোটের পর ফের আলোচনায় Pegasus spyware। দ্য ওয়ার-এর রিপোর্ট অনুয়ায়ী ইজরায়েলি স্পাইওয়্যারকে কাজে লাগিয়ে আড়ি পাতা চলছে দেশের তাবড় তাবড় সাংবাদিক সহ নেতা মন্ত্রীদের ফোনে। নজরদারি চালানোর অভিযোগ উঠেছে বহু ব্যবসায়ী, বিচারপতি, সরকারি আধিকারিক, বিজ্ঞানী, সমাজকর্মী সহ প্রায় ৩০০ জন ভারতীয় নাগরিকের ফোনে।

২০১৯ সালের পর সফটওয়্যার স্পাইওয়্যার পেগাসাস নিয়ে ফের চাঞ্চল্য। রবিবার সকালে বিজেপি রাজ্যসভার সাংসদ সুব্রহ্মণ্যম স্বামীর টুইটে ফের মাথাচাড়া দিয়ে ওঠে এই বিতর্ক। সাংসদের দাবি, দেশের সুপ্রিম কোর্টের বিচারপতি সহ মোদীর মন্ত্রিসভার সদস্যদের ফোনে এবং আরএসএস নেতাদের ফোনে নজরদারি চালানো হচ্ছে। ভারত-সহ ১৬টি দেশের সংবাদমাধ্যমের প্রতিনিধিরা মিলে এই তদন্ত চালিয়েছেন।

দ্য ওয়ার-এর রিপোর্টে এদিন দাবি করা হয়েছে, ফাঁস হওয়া তথ্য অনুযায়ী ২০১৯ লোকসভা নির্বাচনের সময়টা ধরলে ২০১৮ সাল থেকে ২০১৯ সালের মধ্যে প্রায় ৩০০-এরও বেশি ফোনে আড়ি পেতেছে ইজরায়েলি স্পাইওয়্যার। তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ফোনেও আড়িপাতা হয় বলে নতুন রিপোর্ট সামনে এল। ওই রিপোর্টে এমনও দাবি করা হয়েছে যে বিধানসভা নির্বাচনে তৃণমূলের ভোট কৌশলি প্রশান্ত কিশোরের ফোনও আড়িপাতা থেকে রেহাই পাননি।

জানা যায়, ওই তালিকায় রয়েছে মোদী সরকারেরই দুই মন্ত্রী, বিরোধী শিবিরের তিন গুরুত্বপূর্ণ নেতা ছাড়াও সাংবিধানিক পদে আসীন এক ব্যক্তির নাম। সেই সঙ্গে ৪০ জনের বেশি সাংবাদিক অনেক ব্যবসায়ী ও শিল্পপতি রয়েছেন। অনেক সমাজকর্মী থেকে সরকারি আমলা ও আইনজীবীর ফোনেও আড়িপাতার অভিযোগ উঠেছে।

মনে করা হচ্ছে, বিধানসভা নির্বাচনের সময় তৃণমূলের ভোট কৌশলির হয়ে যাঁরা কাজ করেছিলেন, তাঁদের অনেকের ফোন নম্বরই ওই তালিকায় রয়েছে। শুধু তাই নয়, নতুন রিপোর্টে দাবি করা হয়েছে রাহুল গান্ধীর ফোনেও আড়ি পাতা হয়। আড়ি পাতা হয়েছিল রাহুলের কিছু ঘনিষ্ঠ বন্ধুর ফোনেও।

Pegasus spyware সংস্থার দাবি খারিজ করে সমস্ত অভিযোগ উড়িয়ে দিয়েছে কেন্দ্র। বিবৃতি প্রকাশ করে কেন্দ্র জানিয়েছে,এমন কোনও unauthorised ঘটনা ঘটেনি। যে কোনও ফোনে আড়ি পাতা, হোয়াটসঅ্যাপ মেসেজে নজরদারিতে সরকারি অনুমতি থাকে। আইন মেনেই ফোনে আড়ি পাতা হয়। Right to Information-এ দায়ের হওয়া পুরনো মামলার জবাবকে এই প্রসঙ্গে হাতিয়ার করেছে কেন্দ্র। কোনও সরকারি সংস্থা কোনও unauthorised নজরদারি চালায়নি। তবে তারা Pegasus spyware কেনা হয়েছে কিনা বা ব্যবহার করা হয়েছে কিনা সেই নিয়ে কোনও শব্দ খরচ করেনি।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest