President Kovind, PM Modi, others pay homage to Mahatma Gandhi

গান্ধী জয়ন্তীতে রাজঘাটে শ্রদ্ধা, শাস্ত্রীর সমাধিস্থলেও মাল্যদান মোদীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গান্ধী জয়ন্তীতে রাজঘাটে শ্রদ্ধাজ্ঞাপন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। একইসঙ্গে দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী লালবাহাদুর শাস্ত্রীর জন্মবার্ষিকীতে বিজয়ঘাটে তাঁর সমাধিস্থলেও মাল্যদান করেন প্রধানমন্ত্রী।

আজ শনিবার দেশজুড়ে পালিত হচ্ছে জাতির জনক মহাত্মা গান্ধীর জন্মজয়ন্তী। একই সঙ্গে প্রাক্তন প্রধানমন্ত্রী লালবাহাদুর শাস্ত্রীর জন্মবার্ষিকীও পালন করছে দেশ। এদিন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পাশাপাশি রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ-সহ দেশের বিশিষ্ট রাজনৈতিক ব্যক্তিত্বরা শ্রদ্ধাজ্ঞাপন করেছেন গান্ধীজির প্রতি। রাজঘাট ও বিজয়ঘাটে মাল্যদান করেন কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী। শ্রদ্ধাজ্ঞাপন করেন ভাইস প্রেসিডেন্ট ভেঙ্কইয়া নাইডু ও লোকসভার স্পিকার ওম বিরলা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi) টুইটারে লিখেছেন, “গান্ধী জয়ন্তীতে শ্রদ্ধেয় বাপুকে প্রণাম জানাই। তাঁর মহৎ নীতি বিশ্বব্যাপী প্রাসঙ্গিক এবং আজও লক্ষ লক্ষ মানুষকে শক্তি দেয়। গোটা বিশ্বে তাঁর আদর্শ আজ প্রযোজ্য এবং তা লক্ষ লক্ষ মানুষকে শক্তি যোগাচ্ছে।”

১৮৬৯ সালের ২ অক্টোবর গুজরাটের পোরবন্দরে জন্মগ্রহণ করেছিলেন। ভারতের স্বাধীনতা সংগ্রামে তাঁর অসামান্য অবদান রয়েছে। প্রতি বছর ২ অক্টোবর এই মহান দেশনেতার জীবন ও অবদানকে স্মরণ করতে ও সম্মান জানাতে গান্ধী জয়ন্তীর দিন জাতীয় ছুটি (National Holiday) হিসাবে ঘোষিত। দেশজুড়ে চলে নানা অনুষ্ঠান, উদযাপন। সারাজীবন অহিংসা ও সত্যের পথে হাঁটতে শিখিয়েছিলেন গান্ধীজি।  ভারত শনিবার ১৫২ তম গান্ধী জয়ন্তী উদযাপন করছে। ভারত-সহ অনেক দেশ তার জন্মবার্ষিকী আন্তর্জাতিক অহিংস দিবস হিসেবে পালন করে।  তিনি মনে করতেন, “চোখের বদলে চোখ, সারা বিশ্বকে অন্ধ করে দেবে।” জাতির জনক অহিংসাকে ব্রিটিশ শাসন থেকে মুক্ত করার হাতিয়ার হিসেবে প্রচার করেছিলেন।

এদিন লালবাহাদুর শাস্ত্রীকে শ্রদ্ধা জানিয়ে প্রধানমন্ত্রী টুইট করেন, “দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী লালবাহাদুর শাস্ত্রীর জন্মদিনে তাঁকে শত শত প্রণাম জানাচ্ছি। মূল্যবোধ উপর নির্ভর তাঁর জীবন সবসময় দেশের জনতাকে অনুপ্রেরণা যোগায়।”

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest