Presidential Election 2022: Draupadi Murmu defeats Yashwant Sinha, elected 15th Preside

Presidential Election 2022: দেশের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, প্রথম আদিবাসী মহিলা হিসেবে রাইসিনা হিলসে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দেশের প্রথম মহিলা আদিবাসী রাষ্ট্রপতি (President of India) হয়ে ইতিহাসে নাম লেখালেন দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu)। রাষ্ট্রপতি নির্বাচনে রেকর্ড ভোটে জিতলেন তিনি। আগামী ২৫ জুলাই রাষ্ট্রপতি হিসেবে শপথ নেবেন তিনি।

বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোটের হাতে যে সংখ্যা ছিল, তাতে নির্বাচনের আগেই কার্যত ‘ওয়াকওভার’ পেয়ে গিয়েছিলেন দ্রৌপদী। সেইসঙ্গে ‘ক্রস ভোটিংয়ের’ অ্যাডভ্যান্টেজও ছিল। সবমিলিয়ে ভোটগণনার তৃতীয় রাউন্ডেই মোট বৈধ ভোটের ৫০ শতাংশ পেরিয়ে যান ওড়িশার ময়ূরভঞ্জ জেলার দ্রৌপদী।

আরও পড়ুন: GST : দাম বাড়ল চাল-ডাল-মুড়ির, প্যাকেটবন্দি এবং লেবেল সাঁটা সমস্ত খাবারের

এবারের রাষ্ট্রপতি নির্বাচনকে কেন্দ্র করে প্রথম থেকেই সরগরম ছিল দেশের রাজনীতি। প্রথমে মনে করা হয়, বিরোধীদের সঙ্গে কথা বলেই প্রার্থী নির্বাচন করবে কেন্দ্রের শাসকদল। বিরোধীদের সঙ্গে কথা বলার দায়িত্ব দেওয়া হয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংকে। তিনি বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee), শরদ পওয়ার-সহ হেভিওয়েট বিরোধী নেতাদের সঙ্গে কথা বললেও কাকে প্রার্থী চাইছেন, তা জানাননি বলে অভিযোগ বিরোধীদের। তাই দু’দফায় বৈঠকে বসে প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী যশবন্ত সিনহাকে প্রার্থী ঘোষণা করা হয়। সেইদিন রাতেই দ্রৌপদী মুর্মুকে (Draupadi Murmu) প্রার্থী ঘোষণা করে পদ্মশিবির।

এমনিতে সংখ্যাতত্ত্বের হিসেবে আগেই স্পষ্ট হয়ে গিয়েছিল যে এনডিএ (NDA)পদপ্রার্থীই এগিয়ে পরবর্তী রাষ্ট্রপতি হওয়ার দৌড়ে। যদিও ১৮ তারিখ ভোটের দিন ক্রস ভোটিংয়ের অভিযোগ উঠেছিল। অন্যদিকে, বিরোধী পদপ্রার্থী যশবন্ত সিনহার আবেদন জানিয়েছিলেন, শুধু রাজনৈতিক লড়াই নয়, এটা তাঁর কাছে আদর্শের লড়াই। প্রথম দুই রাউন্ডের গণনার ফলের মতোই তৃতীয় রাউন্ডেও এগিয়ে যান দ্রৌপদী। এখনও ভোট গণনা চলছে। কিন্তু তৃতীয় রাউন্ড শেষেই জয় নিশ্চিত করে ফেলেন ময়ূরভঞ্জের ভূমিকন্যা। দ্রৌপদীর জয়ের জন্য প্রয়োজন ছিল ৫,৪০,৯৯৬ ভোটমূল্য। যা ইতিমধ্যেই পেরিয়ে গেছেন তিনি। তৃতীয় রাউন্ড শেষে তাঁর পর্যাপ্ত ভোটমূল্য ৫,৭৭,৭৭৭।

এদিন ভোট গণনা শুরু হতেই জয়ের দিকে একটু একটু করে এগোতে শুরু করেন দ্রৌপদী। যত সময় গেছে ততই তাঁর জয়ের খবর চওড়া হয়েছে। তৃতীয় রাউন্ডের ফল বেরোতেই আনন্দে মেতে ওঠেন বিজেপি সমর্থকেরা। বিজেপির দিল্লির সদর দফতরেও দ্রৌপদীর জয় উদযাপনের আয়োজন চলছে। দফতরের সামনে কর্মী সমর্থকদের ভিড় চোখে পড়ার মতো। শুরু হয়েছে মিষ্টিমুখ।

আরও পড়ুন: Kaleem Ullah Khan: একটি গাছে ৩০০ প্রজাতির আম! ফলে ‘ঐশ্বর্য’, ‘সচিন’ ‘মোদী’, ‘সনিয়া’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest