Presidential Election 2022: How is a president elected?

Presidential Election 2022: শুরু রাষ্ট্রপতি নির্বাচন, কীভাবে-কোন অঙ্কে এই ভোট হয় ভারতে?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আজ দেশের পঞ্চদশ রাষ্ট্রপতি নির্বাচন। সংসদ ভবন সহ সারা দেশে নির্বাচন প্রক্রিয়া শুরু হয়েছে সকাল ১০ টা থেকে। শেষ হবে বিকাল ৫ টায়। ২১ জুলাই ভোটের ফল ঘোষণা হওয়ার কথা। রাষ্ট্রপতি পদের দৌড়ে রয়েছেন বিজেপি তথা এনডিএ-র প্রার্থী দ্রৌপদী মুর্মু এবং বিরোধী শিবিরের প্রার্থী হলেন যশবন্ত সিনহা। রাইসিনা হিলস-এর দখল কার হাতে আসবে, তা স্থির হবে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের বিধায়ক এবং সাংসদদের সম্মিলিত ভোটে। এনডিএ-র দ্রৌপদী মুর্মু নাকি বিরোধী পক্ষের যশবন্ত সিনহা, কে হাসবেন শেষ হাসি? তা জানতে অবশ্য বৃহস্পতিবার পর্যন্ত অপেক্ষা করতে হবে।

দেশের সাংসদ ও বিধায়ক মিলিয়ে মোট ৪৮০০ জন ভোটদানের মাধ্যমে নতুন রাষ্ট্রপতি বেছে নেবেন। কিন্তু কীভাবে হই দেশের সাংবিধানিক প্রধানের নির্বাচন? চলুন জেনে নেওয়া যাক গোটা প্রক্রিয়া।

রাষ্ট্রপতি নির্বাচনে পদ্ধতি
ভারতের সংবিধানের ৫৪ ও ৫৫ ধারায় পরোক্ষ পদ্ধতিতে রাষ্ট্রপতি নির্বাচন হয় । গণপরিষদে অনেকেই প্রত্যক্ষ পদ্ধতিতে রাষ্ট্রপতি নির্বাচনের পক্ষে মত প্রকাশ করেছিলেন । কিন্তু সরাসরি জনগণের কাছে রাষ্ট্রের প্রধানকে ভোট প্রার্থী প্রতিপন্ন করার সিদ্ধান্ত যুক্তিযুক্ত বা সম্মানজনক বলে সমীচীন হয়নি । রাষ্ট্রপতি পদের প্রার্থীকে-
১.ভারতীয় নাগরিক হতে হবে
২. ন্যূনতম  ৩৫ বছর বয়স হতে হবে
৩. লোকসভার সদস্য পদে নির্বাচিত হওয়ার যোগ্যতা সম্পন্ন হতে হবে

আরও পড়ুন: Viral Video: স্ত্রীর সামনেই ছেলে-মেয়ে সহ স্বামীকে গিলল রাক্ষুসে ঢেউ, মর্মান্তিক দৃশ্যের সাক্ষী ওমান

বর্তমানে রাষ্ট্রপতির মনোনয়ন পত্রের প্রস্তাব ও সমর্থকের সংখ্যা উভয় ক্ষেত্রেই ৫০ । সংবিধানের ৫৪ ধারা অনুসারে রাষ্ট্রপতি একটি বিশেষ নির্বাচকমণ্ডলীর মাধ্যমে নির্বাচিত হন । কেন্দ্রীয় সংসদের উভয় কক্ষের ( রাজ্যসভা ও লোকসভা ) নির্বাচিত সদস্যদের ও অঙ্গ রাজ্যগুলির বিধানসভার নির্বাচিত সদস্যদের নিয়ে এই নির্বাচকমণ্ডলী গঠিত হয় । রাষ্ট্রপতি পদে নির্বাচিত হতে গেলে সাধারণ সংখ্যাগরিষ্ঠতা পেলেই হবে না, প্রদত্ত ভোটের অর্ধেকের বেশি ভোট পেলেই রাষ্ট্রপতি পদে নির্বাচিত হওয়া যাবে ।

যে পদ্ধতিতে রাষ্ট্রপতির নির্বাচন হয়, তার সাংবিধানিক নাম হল ‘একক হস্তান্তরযোগ্য জোটের মাধ্যমে সমানুপাতিক প্রতিনিধিত্ব’ (Proportional Representation by means of single transferable vote)। বিশেষ পদ্ধতিতে সংসদ ও বিধানসভার সদস্যদের ভোটের মূল্য নির্ধারণ করা হয় । প্রত্যেক অঙ্গরাজ্যের বিধানসভার সদস্যদের একটি করে ভোট থাকে । কিন্তু এই ভোটের মূল্য বিভিন্ন অঙ্গরাজ্যে ভিন্ন ভিন্ন মানের হয় । কারণ,বিভিন্ন রাজ্যের জনসংখ্যা ও বিধানসভায় তাদের প্রতিনিধির সংখ্যা এক নয় ।

একনজরে রাষ্ট্রপতি নির্বাচনের খুঁটিনাটি
মোট ভোটার: ৪ হাজার ৮০৯ জন
রাজ্যসভার সাংসদ: ২৩৩ জন
লোকসভার সাংসদ: ৫৪৩ জন
মোট বিধায়ক: ৪ হাজার ৩৩ জন
মোট ভোটমূল্য: ১০ লক্ষ ৮৬ হাজার ৪৩১
বিধায়কদের ভোটের মোট মূল্য: ৫ লক্ষ ৪৩ হাজার ২৩১
সাংসদদের ভোটের মোট মূল্য: ৫ লক্ষ ৪৩ হাজার ২০০

আরও পড়ুন: Margaret Alva: বিরোধীদের উপরাষ্ট্রপতি প্রার্থী প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মার্গারেট আলভা, ঘোষণা পাওয়ারের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest