Presidential Election 2022: Opposition leaders reach out to Gopalkrishna Gandhi as possible candidate?

Presidential Election 2022: রাষ্ট্রপতি প্রার্থী হতে গোপালকৃষ্ণকে প্রস্তাব বিরোধীদের?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

১৮ জুলাই রাষ্ট্রপতি নির্বাচন। ভোটগণনা ২১ জুলাই। বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের মেয়াদ শেষ হচ্ছে ২৪ জুলাই। তার আগেই গোটা প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে। তবে এখনও পর্যন্ত শাসক-বিজেপি, কোনও দলই প্রার্থী হিসেবে কারও নাম চূড়ান্ত করতে পারেনি। অন্যদিকে বিরোধী মুখ নিয়ে অবিজেপি দলগুলির সঙ্গে আজ বৈঠকে বসতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দৌড়ে শরদ পাওয়ার এগিয়ে থাকলেও এখন শোনা যাচ্ছে প্রার্থী হতে পারেন গোপাল কৃষ্ণ গান্ধী।

২০১৭ সালে দেশের উপ রাষ্ট্রপতি পদের জন্য বিরোধীদের মনোনীত প্রার্থী হয়েছিলেন গান্ধী-পৌত্র। সে বার বেঙ্কাইয়া নাইডুর কাছে হেরে যান গোপালকৃষ্ণ। ২০০৪ থেকে ২০০৯ সাল পর্যন্ত বাংলার রাজ্যপাল পদে দায়িত্ব সামলেছেন তিনি।সূত্রের খবর, এ বার রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হওয়ার জন্য তাঁর সঙ্গে বিরোধী শিবিরের কয়েকজন নেতা ফোনে কথা বলেছেন। বিরোধীদের রাষ্ট্রপতি পদপ্রার্থী হওয়ার জন্য তাঁকে অনুরোধ করা হয়েছে। বিরোধী নেতাদের একাংশের অনুরোধে প্রাথমিক ভাবে গান্ধী-পৌত্র ‘ইতিবাচক’ সাড়া দিয়েছেন বলে জানা গিয়েছে। বিরোধী শিবিরের একাংশে দাবি, রাষ্ট্রপতি পদপ্রার্থী হতে ‘সম্মত’ হলে গোপালকৃষ্ণকেই সর্বসম্মতিক্রমে রাষ্ট্রপতি পদপ্রার্থী করা হবে।

অন্যদিকে, রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকা বৈঠকে একটু ফাটল দেখা গিয়েছে। আজ, বুধবার নয়াদিল্লিতে কনস্টিটিউশন হলে বিরোধীদের বৈঠকে থাকছে না আপ–টিআরএস–বিজেডি বলে সূত্রের খবর। কিন্তু বাকি বিরোধী সব দলই প্রতিনিধি পাঠাচ্ছেন। এই বৈঠকেই ঠিক হতে চলেছে রাষ্ট্রপতি পদে হেভিওয়েট প্রার্থী। সূত্রের খবর, এই বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় রাষ্ট্রপতি পদে নাম প্রস্তাব করতে পারেন শরদ পাওয়ারের। সেখানে মতামত দেখে পরের চালও তৈরি রেখেছেন তিনি। যদি দেখা যায় শরদ পাওয়ারকে নিয়ে সবাই ঐক্যমত হতে পারছেন না তাহলে আস্তিন থেকে তুরুপের তাস হিসাবে বের করতে পারেন গোপালকৃষ্ণ গান্ধীর নাম। সেক্ষেত্রে সবাই একমত হবেন একেবারে নিশ্চিত।

আরও পড়ুন: Norovirus: নয়া আতঙ্ক নরোভাইরাস! ভারতে আক্রান্ত ২ শিশু, এই ভাইরাসের উপসর্গ এবং প্রতিকার কী

মোদী–শাহের হাতে যে এমপি–এমএলএ সংখ্যা রয়েছে তা দিয়ে রাষ্ট্রপতি নির্বাচন জেতা সম্ভব নয়। বাইরে থেকে সমর্থন নিতে হবে। সেখানে বাংলার প্রাক্তন রাজ্যপাল তথা মহাত্মা গান্ধীর পৌত্র গোপালকৃষ্ণ গান্ধীকেই পরবর্তী রাষ্ট্রপতি হিসেবে তুলে ধরা হলে বিরোধীরা একমত হবেন। আর তাহলেই কাত বিজেপি।

সূত্রের খবর, শরদ পাওয়ার ঘনিষ্ঠমহলে বলেছেন তিনি রাষ্ট্রপতি হতে চান না। আর বিরোধীরা যদি তাঁকে নিয়ে একমত হতে না পারেন তাহলে ব্যাকআপ হিসাবে রাখা রয়েছে গোপালকৃষ্ণ গান্ধীর নাম। সোনিয়া গান্ধীর সঙ্গে যখন মমতা বন্দ্যোপাধ্যায়ের কথা হয়েছিল তখন এই নামটি নিয়ে দু’‌জনেই একমত হয়েছিলেন। তারপরেই পাল্টে যায় সমীকরণ। এখন দেখার শেষ পর্যন্ত জল কোনদিকে গড়ায়।

আরও পড়ুন: PM Modi: বছরে দু’কোটি চাকরির স্বপ্নভঙ্গ, এবার ১৮ মাসে ১০ লক্ষ কর্মসংস্থানের ঘোষণা নমোর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest