Punjab: Freight train runs 84 km from J&K to Punjab ‘without driver’, probe ordered

Punjab: চালক ছাড়াই ৮৪ কিমি ছুটল মালগাড়ি! থামল পাঁচটি স্টেশন পর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ফের ভারতীয় রেলে ভয়ংকর গাফিলতির অভিযোগ। এবার চালক ছাড়াই জম্মু-কাশ্মীরের কাঠুয়া থেকে ছুটল একটি মালগাড়ি। ৮৪ কিলোমিটার অতিক্রম করে ট্রেনটি এসে পৌঁছয় পাঞ্জাবে। শেষমেশ কাঠির গুড়ি, স্লিপার ফেলে মালগাড়িটিকে থামানো হয়। ঘটনাটিতে তীব্র আতঙ্ক ছড়িয়ে পড়ে। ইতিমধ্যে সেই ঘটনার ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে।

রেল সূত্রে জানা গিয়েছে, নিয়ম মেনে পাঞ্জাবের পাঠানকোট স্টেশনে দাঁড়ায় মালগাড়িটি। এর পর ট্রেন থেকে নেমে যান চালক। যদিও খানিক বাদে লাইনের ঢাল ধরে গড়াতে থাকে গাড়িটি। কিছু বোঝার আগেই সেটি স্টেশন অতিক্রম করে চলে যায়। বিষয়টি টের পেতেই রেল আধিকারিকদের মধ্যে আতঙ্ক ছড়ায়। যে কোনওভাবে ট্রেনটিকে দাঁড় করানোর চেষ্টা শুরু হয়। পাঠানকোটের এক রেল আধিকারিক জানান, শেষ পর্যন্ত লাইনে মোটা কাঠের পাটাতন পেতে আটকানো হয় মালগাড়িটিকে। যদিও ততক্ষণে চালক ছাড়াই ৮৪ কিলোমিটার পাড়ি দিয়েছে ট্রেনটি।

কিন্তু চালক ট্রেন থেকে নামার পরে সেটি চলতে শুরু করল কী করে? রেল আধিকারিকরা জানিয়েছেন, চালক ট্রেন থেকে নামার আগে হ্যান্ড ব্রেক টানতে ভুলে গিয়েছিলেন। এর ফলেই এত বড় কাণ্ড ঘটে গিয়েছে। ঘটনাটিতে যদিও কোনও প্রাণহানির খবর নেই। তবে ভয়ংকর বিপদ যে হতে পারত তা মানছেন রেল কর্তৃপক্ষ। এক্ষেত্রে রেলের তরফে জানানো হয়েছে, চালকের ভুল বাদে অন্য কোনও গাফিলতি ছিল কি না, তাও খতিয়ে দেখা হচ্ছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest