চার মাসে ২ বার পরিবর্তন, উত্তরাখণ্ডের নয়া মুখ্যমন্ত্রী হলেন পুষ্কর সিং ধামি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

৪ মাসেই তিরথ সিংয়ের মুখ্যমন্ত্রী অধ্যায়ের ইতি। এ বার সেই জায়গায় আসছেন পুষ্কর সিং ধামি (Pushkar Singh Dhami)। বিভিন্ন সংবাদ মাধ্যম মারফত জানা গিয়েছে, বিজেপি সদর দফতরে মদন কৌশিকের নেতৃত্বাধীন বৈঠকে পুষ্কর সিং ধামির হাতে দায়িত্ব তুলে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। বিজেপির ৫৭ জন বিধায়ক দেরাদুনে একত্রিত হয়ে পুষ্কর সিং ধামিকে উত্তরাখণ্ডের (Uttarakhand) মুখ্যমন্ত্রী হিসেবে বেছে নিয়েছেন।

আরও পড়ুন : ভয়াবহ অগ্নিকাণ্ডে পুড়ে খাক মিনি জয়া সিনেমা হল, আহত ২

৪৫ বছর বয়সী পুষ্কর সিং খতিমা বিধানসভার বিধায়ক। সূত্র অনুযায়ী, শুক্রবারই তিরথ সিং পদত্যাগ পত্র পাঠিয়েছেন বিজেপির সর্ব ভারতীয় সভাপতি জে পি নাড্ডা(JP Nadda)-র কাছে। প্রাক্তন মুখ্যমন্ত্রী তিবেন্দ্র সিং রাওয়াত(Trivendra Singh Rawat)-র বিরুদ্ধে দুর্নীতি ও স্বজনপোষণের অভিযোগ ওঠায় তাঁকে পদ থেকে সরিয়ে দেন বিজেপি বিধায়করা। গত ১০ মার্চ উত্তরাখণ্ডের নতুন মুখ্যমন্ত্রী হয়েছিলেন তিরথ সিং রাওয়াত।

আগে থেকেই পুষ্করের নাম ভেসে আসছিল। সেইসঙ্গে পর্যটনমন্ত্রী সতপাল মহারাজ, উচ্চশিক্ষা মন্ত্রী ধন সিং রাওয়াতরাও মুখ্যমন্ত্রীর দৌড়ে রয়েছেন বলে শোনা যাচ্ছিল। বিজেপির একটি অংশের তরফে চার মাস আগে ইস্তফা দেওয়া ত্রিবেন্দ্র সিং রাওয়াতের পক্ষেও সওয়াল করা হচ্ছিল। সেই নেতাদের যুক্তি ছিল, আগামী বছর মার্চেই উত্তরাখণ্ড বিধানসভার মেয়াদ শেষ হবে। তার আগে মাত্র কয়েক মাস হাতে পড়ে আছে। সেই সময় নয়া কাউকে দায়িত্ব দেওয়ার পরিবর্তে অভিজ্ঞতাসম্পন্ন ত্রিবেন্দ্রকে মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসানো হোক। যদিও সেই প্রস্তাব গৃহীত হয়নি।

গত মার্চের ত্রিবেন্দ্রের পরিবর্তে পাউরি গারোয়ালের সাংসদ তিরথকে মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসিয়েছিল বিজেপি। নিয়ম অনুযায়ী, ছ’মাসের মধ্যে তাঁকে কোনও বিধানসভা আসন থেকে জিতে আসতে হত। যে মেয়াদ আগামী ১০ সেপ্টেম্বর শেষ হচ্ছিল। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতিতে সাধারণ উপনির্বাচনের পক্ষে ছিল না কমিশন। এক আধিকারিকের কথায়, তিরথকে মুখ্যমন্ত্রী রাখার জন্য সেই বিশেষ আবেদনটাই আসেনি উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী বা বিজেপির তরফ থেকে। ফলে আদৌও বিজেপি তিরথকে রাখতে চাইছিল কিনা, তা নয়া মুখ্যমন্ত্রী বাছাইয়ের মধ্যেও সেই প্রশ্নের উত্তর অধরা থেকে গেল।

আরও পড়ুন : প্রশিক্ষণ ছাড়াই টিকা দিয়ে বিতর্কে জড়ালেন আসানসোলের প্রাক্তন ডেপুটি মেয়র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest