Site icon The News Nest

Rahul gandhi: ‘ব্রিটিশদের সাহায্য করেছিলেন সাভারকর’, রাহুলের বিরুদ্ধে FIR

WhatsApp Image 2022 11 17 at 5.06.26 PM

বিনায়ক দামোদর সাভারকর (Vinayak Damodar Savarkar) ব্রিটিশদের সহায়তা করেছিলেন। প্রতারণা করেছিলেন গান্ধী, নেহরুদের সঙ্গে। প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর (Rahul Gandhi) এমনই মন্তব্য ঘিরে বিতর্ক ঘনিয়েছে। সাভারকরের নাতি রঞ্জিৎ সাভারকর ও শিবসেনা সাংসদ রাহুল শেওয়ালে ইতিমধ্যেই মুম্বইয়ের শিবাজি পার্ক থানায় রাহুলের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছেন। এহেন পরিস্থিতিতে কংগ্রেস নেতার দাবি, মহারাষ্ট্র সরকার পারলে তাঁর ‘ভারত জোড়ো যাত্রা’ বন্ধ করে দেখাক।

ছেলে আদিত্য যখন ‘ভারত জোড়’ যাত্রায় রাহুল গান্ধীর সঙ্গে হাঁটছেন, সেই সময় রাহুল গান্ধীর বিরুদ্ধে সুর চড়ালেন খোদ উদ্ধব ঠাকরে। তা-ও সাভারকরের প্রসঙ্গে। যে সাভারকরকে নিয়ে বরাবরই উচ্ছ্বসিত বিজেপি ও তার পরামর্শদাতা সংস্থা আরএসএস। এই দ্বন্দের সূত্রপাত হয়েছে রাহুলের পদযাত্রা নিয়েই।

‘ভারত জোড়’ যাত্রার সময় রাহুল গান্ধী হিন্দুত্ববাদী চিন্তাবিদ দামোদর বিনায়ক সাভারকরের কঠোর সমালোচনা করেছিলেন। তারই পালটা মুখ খুলেছেন উদ্ধব। আর, তাতেই উদ্ধব জানিয়েছেন, সাভারকরকে সম্মান করেন। আর, সাভারকর প্রসঙ্গে কংগ্রেস নেতার মন্তব্যকেও তিনি সমর্থন করেন না।

কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী(Rahul Gandhi) জনজাতি গৌরব দিবস উপলক্ষে হিঙ্গোলিতে ভারত জোড়ো যাত্রার সময় আদিবাসী সম্মেলনে যোগ দিয়েছিলেন। কনভেনশনে বক্তৃতা দিতে গিয়ে রাহুল গান্ধী বলেন, ‘বিরসা মুন্ডা (Birsa Munda)ব্রিটিশদের বিরুদ্ধে লড়াই করেছিলেন। যখন তিনি মাত্র ২৪ বছর বয়সের ছিলেন তখন ব্রিটিশরা তাকে হত্যা করে। ২৪ বছরে তিনি সবকিছু করেছিলেন। বিরসা মুণ্ডার আদর্শকে আরএসএস(RSS) এবং বিজেপি (BJP)আক্রমণ করছে। আদিবাসীদের নাম ‘আদিবাসী’ থেকে ‘বনবাসী’ করার পিছনে তাদের (বিজেপি) গভীর কৌশল রয়েছে এবং এর মাধ্যমে তারা তাদের অনেক অধিকার কেড়ে নিয়েছে’।

Exit mobile version