Site icon The News Nest

Rahul Gandhi : সংসদেই মুছে দেওয়া হল ‘ভারতমাতা’র নাম! বিস্মিত রাহুল বিঁধলেন মোদীকে

rahul g

সংসদে তাঁর ভাষণ থেকে ‘ভারতমাতার হত্যা’ বাদ পড়া নিয়ে ক্ষুব্ধ রাহুল গান্ধী (Rahul Gandhi)। তাঁর অভিযোগ, ইতিহাসে এই প্রথমবার ‘ভারতমাতা’ শব্দটি সংসদের কার্যবিবরণী থেকে বাদ পড়ল। এবার কি এই দেশের মানুষ ভারতমাতাও বলতে পারবেন না? প্রশ্ন কংগ্রেস নেতার।

গত বুধবার লোকসভায় রাহুল যে ভাষণ দিয়েছিলেন, তাতে তিনি অভিযোগ করেন, মণিপুরে ভারতমাতার হত্যা করা হয়েছে। স্পিকার ওম বিড়লার (Om Birla) নির্দেশে রাহুলের বক্তব্যের সেই অংশ কার্যবিবরণী থেকে বাদ দেওয়া হয়েছে। বিশেষ করে ‘ভারত মাতা’র হত্যা সংক্রান্ত যে অংশটি নিয়ে সবচেয়ে বেশি বিতর্ক হয়েছে, সেই অংশটির রেকর্ড রাখা হয়নি। তাতেই রাহুল ক্ষুব্ধ।

শুক্রবার মণিপুর নিয়ে আরও একবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে তোপ দাগলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। দেশে কী হচ্ছে তা জানেনই না প্রধানমন্ত্রী, এমনটাই দাবি তাঁর। বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাবের প্রেক্ষিতে সংসদে মণিপুর নিয়ে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী। কিন্তু, তাঁর বক্তব্যের প্রথমের অংশে মণিপুর ইস্যু না থাকায় আগেই সরব হয়েছিলেন বিরোধীরা। এবার সংসদে মোদীর বক্তব্য পেশের ধরন নিয়ে তোপ দাগলেন রাগা।

সাংবাদিক বৈঠকে তিনি বলেন, “মণিপুরে মহিলারা ধর্ষিত হচ্ছেন আর সংসদে হাসছেন মোদী। জোকস বলছেন তিনি। তাঁর মন্ত্রিসভাও মজা পাচ্ছেন। এটা কাম্য নয়। চার মাস ধরে জ্বলছে মণিপুর। অবিলম্বে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা উচিত।” পাশাপাশি সংসদে মোদীর সংক্ষিপ্ত বক্তব্য প্রসঙ্গে রাহুল গান্ধী বলেন, “গতকাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দুই ঘণ্টা ১৩ মিনিট বক্তব্য রেখেছিলেন সংসদে। নিজের বক্তব্যের একেবারে শেষে তিনি মাত্র দুই মিনিট মণিপুর নিয়ে কথা বলেছিলেন। কয়েক মাস ধরে মণিপুর জ্বলছে, সেখানে মানুষজনকে হত্যা করা হচ্ছে, মহিলাদের ধর্ষণ করা হচ্ছে। কিন্তু, প্রধানমন্ত্রী হাসছেন, জোকস বলছেন।”

আরও পড়ুন: Rahul Gandhi: সংসদে কামব্যাক রাহুল গান্ধীর, সুপ্রিম রায়ের ৪৮ ঘন্টার মধ্যেই ফিরে পেলেন সদস্য পদ

এখানেই শেষ নয়, ইচ্ছে করে মণিপুর ইস্যুতে সদর্থক পদক্ষেপ করছে না সরকার, এমনও দাবি শোনা গিয়েছে রাহুল গান্ধীর কণ্ঠে। তিনি বলেন, “১৯ বছরের অভিজ্ঞতা, কিন্তু মণিপুরের মতো ঘটনা কোনও দিন দেখিনি। প্রধানমন্ত্রী ভাবতে পারছেন না দেশে কী হচ্ছে…ভারতীয় সেনা দুই দিনে মণিপুরের সমস্যার সমাধান করতে পারে। প্রধানমন্ত্রী মণিপুরে আগুন জ্বালিয়ে রাখতে চান। এই আগুন তিনি নেভাতে চান না।”

তবে কি মণিপুরে ৩৫৬ ধারা চাইছেন রাহুল গান্ধী? এই প্রসঙ্গে প্রশ্ন করা হলে তিনি বলেন, “কী করতে হবে তা আমি বলছি না। আমি প্রধানমন্ত্রী বলতে পারি না কী ভাবে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে হবে। কিন্তু, গত চার মাস ধরে জ্বলছে মণিপুর। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার প্রয়োজন রয়েছে।”

আরও পড়ুন: Sedition Law: দেশদ্রোহ আইনের অবলুপ্তি, ভারতের ফৌজদারি দণ্ডবিধিতে বড় বদলের বিল পেশ শাহের

 

Exit mobile version