Rahul Gandhi: Congress Leader Rahul Gandhi clarifies his remarks in London during Parliament panel meet

Rahul Gandhi: গণতন্ত্র বিপন্ন বলা মানে দেশবিরোধিতা নয়! নিজের অবস্থান স্পষ্ট করলেন রাহুল গান্ধী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ব্রিটেনের মাটিতে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সাম্প্রতিক মন্তব্য ঘিরে এই সপ্তাহ ধরে উত্তাল হয়েছে সংসদের অধিবেশন। কেন্দ্রের শাসক বিজেপি রাহুলের মন্তব্যকে দেশবিরোধী তকমা দিয়ে তাঁকে ক্ষমা চাওয়ার দাবি জানিয়েছে বিজেপি। যদিও সংসদে এ ব্যাপারে কোনও মন্তব্য করেননি রাহুল। কিন্তু সূত্র মারফত জানা গিয়েছে, শনিবার সংসদীয় কমিটির বৈঠকে নিজের বক্তব্যের বিস্তারিত ব্যাখ্যা তিনি দিয়েছেন। সেই ব্যাখ্যায় দেশ অপমানিত করার যে অভিযোগ বিজেপি তাঁর বিরুদ্ধে তুলেছে, তাও নস্যাৎ করেছেন।  কংগ্রেস সাংসদের বক্তব্য, গণতান্ত্রিক পরিবেশ নিয়ে প্রশ্ন তোলা মানেই দেশবিরোধিতা নয়।

কিছু দিন আগে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের একটি অনুষ্ঠানে রাহুল বলেছিলেন, ‘‘ভারতে গণতন্ত্র এবং বিরোধী স্বরকে দমন করা হচ্ছে। ভারতের গণতন্ত্র বিপদের মুখে। বিরোধী নেতাদের বিরুদ্ধে এমন এমন ঘটনায় মামলা হয়, যা আদৌ করা যায় না।’’ নিজের উদাহরণ তুলে ধরে রাহুল বলেন, ‘‘আমার বিরুদ্ধেও মামলা হয়েছে।’’ রাহুল বিদেশে গিয়ে দেশ ও সংসদের অপমান করেছেন বলে এর পরই অভিযোগ তোলে বিজেপি। সংসদেও এই নিয়ে চলছে হইচই। এক বিজেপি সাংসদ রাহুলের সাংসদ পদ বাতিলের দাবিও তুলেছেন।

আরও পড়ুন: Gautam Adani: হবু শ্বশুরের হিরের ব্যবসা! প্রায় গোপনে বাগ্‌দান গৌতম আদানির ছেলের!

সংসদের বিতর্ক, বিতণ্ডা শনিবার ঢুকে পড়ে জি২০ নিয়ে সংসদীয় কমিটির বৈঠকেও। বিদেশ মন্ত্রকের ওই প্যানেলের বৈঠকে রাহুল জানান, তিনি গণতন্ত্রের অবস্থার কথা তুলে ধরেছিলেন। এবং কোনও বিদেশি পদক্ষেপ ছাড়া ভারত নিজেই সেই সমস্যার সমাধান করবে বলেও জানিয়েছিলেন। এর পর আরও কিছু বলতে যান রাহুল। কিন্তু তাঁকে বাধা দেন বিজেপি সাংসদরা। তাঁরা দাবি করতে থাকেন— রাহুল যা-ই বলুন, তিনি দেশকে বিদেশের মাটিতে অসম্মান করে এসেছেন।

কংগ্রেসের মুখপাত্র সুপ্রিয়া শ্রীনতে যুক্তি দেন, ‘‘রাহুল গান্ধী লন্ডনে বলেছিলেন, দুর্বল গণতন্ত্র ভারতের অভ্যন্তরীণ সমস্যা। এর সমাধান আমরা খুঁজব। এই কথাকে তো স্বাগত জানানো উচিত। ক্ষমা তো প্রধানমন্ত্রীর চাওয়া উচিত। যিনি বিদেশে গিয়ে দেশের অপমান করেছেন।’’ বৈঠকে ছিলেন বিদেশ প্রতিমন্ত্রী মুরলীধরন, বিজেপি সাংসদ জিভিএল নরসিংহ রাও, মহেশ জেঠমালানি, কংগ্রেস সাংসদ শশী তারুররাও।

বিজেপি সূত্রে খবর, পরিস্থিতি অন্য দিকে চলে যাওয়ার সম্ভাবনা দেখে এগিয়ে আসেন প্যানেলের চেয়ারম্যান বিদেশমন্ত্রী স্বয়ং। জয়শঙ্কর রাহুলকে শুধু জি২০ বৈঠকের বিষয়েই মন্তব্য করতে অনুরোধ করেন। বিজেপি সাংসদদেরও তিনি বলেন এ সংক্রান্ত বিষয় সংসদেই আলোচনা করতে।

আরও পড়ুন: Bengaluru Mysuru Expressway: ছ’দিন আগেই উদ্বোধন মোদীর, এক রাতের বৃষ্টিতেই ডুবল আট হাজার কোটির রাস্তা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest