Site icon The News Nest

দূরপাল্লার যাত্রীদের জন্য সুখবর! আবার ট্রেনে ফিরছে রান্না করা খাবারের পরিষেবা

railway food 1637330427

স্বাভাবিক হচ্ছে দূরপাল্লার ট্রেন পরিষেবা। স্পেশ্যাল ট্রেনের তকমা ঝেড়ে ফেলে চালু হয়েছে পুরনো নামে ট্রেন। এ বার ফিরছে ট্রেনের খাবারও। সবকিছু ঠিকঠাক থাকলে চলতি নভেম্বরের শেষ সপ্তাহ থেকেই আগের মতো দূরপাল্লার ট্রেনে করা খাবার পাবেন যাত্রীরা। শুক্রবার রেলবোর্ডের এক্সিকিউটিভ ডাইরেক্টর(‌টি অ্যান্ড সি)‌ বন্দনা ভাটনগর ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন বা আইআরসিটিসি-এর (IRCTC) চেয়ারম্যান অ্যান্ড ম্যানেজিং ডিরেক্টর রজনী হাসিজাকে লিখিত নির্দেশে জানিয়েছেন, যত দ্রুত সম্ভব আগের মতো দূরপাল্লার ট্রেনে আবার রান্না করা খাবার(‌রেডি টু ইট)‌ পরিবেশন করার বন্দোবস্ত করা হোক (Indian Railways)।

করোনা পরিস্থিতি আর দীর্ঘ লকডাউনের জেরে ট্রেনে বন্ধ ছিল প্যান্ট্রি কার পরিষেবা। শুধু দেওয়া হচ্ছিল ‘রেডি টু ইট মিল’। সেখানে ছিল নুডলস, পোহা সহ বেশ কিছু বাছাই করা খাবার। বিভিন্ন স্টেশনে শুকনো খাবার দেওয়ার পরিষেবা চালু হয়েছিল ই-ক্যাটারিংয়ের মাধ্যমে। অর্থাৎ, যাত্রীরা অনলাইনে খাবার অর্ডার দিলে নির্দিষ্ট স্টেশনে পৌঁছে যাচ্ছিল সংশ্লিষ্ট কেটারিং সংস্থা। সেখানে যাত্রীর কাছে খাবার পৌঁছে দিয়েছে তারা। কিছুদিন আগে IRCTC প্যান্ট্রি কার পরিষেবা ফের চালু করার জন্য রেলের কাছে অনুমতি চেয়েছিল। আর তাতেই সম্মতি দিয়েছে রেল বোর্ড।

রেলবোর্ডের আধিকারিকরা জানিয়েছেন, আগামী দু-‌চার দিনের মধ্যেই সবকটি ট্রেন আগের মতো পুরনো নাম ও নম্বর-‌সহ চালু হবে। সেক্ষেত্রে ট্রেনের নম্বরের আগে যে ‘‌শূন্য’‌ বসানো হয়েছিল, তা উঠে যাবে। তাছাড়া কিছু ট্রেন ‘‌স্পেশাল’‌ হওয়ার কারণে ভাড়া প্রায় ৩০ শতাংশ বেড়ে গিয়েছিল, সেই ভাড়া প্রত্যাহার করে নেওয়া হবে। এ ব্যাপারে শুক্রবার রাতে এক নির্দেশ জারি করেছে রেলবোর্ড। তাতে বলা হয়েছে, বর্তমান শতাব্দী, দুরন্ত, মেল এবং এক্সপ্রেস মিলিয়ে মোট ১৭৪৪টি ট্রেন চালু রয়েছে। এগুলির প্রত্যেকটি ‘‌স্পেশাল ট্রেন’‌ হিসেবে চলছে। এখন থেকে এগুলি আবার পুরোনো নাম ও নম্বরে চালু হবে।

উল্লেখ্য, ২০২০ সালের ২৫ মার্চ বন্ধ করে দেওয়া হয় রেল পরিষেবা। তারপর ধীরে ধীরে শ্রমিক স্পেশাল এবং আরও পরে স্পেশাল ট্রেন চালু হয়। এখন করোনা পরিস্থিতি ক্রমশই নিয়ন্ত্রণে চলে আসার সঙ্গে সঙ্গে রেলও পরিষেবা স্বাভাবিক করার প্রক্রিয়া শুরু করেছে। তবে এখনও অনেক ট্রেনই স্পেশাল হিসেবেই চলছে। অনকেই মনে করছেন, ট্রেনে রান্না করা খাবার পরিষেবা চালু হলে দূরপাল্লার ট্রেনের যাত্রীদের সমস্যা অনেকটাই কমবে।

Exit mobile version