Rajasthan Assembly Election 2023: Who will be the Next CM? Will BJP Look Beyond Raje?

Rajasthan Assembly Election 2023: বসুন্ধরার রাজ নাকি ‘যোগী’ বালকনাথ? মরুরাজ্যের মসনদ নিয়ে সংকট বিজেপির

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বজায় রইল ‘রাজস্থানের রেওয়াজ’৷ প্রতি পাঁচ বছরে সরকার বদলে ফেলার যে ধারা গত ২৫ বছর ধরে রেখেছিলেন রাজস্থানের সাধারণ মানুষ, তা বজায় রইল তেইশের বিধানসভা নির্বাচনেও৷ কংগ্রেসের অশোক গেহলটের সরকারের হাত থেকে রাজস্থান যেতে চলেছে গেরুয়া বাহিনীর হাতে৷ শেষ পাওয়া রিপোর্ট অনুযায়ী, রাজস্থানে ১৯৯টি আসনের মধ্যে ১১১টিতেই জিতছে বিজেপি৷ ৭১টি কংগ্রেস এবং ১৭টি অন্যান্য৷ কিন্তু, বিজেপির সরকার গড়ার সম্ভাবনা সামনে আসতেই ক্রমশই বড় হচ্ছে একটা প্রশ্ন৷ তাহলে রাজস্থানের পরবর্তী মুখ্যমন্ত্রী কে হচ্ছেন?

এই বিধানসভা ভোটে রাজস্থানে নির্দিষ্ট কোনও মুখ্যমন্ত্রী পদপ্রার্থী রাখেনি বিজেপি৷ এর পিছনে কিছু কৌশলগত কারণও ছিল হয়ত৷ তবে মূল কারণ অবশ্যই ছিল বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে রাজস্থানের দু’বারের মুখ্যমন্ত্রী তথা রাজ পরিবারের সদস্য বসুন্ধরা রাজের দূরত্ব৷ বিজেপির প্রথম দফার প্রার্থী তালিকায় ছিল না ‘ঢোলপুরের মহারানি’র নাম৷ এমনকি, দলের অন্দরেই বিদ্রোহের সম্ভাবনা তৈরি হয়েছিল। পরে অবশ্য তাঁকে টিকিট দেয় তাঁর দল।  ভোটের আগেই জল্পনা ছিল, ক্ষমতায় ফিরলেও হয়ত বসুন্ধরা রাজেকে আর মুখ্যমন্ত্রী না-ও করতে পারে বিজেপি৷

রাজস্থানের এবারের বিধানসভা নির্বাচনে হঠাৎ করেই যে নাম আলোচনায় উঠে এসেছে, তাঁর নাম মহন্ত বালকনাথ৷ বছর চল্লিশের আলোয়াড়ের সাংসদের সঙ্গে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের তুলনা করেছেন অনেকে৷ এমনকি, ভোটের প্রচারকালে ‘রাজস্থান কী যোগী’ বলেও পরিচিতি পেয়েছেন তিনি৷ তিজারা কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছেন বালকনাথ৷  গেরুয়া ঝড়ে যদি বসুন্ধরাপন্থী বিধায়করাও জয় ছিনিয়ে নিতে পারেন, তবে নতুন করে মুখ্যমন্ত্রী পদের দাবিদার হয়ে উঠবেন মহারানি। প্রশ্ন উঠছে, তাহলে ‘মরুরাজ্যের যোগী’ বালকনাথের কী হবে। মস্তনাথ মঠের মহন্ত বালকনাথ আবার বিজেপির রাজস্থানের সহ-সভাপতিও বটে।

এদের সঙ্গে মুখ্যমন্ত্রীর দৌড়ে রয়েছেন, তাঁদের মধ্যে অন্যতম কেন্দ্রীয়মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত, মহন্ত বালকনাথ, দিয়া কুমারি, অর্জুন রাম মেঘওয়াল, রাজেন্দ্র রাঠৌর, সতীশ পুনিয়া৷শেষ পর্যন্ত রাজস্থানে কে রাজ্ করেন এখন সেটাই দেখার।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest