Rajasthan, Madhya Pradesh, Telangana and Chhattisgarh Assembly elections result 2023

Assembly elections : হিন্দি বলয়ে ৩ রাজ্যেই এগিয়ে বিজেপি, দক্ষিণী তেলেঙ্গানা একমাত্র পাওনা কংগ্রেসের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রবিবার সকাল ৮টা থেকে ভোট গণনা শুরু হয়েছে দেশের চার রাজ্যে। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে কংগ্রেস ও বিজেপি দুই শিবিরই তাকিয়ে আছে এই বিধানসভা নির্বাচনগুলির ফলাফলের দিকে। এই প্রতিবেদন যখন লেখা হচ্ছে, তখন চার রাজ্যেই ইভিএম গণনা শুরু হয়ে গেছে। তাতে দেখা যাচ্ছে, পোস্টাল ব্যালট গণনায় ছত্তীসগড়ে কংগ্রেস এগিয়ে থাকলেও ইভিএম মেশিন খুলতেই বিজেপির পাল্লা ভারী হয়ে যায়। এছাড়াও, মধ্যপ্রদেশ ও রাজস্থানেও বিজেপি, কংগ্রেসের থেকে অনেকটাই এগিয়ে। শুধুমাত্র তেলেঙ্গানায় কংগ্রেসের ফল ভাল হওয়ার ইঙ্গিত মিলছে। সকাল সাড়ে ১২টা পর্যন্ত যা খবর, তাতে মধ্যপ্রদেশ, রাজস্থান ও ছত্তীসগড়ে কংগ্রেসের থেকে অনেকটাই এগিয়ে গিয়েছে বিজেপি। তবে তেলেঙ্গানাতে জোর টক্কর দিচ্ছে কংগ্রেস। ভোট বিশেষজ্ঞদের মতে, যা ট্রেন্ড তাতে কী ফল হতে চলেছে তা স্পষ্ট হচ্ছে।

লড়াই সহজ ছিল না। একটা রাজ্যে ২০ বছরের প্রতিষ্ঠান বিরোধিতা। এক রাজ্যে মুখ্যমন্ত্রীর জনকল্যাণমুখী প্রকল্পের জনপ্রিয়তা। আরেক রাজ্যে কংগ্রেসের (Congress) সাংগঠনিক শক্তি। তিন রাজ্যে আলাদা আলাদা চ্যালেঞ্জ ছিল। তিন চ্যালেঞ্জেই একেবারে দাপটের সঙ্গে উতরে গেল বিজেপি। সৌজন্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)।

যা ট্রেন্ড তাতে মধ্যপ্রদেশে বিজেপি (BJP) যে শুধু সরকার গড়ছে, তাই নয়। রীতিমতো কংগ্রেসকে ধরাশায়ী করে দিয়ে দুই তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে। বড় কোনও অঘটন না ঘটলে ২৩০ আসনের মধ্যপ্রদেশে দেড়শোর বেশি আসন যাচ্ছে বিজেপির দখলে। অথচ এ রাজ্যে চ্যালেঞ্জ ছিল সবচেয়ে কঠিন। ২০ বছরের প্রতিষ্ঠান বিরোধিতা, এবং সেই সঙ্গে কংগ্রেসের দেদার প্রতিশ্রুতির বন্যা। অধিকাংশ ভোট বিশেষজ্ঞ বলেই দিচ্ছিলেন, এবার মধ্যপ্রদেশে বিজেপির ফেরা কঠিন। কিন্তু অধুনা ভারতীয় রাজনীতিতে একটি প্রবাদ তৈরি হয়েছে, ‘মোদি হ্যায়, তো মুমকিন হ্যায়।’ সেই প্রবাদ আরও একবার সত্যি হল মধ্যপ্রদেশে। ‘ব্র্যান্ড মোদি’ জিতিয়ে দিল কঠিন লড়াই।

সব কিছু ঠিক থাকলে ২০২৪-এর লোকসভা ভোটের আগে নতুন সরকার পেতে চলেছে রাজস্থান। বিজেপি সেখানে সরকার গড়তে চলেছে। এখনও পর্যন্ত রাজস্থানে বিজেপি এগিয়ে ১১১টি আসনে। কংগ্রেস এগিয়ে ৭২টি আসনে। অন্যান্য এগিয়ে আছে ১৬টি আসনে। রাজস্থানে সরকার গড়ার জাদুসংখ্যা ১০১।

মধ্যপ্রদেশে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় ফিরতে চলেছে বিজেপি। এগিয়ে থাকার পরিসংখ্যানে কংগ্রেসের সঙ্গে তাদের প্রায় ১০০টি আসনের ব্যবধান। সরকার গঠনের জাদুসংখ্যাও অনেক আগেই ছুঁয়ে ফেলেছে শাসকদল।

ছত্তীসগঢ়ে ব্যবধান বেশ খানিকটা বাড়িয়ে ফেলেছে বিজেপি। প্রথমে সেখানে কংগ্রেস এগিয়ে ছিল। ক্রমে পরিসংখ্যান ওঠানামা করতে শুরু করে। পরে দেখা যায়, বিজেপি এগোতে শুরু করেছে। বেলা সাড়ে ১২টার পরিসংখ্যান বলছে, ছত্তীসগঢ়ে ৯০টির মধ্যে বিজেপি এগিয়ে আছে ৫৫টি আসনে। কংগ্রেস ৩৩ এবং অন্যান্য ২টি আসনে এগিয়ে আছে।

গেরুয়া শিবিরের জন্য মধ্যপ্রদেশের মতোই কঠিন লড়াই ছিল ছত্তিশগড়ে। নকশাল অধ্যুষিত রাজ্যটিতে বিজেপির সংগঠনের অবস্থা ভালো নয়। স্থানীয় নেতৃত্বেও তেমন জোর নেই। তাছাড়া কংগ্রেসি মুখ্যমন্ত্রী ভুপেশ বাঘেলও বেশ জনপ্রিয় ছিলেন। ভোট বিশারদরা একপ্রকার নিশ্চিত ছিলেন, ছত্তিশগড়ে ক্ষমতায় প্রত্যাবর্তন করবে কংগ্রেসই। কিন্তু আখেরে দেখা গেল ওই রাজ্যটিতেও কার্যত গেরুয়া ঝড়। এখানেও ব্র্যান্ড মোদির সামনে উড়ে গেল গোটা কংগ্রেস।এই নির্বাচন একটা জিনিস ফের প্রমান করে দিল হিন্দি বলয়ে বিজেপির হিন্দি, হিন্দু ফর্মুলা কাজ করছে।

https://www.thenewsnest.com/india-rajasthan-madhya-pradesh-telangana-and-chhattisgarh-assembly-elections-result-2023

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest