Rakesh Jhunjhunwala No More; India's Big Bull dies at 62

Rakesh Jhunjhunwala: দৌড় শেষ ‘দ্য বিগ বুল’-এর, প্রয়াত রাকেশ ঝুনঝুনওয়ালা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ধনকুবের রাকেশ ঝুনঝুনওয়ালার জীবনাবসান। বয়স হয়েছিল ৬২। রবিবার সকাল ৬টা ৪৫ মিনিটে তিনি প্রয়াত হন। সংবাদসংস্থা জানাচ্ছে, মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা রাকেশকে মৃত বলে ঘোষণা করেন। তাঁর একাধিক শারীরিক সমস্যা ছিল বলেও জানা গিয়েছে।

ভারতের অন্যতম ধনী ব্যক্তি রাকেশ ঝুনঝুনওয়ালার পরিচিতি ছড়িয়ে পড়েছিল তাঁর বিনিয়োগের জন্য। শেয়ার বাজারে তাঁর অঙ্ক কষা বিনিয়োগ তাঁকে ‘ভারতীয় ওয়ারেন বাফে’ ডাকনাম এনে দিয়েছিল। তাছাড়া তিনি ছিলেন একজন চার্টার্ড অ্যাকাউন্ট। সম্প্রতি রাকেশ ঝুনঝুনওয়ালার পৃষ্ঠপোষকতায় যাত্রা শুরু করেছিল আকাসা এয়ারলাইন্স। বিভিন্ন রুটে সস্তায় বিমান পরিষেবা দেওয়ার জন্য ময়দানে নেমেছিল এই সংস্থা। কয়েক দিন আগে তিনি একটি জুতো সংস্থার শেয়ার কিনেছিলেন, সেটিও কয়েক দিনের মধ্যে সর্বোচ্চ দরে পৌঁছে যায়। এক দিনে তিনি লাভ করেন ২২১ কোটি টাকা।

আরও পড়ুন: Vice President Election: তৃণমূলের নির্দেশ অমান্য, ভোট দিলেন অধিকারী সাংসদরা

ভারতীয় শেয়ার বাজারের ‘বিগ বুল’ বলা হয় রাকেশকে। বলা হয়, তিনি শেয়ার বাজারে বিনিয়োগে কখনওই ভুল করতেন না।১৯৮৫ সালে স্টক মার্কেটে মাত্র পাঁচ হাজার টাকা দিয়ে বিনিয়োগ শুরু করেছিলেন রাকেশ। ২০১৮ সালের সেপ্টেম্বরে টাকার অঙ্কটা বেড়ে হয় ১১ হাজার কোটি টাকা।

১৯৬০ সালের ৫ জুলাই হায়দরাবাদের এক মধ্যবিত্ত পরিবারে জন্ম রাকেশের। পরে তাঁর বেড়ে ওঠা মুম্বইয়ে। সিডেনহ্যাম কলেজ অব কমার্স অ্যান্ড ইকনমিক্স থেকে স্নাতক স্তরের পড়াশোনা সম্পূর্ণ করার পরে রাকেশের পরবর্তী গন্তব্য ছিল ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব ইন্ডিয়া। কলেজে পড়ার সময়েই রাকেশের আগ্রহ ছিল স্টক মার্কেট নিয়ে। এই ধারা তিনি পেয়েছিলেন তাঁর বাবার কাছ থেকে। তাঁর বাবা ছিলেন আয়কর বিভাগের অধিকর্তা। আগ্রহী ছিলেন স্টক মার্কেট নিয়ে। অতঃপর, শেয়ার বাজারে বিনিয়োগের দৌলতেই তিনি হয়ে ওঠেন কিংবদন্তি।

রাকেশ ঝুনঝুনওয়ালার প্রয়াণে শোকবার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একটি টুইট করে মোদী লেখেন, ‘রাকেশ ঝুনঝুনওয়ালা ছিলেন অদম্য। জীবন্ত, বুদ্ধিমান এবং অন্তর্দৃষ্টিপূর্ণ ব্যক্তি ছিলেন তিনি। তিনি অর্থনৈতিক জগতে একটি অদম্য অবদান রেখে গিয়েছেন তিনি। ভারতের অগ্রগতির ব্যাপারেও তিনি অত্যন্ত উৎসাহী ছিলেন। তাঁর মৃত্যুতে শোকাহত আমি। তাঁর পরিবার ও অনুগামীদের প্রতি আমার সমবেদনা। ওম শান্তি।’

আরও পড়ুন: Hindu Rashtra: হবে ‘হিন্দু রাষ্ট্র’! নয়া ‘সংবিধান’ তৈরি সাধুদের, বদল ভারতের রাজধানীরও!

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest