Rakesh Jhunjhunwala’s 10 investment strategies which can make you rich

Rakesh Jhunjhunwala: শেয়ার বাজারে বিনিয়োগ করবেন? মাথায় রাখুন রাকেশের ১০ পরামর্শ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভারতীয় শেয়ার বাজারের বিগ বুল রাকেশ ঝুনঝুনওয়ালার মৃত্যু হয়েছে রবিবার সকালে। রবিবার সকালে মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে তিনি মারা যান। দীর্ঘদিন ধরে রোগের সঙ্গে লড়াই করছিলেন তিনি। ভারতের ওয়ারেন বাফেট নামে পরিচিত রাকেশ ঝুনঝুনওয়ালার বাজারে রাজত্ব এবং তাঁর বিনিয়োগের বিভিন্ন উপায় সর্বদা মানুষের মনের মধ্যে থাকবে। তার বিনিয়োগ বাজারের গতিবিধি নির্ধারণ করত। যে কোম্পানিতে তিনি বিনিয়োগ করতেন সেই কোম্পানির শেয়ার বেড়ে যেত। তিনি বিনিয়োগ সংক্রান্ত অনেক টিপসও দিয়েছেন, যা অনুসরণ করে বহু মানুষ ধনী হয়েছে। আসুন জেনে নিই তাদের সাফল্যের সেই মন্ত্রগুলি।

১. লড়াকু মনোভাব রাখুন: রাকেশ ঝুনঝুনওয়ালাকে বিভিন্ন প্ল্যাটফর্মে বিনিয়োগকারীদের পরামর্শ দিতে দেখা গেছে যে, লড়াই করতে হবে ও ভালোর সঙ্গে খারাপকেও মেনে নিতে হবে। তাঁর মতে, কোনও সংস্থার বুনিয়াদ যদি শক্তিশালী হয় তাহলে অল্পমেয়াদি ট্রেন্ড থেকে প্রভাবিত হওয়ার প্রয়োজন নেই।

২. বাজারকে সম্মান করুন: খোলা মনে লগ্নি করুন, কিসে লস হতে পারে, কিসে টাকা খাটানো যেতে পারে, তার সম্বন্ধে সম্যক জ্ঞান হাকা প্রয়োজন। তাঁর মতে,  স্টক মার্কেটের নিজস্ব নিয়ম রয়েছে এবং এটি এই নিয়মগুলির ভিত্তিতে চলে৷ এই নিয়মগুলিকে সম্মান করলেই কেউ অর্থ উপার্জন করতে পারে৷

৩.লোকসানের জন্য প্রস্তুত থাকুন: সবসময় যে লাভ করা সম্ভব না, সেটা বারবার বলতেন বিগ বুল। তাঁর কথা অনুযায়ী, অনেক সময় ইগো দমন করে লসেও স্টক বেচে দেওয়ার প্রয়োজন হয় ক্ষতি কমানোর জন্য।

৪. সাফল্যের জন্য প্রয়োজন নাছোড়বান্দা মনোভাব: বাজারে হাত পোড়ানোর পর অনেকেই আর লগ্নি করতে চান না। কিন্তু এটার বিপক্ষে ছিলেন বিগ পুল। তাঁর পলিসি ছিল ‘কিনুন, হোল্ড করুন এবং ভুলে যান’। তিনি বিনিয়োগকারীদের যতক্ষণ সম্ভব একটি স্টক ধরে রাখার পরামর্শ দিতেন।

৫. পড়াশোনা করে বিনিয়োগ- রাকেশ ঝুনঝুনওয়ালা প্রায়শই বলতেন, “কখনও অযৌক্তিক মূল্যায়নে বিনিয়োগ করবেন না। লাইমলাইটে রয়েছে এমন সংস্থাগুলির জন্য কখনও দৌড়বেন না।” তিনি এই নিয়মটি কঠোরভাবে অনুসরণ করেছিলেন এবং নতুন বিনিয়োগকারীদেরকে স্টকের মূল্যায়ন দেখার পরামর্শ দিতেন।

আরও পড়ুন: Wedding Gift: নবদম্পতিকে কন্ডোম উপহার দেবে রাজ্য সরকার! দেশে এই প্রথম

৬. তাড়াহুড়ো করে সিদ্ধান্ত নেবেন না: বিগ বুল এর অভিমত ছিল যে ‘তাড়াহুড়ো করে নেওয়া সিদ্ধান্ত সবসময়ই ভারী ক্ষতির কারণ হয়। যেকোনো স্টকে টাকা রাখার আগে আপনার সময় নিন।’

৭. বাজার আপনার জন্য বদলাবে না: রাকেশ ঝুনঝুনওয়ালা বলতেন যে ‘বিশ্বকে যেমন আছে তেমনই দেখা উচিত,আপনি সেটা থেকে কী চাইছেন তা না ভেবে।’ সফল লগ্নিকারীর ক্ষেত্রে তাই বাজারের ঝোঁকটি বোঝা খুব গুরুত্বপূর্ণ সেটি বদলানোর চেষ্টা করার চেয়ে।

৮. সাহসী হোন: ঝুনঝুনওয়ালা বিশ্বাস করতেন, আপনি যত কম দামে পণ্য কেনার চেষ্টা করেন, স্টক কেনার সময়ও আপনার একই কাজ করা উচিত। সুতরাং, সংশোধনের সময় কেনার অভ্যাস থাকা উচিত।

৯. বাজারের গতিপথের ওপর নির্ভরশীল হবেন না: বিগ বুল বলতেন যে যখন আপনার বিনিয়োগের লক্ষ্য অর্জিত হয়েছে, তখন আপনার মুনাফা বুক করা উচিত এবং যখন বাজার আপনি যেভাবে চেয়েছিলেন সেভাবে আচরণ করছে না, তখন আপনার সরে যাওয়া উচিত। অর্থাৎ নিজের প্ল্যান অনুযায়ী কাজ করুন।

১০. জোয়ারের বিপরীতে যান: ‘সর্বদা জোয়ারের বিপরীতে যান। অন্যরা যখন বিক্রি করছে তখন কিনুন এবং অন্যরা যখন কিনছেন তখন বিক্রি করুন,’ এই বিখ্যাত রাকেশ ঝুনঝুনওয়ালার উক্তিটি বিভিন্ন বিনিয়োগ উপদেষ্টারা ব্যবহার করছেন ডিসকাউন্ট মূল্যে স্টক কেনার পরামর্শ দিয়ে এবং যখন বাজার বাড়ছে তখন বিক্রি করে।

আরও পড়ুন: Rakesh Jhunjhunwala Wealth: মাত্র ৫০০০ থেকে ৪০,০০০ কোটির সাম্রাজ্য! কত সম্পত্তি ছেড়ে গেলেন ঝুনঝুনওয়ালা?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest