Site icon The News Nest

Ram Mandir: রামলালার ‘প্রাণপ্রতিষ্ঠা’র দিন দিল্লি এইমসে অর্ধদিবস ছুটি, চালু শুধু আপৎকালীন পরিষেবা

AIIMS

অযোধ্যায় রাম মন্দির উদ্বোধন উপলক্ষ্যে দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ভি কে সাক্সেনা ২২ জানুয়ারি রাজধানীর সমস্ত সরকারি অফিসে হাফ ছুটি ঘোষণা করেছেন। দিল্লির এইমস (Delhi AIIMS) হাসপাতালেও এদিন অর্ধদিবস ছুটি পালন করা হবে। আজ শনিবার এইমস কর্তৃপক্ষের তরফে বিজ্ঞপ্তি জারি করে তা ঘোষণা করা হয়েছে।

শনিবারের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ‘‘২২ জানুয়ারি, সোমবার অযোধ্যায় রামালালার বিগ্রহের ‘প্রাণপ্রতিষ্ঠা’ উদ্‌যাপন হবে গোটা দেশে। সেই উপলক্ষে দুপুর আড়াইটে পর্যন্ত কেন্দ্রীয় সরকারি দফতরে ছুটি ঘোষণা করেছে ভারত সরকার। এমসের সকল কর্মীদের জ্ঞাতার্থে জানানো হচ্ছে, ২২ জানুয়ারি দুপুর আড়াইটে পর্যন্ত বন্ধ থাকবে এই প্রতিষ্ঠান। সমস্ত কেন্দ্রের প্রধান, বিভাগীয় প্রধান, শাখা দফতরগুলিকে কর্মীদের বিষয়টি জানানোর জন্য অনুরোধ করা হচ্ছে।’’

তবে চালু থাকবে আপৎকালীন পরিষেবা। বিজ্ঞপ্তিতে তা-ও জানানো হয়েছে। সেখানে বলা হয়েছে, ২১ ফেব্রুয়ারি পর্যন্ত এক মাস দিল্লি এমসে উচ্চ সতর্কতা জারি করা হয়েছে। সে কারণে সমস্ত আপৎকালীন চিকিৎসা পরিষেবা চালু থাকবে।

এর আগে সারা দেশের কেন্দ্রীয় সরকারি দফতরে রামলালার বিগ্রহের ‘প্রাণপ্রতিষ্ঠা’র দিন অর্ধদিবস ছুটি ঘোষণা করেছে মোদী সরকার। অনুষ্ঠানের সম্প্রচার দেখার জন্য সেই ছুটি। ওই দিন বন্ধ থাকবে বম্বে স্টক এক্সচেঞ্জ। এর আগে বিজেপিশাসিত বেশ কয়েকটি রাজ্যের সরকারি দফতরে ২২ জানুয়ারি ছুটি ঘোষণা করা হয়েছে। রামের বিগ্রহের ‘প্রাণপ্রতিষ্ঠা’ উপলক্ষে সেই ছুটি ঘোষণা করা হয়েছে। মহারাষ্ট্র, রাজস্থানের বিজেপিশাসিত সরকারও সে দিন সমস্ত সরকারি দফতরে অর্ধদিবস ছুটি দিয়েছে। দুপুর ২টো পর্যন্ত সরকারি দফতরে বন্ধ থাকবে কাজকর্ম।

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী আদিত্যনাথ ওই দিন রাজ্যের সমস্ত স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে ছুটি ঘোষণা করেছেন। উত্তরপ্রদেশ এবং মধ্যপ্রদেশে রামলালার ‘প্রাণপ্রতিষ্ঠা’র দিন মদের দোকানও বন্ধ থাকবে। উত্তরাখণ্ড, ছত্তীসগঢ়, অসম, হরিয়ানাতেও প্রাণপ্রতিষ্ঠার দিন মদের দোকান বন্ধ থাকছে। গোয়ায় সমস্ত স্কুল এবং সরকারি অফিস বন্ধ থাকবে। কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরিতেও ওই দিন ছুটি ঘোষণা করা হয়েছে। সেখানে সব সরকারি দফতর, শিক্ষা প্রতিষ্ঠান সে দিন ছুটি থাকবে। সিকিমেও বন্ধ থাকবে রাজ্য সরকারের অধীনস্থ দফতর, স্কুল, কলেজ।

Exit mobile version