‘বোকা বোকা অ্যালোপ্যাথি’, আপত্তিকর মন্তব্যের জেরে রামদেবকে আইনি নোটিস আইএমএ-র

যোগগুরুর এই মন্তব্যের তীব্র ভাষায় বিরোধিতা করেছেন চিকিৎসকরা। দেশবাসীর কাছে এই মন্তব্য ভুল বার্তা দিচ্ছে, এই অভিযোগে রামদেবকে ক্ষমা চাওয়ার দাবি জানিয়েছে আইএমএ।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনায় দেশের লক্ষ লক্ষ মানুষ নাকি মারা যাচ্ছেন শুধুমাত্র অ্যালোপ্যাথি চিকিৎসার জন্য। ‘বোকা বোকা’ এই চিকিৎসা পদ্ধতি নিয়ে ব্যঙ্গও করতে শোনা গেল তাঁকে। এ হেন একাধিক বিতর্কিত একাধিক মন্তব্যের জেরে ফের শিরোনামে যোগগুরু রামদেব।

এই সব মন্তব্যের প্রতিবাদ জানিয়ে যোগগুরুকে আইনি নোটিস পাঠিয়েছে ভারতীয় চিকিৎসকদের শীর্ষ সংগঠন ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (আইএমএ)। তাঁকে ক্ষমা চাওয়ার দাবিও জানিয়েছে আইএমএ। যদিও রামদেবের সংস্থা ‘পতঞ্জলি’ বিবৃতি দিয়ে জানিয়েছে যে ভিডিয়োটির ভিত্তিতে এই অভিযোগ সেটি জাল। আধুনিক চিকিৎসা পদ্ধতি বা অ্যালোপ্যাথির সঙ্গে যোগগুরুর কোনও বৈরিতা নেই।

আরও পড়ুন : কোভিডমুক্ত হয়েও প্রয়াত মইনুদ্দিন শামস, নলহাটি কেন্দ্রে শোকের ছায়া

সম্প্রতি পতঞ্জলির বিজ্ঞাপনে বাবা রামদেবকে অ্যালোপ্যাথি ওষুধ এবং আধুনিক চিকিৎসা ব্যবস্থার বিরুদ্ধে কথা বলতে শোনা গিয়েছে। আর এতেই ক্ষেপেছে ভারতীয় মেডিক্যাল অ্যাসোসিয়েশন। এই মর্মে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনকে একটি চিঠি লিখেছে ভারতীয় মেডিক্যাল অ্যাসোসিয়েশন। তাতে সংগঠনের তরফে স্পষ্ট ভাবে জানানে হয়েছে, অ্যালোপ্যাথি ওষুধ এবং আধুনিক চিকিৎসা ব্যবস্থার বিরুদ্ধে করা রামদেবের অভিযোগ মেনে নিয়ে দেশ থেকে আধুনিক চিকিৎসা ব্যবস্থা তুলে দেওয়া হোক। নয়ত মহামারী আইন প্রয়োগ করে রামদেবের বিরুদ্ধে মামলা করা হোক।
পাশাপাশি এদিন সংগঠনের তরফে কেন্দ্রীয় মন্ত্রী হর্ষ বর্ধনকে আরও জানানো হয়, যদি সরকারি স্তরে কোনও পদক্ষেপ না নেওয়া হয়, তাহলে গণতান্ত্রিক উপায়ে রামদেবের বিরুদ্ধে পদক্ষেপ নিতে বাধ্য হবে চিকিৎসকদের এই সংঘঠন। সেটাই করে দেখাল আইএমএ।
ভিডিয়োটি নেটমাধ্যমে ছড়িয়ে পড়ার পরই এ নিয়ে আপত্তি তোলে আইএমএ। করোনা পরিস্থিতিতে চিকিৎসকরা দিন রাত যুদ্ধ করছেন। রোগীদের বাঁচানোর চেষ্টা করছেন। অক্সিজেন ঘাটতি, হাসপাতালে শয্যার ঘাটতির মতো প্রতিকূলতা সত্ত্বেও নিরন্তর কাজ করে চলেছেন তাঁরা। এই পরিস্থিতিতে যোগগুরুর এই মন্তব্যের তীব্র ভাষায় বিরোধিতা করেছেন চিকিৎসকরা। দেশবাসীর কাছে এই মন্তব্য ভুল বার্তা দিচ্ছে, এই অভিযোগে রামদেবকে ক্ষমা চাওয়ার দাবি জানিয়েছে আইএমএ।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest