Ravish Kumar takes to YouTube channel after resigning from NDTV

Ravish Kumar: ‘সাংবাদিকতার ভষ্মযুগ… সব গোদি মিডিয়া’, NDTV ছেড়ে নিজের ইউটিউব চ্যানেল ঘোষণা রাবিশের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

২৬ বছর পর এনডিটিভি ছাড়লেন সাংবাদিক রবিশ কুমার (Ravish Kumar)। মঙ্গলবারই এনডিটিভির ২৯ শতাংশ শেয়ার হস্তান্তর হয় আদানিদের হাতে। এরপরই বুধবার প্রণয় রায় এবং রাধিকা রায় এনডিটিভির প্রোমোটার সংস্থা থেকে ইস্তফা দেন। আর এরপরই সাংবাদিক রবিশ কুমারও পদত্যাগ করেন।

এরপরই নিজের ইউটিউব চ্যানেলে রবিশ কুমার ভিডিয়ো পোস্ট করে বলেন, ‘ভারতের সাংবাদিকতায় কোনওদিনই স্বর্ণযুগ ছিল না, তবে বর্তমানে সাংবাদিকতার ভষ্মযুগ শুরু হয়েছে। সাংবাদিকতায় যা সব ভালো রয়েছে তা ভষ্ম করে দেওয়া হচ্ছে। ভারতে একাধিক নামে বহু চ্যানেল রয়েছে। তবে আখেরে সবই তো গোদি মিডিয়া।’

প্রসঙ্গত, এনডিটিভি চ্যানেলের সিনিয়র এক্সিকিউটিভ এডিটর পদে ছিলেন রবিশ কুমার। রবিশ কি রিপোর্ট, প্রাইম টাইম, হাম লোগ, দেশ কি বাতের মতো জনপ্রিয় অনুষ্ঠান সঞ্চালনা করতেন তিনি। রবিশের পদত্যাগের বিষয়ে এনডিটিভইর প্রেসিডেন্ট সুপর্ণা সিং বলেন, ‘খুব কম সাংবাদিকই রবিশের মতো সাধারণ মানুষের মধ্যে প্রভাব ফেলতে পেরেছেন। ভারত ও আন্তর্জাতিক ক্ষেত্রে একাধিক সম্মান ও দর্শকদের ভালোবাসা পেয়েছেন তিনি। কয়েক যুগ ধরে তিনি এনডিটিভির অবিচ্ছেদ্য অংশ ছিলেন৷ সংস্থায় তাঁর প্রচুর অবদান রয়েছে।’

আরও পড়ুন: Daughter Killing: ২ বছরের মেয়েকে খাওয়ানোর টাকা নেই, তাই খুন করেছি! পুলিশকে বয়ান গুজরাতি ইঞ্জিনিয়ারের

রবীশের ইস্তফার পরই সোশ্যাল মিডিয়ায় শোরগোল শুরু হয়েছে। বলাবলি হচ্ছে, দেশের নিরপেক্ষ জাতীয় সংবাদমাধ্যমের শেষ স্তম্ভেরও পতন ঘটল। বস্তুত, রবীশের ইস্তফার পর এনডিটিভির খবর দেখানোর ধরন অনেক বদলে যাবে বলেই মনে করা হচ্ছে। তবে একজন সাংবাদিক হিসাবে সত্যিকে তুলে ধরতে, সাধারণ মানুষের সঙ্গে সংযোগ স্থাপন করতে নিজের ইউটিউব চ্যানেলের সূচনা করেছেন রাবিশ। টুইটে লিখেছেন, ‘প্রিয় জনসাধারণ, তোমরা সবাই আমার সত্তার অন্তর্ভুক্ত। তোমাদের ভালোবাসা আমার সম্পদ। দর্শকদের সঙ্গে আমার একতরফা এবং দীর্ঘ সংলাপের একটি ভিডিও রইল আপনাদের ইউটিউব চ্যানেলে। এটাি আমার নতুন ঠিকানা. গোদি মিডিয়ার গোলামির বিরুদ্ধে সবাইকে লড়তে হবে। তোমাদের, রাবিশ কুমার’।

প্রসঙ্গত, বম্বে স্টক এক্সচেঞ্জে নথিভুক্ত আরআরআরআরের হাতে এনডিটিভির ২৯.১৮ শতাংশ শেয়ার ছিল। সেই সংস্থার ৯৯.৯ শতাংশ ইক্যুইটি শেয়ার কিনে নেয় এএমজি মিডিয়া নেটওয়ার্কস লিমিটেডের অধীনস্থ বিশ্বপ্রধান কমার্শিয়াল লিমিটেড। শেয়ার পিছু ২৯৪ টাকা দরে আরআরআরআর থেকে এনডিটিভির ২৯.১৮ শতাংশ মালিকানা কেনে আদানির সংস্থা। ২০০৯-১০ সালে এনডিটিভির প্রতিষ্ঠাতা রাধিকা এবং প্রণয় রায়ের সঙ্গে ঋণ চুক্তির ভিত্তিতে বিশ্বপ্রধান কমার্শিয়াল লিমিটেড এই অধিগ্রহণ করেছে বলে জানা যায়। তবে এই নিয়ে এনডিটিভির তরফে প্রতিবাদ জানানো হয়েছিল। তবে শেষ পর্যন্ত সংস্থা ছাড়লেন প্রণয় রায়, রবিশ কুমাররা।

আরও পড়ুন: Bank: ডিসেম্বরে ব্যাঙ্ক বন্ধ থাকবে ১৪ দিন বন্ধ ! জেনে নিন কবে কবে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest