RBI bans Mastercard! What will happen to customers?

Mastercard নিয়ে RBI-এর নিষেধাজ্ঞা! তাহলে এবার গ্রাহকদের কী হবে?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) জানিয়ে দিল মাস্টারকার্ড ২২ জুলাই থেকে ভারতে নতুন গ্রাহক যুক্ত করতে পারবে না।  ভারতে পেমেন্ট সিস্টেম সম্পর্কিত ডেটা সংরক্ষণ করার জন্য কার্ড নেটওয়ার্কগুলিকে যে নির্দেশ দেওয়া হয়েছিল, তা অনুসরণ না করার জন্যই আরবিআইয়ের এই পদক্ষেপ। তথ্য সংক্রান্ত অসহযোগিতার অভিযোগেই মাস্টারকার্ডকে ব্যান করল রিজার্ভ ব্যাঙ্ক (RBI)। লেনদেনের তথ্যে গাফিলতি থাকার কারণেই মাস্টারকার্ডকে ২২ জুলাই থেকে নিষিদ্ধ ঘোষণা করা হচ্ছে। যার ফলে মাস্টারকার্ড এশিয়া আর ওই দিন থেকে নতপন ক্রেডিট, ডেবিট বা প্রিপেড কার্ড অনুমোদন করতে পারবে না।

আরও পড়ুন: কোপা জিতেই ভারতে প্রথম বিজ্ঞাপন! বিড়ির প্যাকেটে মেসি, হাসির রোল নেটদুনিয়ায়

আরবিআইয়ের নির্দেশে বলা হয়েছে, “যথেষ্ট সময় এবং পর্যাপ্ত সুযোগ দেওয়া সত্ত্বেও সংস্থাটি পেমেন্ট সিস্টেমের ডেটা সংরক্ষণের নির্দেশগুলি নিয়ে সম্মতিসূচক পদক্ষেপ নেয়নি বলেই প্রমাণিত হয়েছে”।

তবে এই নির্দেশ সংস্থার বর্তমান গ্রাহকদের উপর কোনো প্রভাব ফেলবে না। দেশের শীর্ষ ব্যাঙ্ক আশ্বস্ত করে জানিয়েছে এর  প্রভাব পড়বে না বর্তমান মাস্টারকার্ডগুলিতে। রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার বক্তব্য, লেনদেন আইন, ২০০৭ (PSS Act) এর ১৭ ধারা অনুযায়ী এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, দেশে কার্ড নেটওয়ার্ক পরিচালনার জন্য অনুমোদিত একটি বৃহত্তম পেমেন্ট সিস্টেম অপারেটর সংস্থা মাস্টারকার্ড। এ ধরনের সমস্ত সংস্থাকেই গত ২০১৮ সালের ৬ এপ্রিল আরবিআইয়ের তরফে নির্দেশিকায় জানানো হয়েছিল, ছ’মাসের মধ্যে তাদের পরিচালিত পেমেন্ট সিস্টেম সম্পর্কিত পুরো তথ্য শুধুমাত্র ভারতে কোনো সিস্টেমে সংরক্ষণ করতে হবে।

তা না করার অভিযোগে চলতি বছরের এপ্রিলে আমেরিকান এক্সপ্রেস ব্যাঙ্কিং কর্প এবং ডিনার্স ক্লাব ইন্টারন্যাশনালের মোতো সংস্থার উপর নিষেধাজ্ঞা জারি করেছিল আরবিআই।

আরও পড়ুন: নন্দীগ্রাম মামলায় শুভেন্দুকে নোটিশ হাইকোর্টের, কমিশনকে নথি সংরক্ষণের নির্দেশ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest