RBI Interest Rates: RBI announces monetary policy, keeps repo rate unchanged at 6.5%

RBI Interest Rates: অপরিবর্তিত থাকল রেপো রেট, আপাতত বাড়ছে না বাড়ি-গাড়ির EMI

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সুদের হার অপরিবর্তিত রাখল আরবিআই। ২০২৩-২৪ আর্থিক বছরের দ্বিতীয় ত্রিমাসিকের পর্যালোচনা বৈঠকে রেপো রেট বাড়াল না দেশের শীর্ষ ব্যাঙ্ক। এর আগে আগে এপ্রিল মাসে রেপো রেটে কোনও পরিবর্তন করা হয়নি। তা ৬.৫ শতাংশেই স্থির রাখা হয়েছে। ফলে সাধারণ মধ্যবিত্তের উপর আপাতত অতিরিক্ত ইএমআই-র বোঝা চাপছে না।

আরবিআই-এর সকল সদস্যের সম্মতিক্রমেই সিদ্ধান্ত বলে জানা যাচ্ছে।এই কমিটিতে আরবিআই-এর তিনজন আছেন এবং সরকারের তরফে আরও তিনজনকে মনোনীত করা হয়ে থাকে।

আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস জানান,এবারও রেপো রেটে কোনও পরিবর্তন করা হয়নি। বলে রাখি, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করতে ২০২২ সালের মে মাস থেকে কেন্দ্রীয় ব্যাঙ্ক দফায় দফায় রেপো রেট বাড়িয়েছিল। শক্তিকান্ত দাস জানিয়েছেন, মূল্যবৃদ্ধি লক্ষ্যমাত্রার ৪ শতাংশের উপরেই থাকবে। ২০২৩-২৪ সালে তার কোনও বদল হবে না। ২০২৩-২৪ অর্থবছরের জিডিপি ৬.৫ শতাংশে থাকতে পারে বলে অনুমান করেছেন শক্তিকান্ত।

মনে করা হচ্ছে, বিশ্বজুড়ে পণ্যের দামবৃদ্ধি, আর্থিক বাজারের টালমাটাল পরিস্থিতির পাশাপাশি বর্ষার আগমন নিয়ে অনিশ্চয়তার কারণে আপাতত সামলে চলার সিদ্ধান্ত নিল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া।

দেশের বানিজ্যিক ব্যাঙ্কগুলিকে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) সে সুদের হারে ঋণ দেয়ে সেই হারকে বলা হয় রেপো রেট। অন্যদিকে বানিজ্যিক ব্যাঙ্কগুলি যে সুদের হারে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)-কে ঋণ দেয়ে তাকে বলা হয় রিভার্স রেপো রেট।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest