RBI May Start Using Images Of Rabindranath Tagore, APJ Abdul Kalam On Banknotes, But Why?

RBI: শেষ গান্ধী রাজ! এবার ভারতীয় নোটে রবীন্দ্রনাথ ও কালামের ছবিও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রূপবদল হতে পারে ব্যাঙ্কনোটের। শুধু মহাত্মা গান্ধী নন, এ বার টাকায় দেখা যেতে পারে রবীন্দ্রনাথ ঠাকুর ও এপিজে আব্দুল কালামের ছবিও। এমনটাই খবর রিজার্ভ ব্যাঙ্ক সূত্রে।

একটি ইংরাজি সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, গান্ধীজির পাশাপাশি বিশ্বকবি রবীন্দ্রনাথ (Rabindranath Tagore) এবং বিশ্বখ্যাত বিজ্ঞানী তথা ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি কালামের (APJ Abdul Kalam) ছবি দেওয়া দু’টি করে নোটের স্যাম্পল দিল্লি আইআইটি’র অধ্যাপক দিলীপ টি সাহানির কাছে পাঠানো হয়েছে। সেন্ট্রাল ব্যাংক এবং সিকিউরিটি প্রিন্টিং অ্যান্ড মিন্টিং কর্পোরেশন অফ ইন্ডিয়া এই নমুনা পাঠিয়েছে। ওই অধ্যাপকই ঝাড়াই-বাছাইয়ের দায়িত্বে রয়েছেন। এই নমুনা তাঁর পছন্দ হলে তা সবুজ সংকেতের জন্য পাঠিয়ে দেওয়া হবে কেন্দ্রের কাছে।

আরও পড়ুন: Satyendar Jain : অর্থ পাচারের অভিযোগ, ED-এর হাতে গ্রেফতার কেজরিওয়ালের স্বাস্থ্যমন্ত্রী

জালনোটের রমরমা রুখতে ২০২০ সালে নোটে আরও কিছু উন্নত ফিচার যোগ করার দায়িত্ব পেয়েছিল রিজার্ভ ব্যাংকের অভ্যন্তরীণ কমিটি। নোটের নিরাপত্তা বাড়াতে একাধিক পরীক্ষা-নিরীক্ষা করা হয়। সেই কমিটিই নতুন নোটে গান্ধীজির পাশাপাশি আরও বিশিষ্ট ভারতীয়র ছবি ছাপানোর সুপারিশ দিয়েছিল। নোটে কোন মনীষী কিংবা কোন মহারথীর ছবি ছাপা হতে পারে, তা নিয়ে বিস্তর আলোচনাও হয়। এবার শোনা যাচ্ছে, এক্ষেত্রে রবীন্দ্রনাথ ঠাকুর ও এপিজে আব্দুল কালামের নাম বেছে নেওয়া হয়েছে।

তবে সব নোট থেকেই সরিয়ে ফেলা হচ্ছে না গান্ধীজির ছবি। কিছুটা আমেরিকার ধাঁচে এক একটি নোটে এক এক মনীষীর ছবি ব্যবহার করার কথা ভাবা হচ্ছে বলে খবর।ভারতীয় টাকায় শুধুমাত্র জাতির জনকের ছবি থাকলেও মার্কিন যুক্তরাষ্ট্রের নোটে দেখা যায় প্রাক্তন রাষ্ট্রপতি আব্রাহাম লিঙ্কনের পাশাপাশি জর্জ ওয়াশিংটন, বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিন, থমাস জেফারসন, অ্যান্ড্রু জ্যাকসন এবং আলেকজান্ডার হ্যামিলটনের ছবিও।

বিষয়টি নিয়ে ‘সিকিউরিটি প্রিন্টিং অ্যান্ড মিন্টিং করপোরেশন অব ইন্ডিয়া’র সঙ্গে ইতিমধ্যেই আরবিআই-এর একপ্রস্থ কথাবার্তা হয়ে গিয়েছে বলে খবর।

আরও পড়ুন: Murder: টাকা নিয়ে বচসা, প্রকাশ্য রাস্তায় গলার নলি কেটে, মাথা থেঁতলে খুন!

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest