অটল টানেল উদ্বোধনের তিন দিনের মধ্যে ৩টি দুর্ঘটনা, শুরু দোষারোপ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে উদ্বোধনের পরে তিন দিনে তিনটি দুর্ঘটনা ঘটল ১০,০০০ ফিট উচ্চতার অটল টানেলে। দুর্ঘটনার জন্য পর্যটকদের বেপরোয়া গাড়ি চালানো ও গাফিলতিকেই দায়ী করলেন বর্ডার রোড অর্গানাইজেশন-এর (BRO) প্রধান স্থপতি ব্রিগেডিয়ার কে পি পুরুষোত্তম।

ব্রিগেডিয়ারের দাবি, বেশ কিছু পর্যটক টানেলের ভিতরে রীতিমতো গোলমাল পাকাচ্ছেন। কেউ সেলফি তুলছেন, তো কেউ আবার নিরাপত্তাবিধি ও ট্র্যাফিক আইনকে বুড়ো আঙুল দেখিয়ে মারাত্মক গতিতে গাড়ি ছোটাচ্ছেন। তিনি জানিয়েছেন, ‘পর্যটকদের অভব্য আচরণ সিসিটিভি ক্যামেরার ফুটেজে ধরা পড়েছে।’

আরও পড়ুন : ‘ওই রকম মেয়েদের দেহ ক্ষেতেই মেলে’, হাথরাস কাণ্ডে BJP নেতার ‘দায়িত্বজ্ঞানহীন’ মন্তব্য

পুরুষোত্তম জানিয়েছেন, টানেলের ভিতরে নিরাপত্তা ও ট্র্যাফিক আইন লঙ্ঘনের বিষয়টি নিয়ে তিনি কুলু এবং লাহুল-স্পিতির পুলিশ সুপারের সঙ্গে আলোচনা করেছেন। ট্র্যাফিক ব্যবস্থাপনায় নতুন নিয়ম-নীতি নির্ধারণের জন্যও তিনি পুলিশ প্রধানকে অনুরোধ করেছেন বলে জানিয়েছেন BRO-এর প্রধান স্থপতি।

গত রবিবার অটল টানেলের ভিতরে অতি দ্রুতগতির কারণে তিনটি যানের মধ্যে সংঘর্ষ ঘটে। তবে পারস্পরিক বোঝাপড়র ফলে কোনও অভিযোগ দায়ের করা হয়নি। অন্য দিকে, হিমাচল প্রদেশের ডিজিপি সঞ্জয় কুন্ডু জানিয়েছেন, অভ্যন্তরীণ ব্যবস্থায় অটল টানেলের ভিতরে আইন-শৃঙ্খলা বজায় রাখার জন্য কুলু ও লাহুল-স্পিতি জেলা পুলিশে একটি রিজার্ভ ব্যাটালিয়ন মোতায়েন করা হয়েছে।

উল্লেখ্য, ৯.০২ কিমি দীর্ঘ অটল টানেলকে প্রশাসনিক সুবিধার জন্য ৪.৫ দৈর্ঘ্যের দুটি ভাগে ভাগ করা হয়েছে। সুড়ঙ্গের দক্ষিণাংশ নিয়ন্ত্রণের  দায়িত্ব ন্যস্ত হয়েছে কুলু পুলিশের উপরে এবং উত্তরাংশের দায়িত্ব বর্তেছে লাহুল-স্পিতি পুলিশের উপরে।উল্লেখ্য অটল টানেলের ভিত্তিপ্রস্তর স্থাপন হয়েছিল ইউপিএ টু জমানায়। ইউপিএ জমানার বহু প্রকল্প উদ্বোধন করেছেন মোদী বাবু। একসময় তিনি লাগাতার উদ্বোধনের মধ্যে ছিলেন। কিন্তু কংগ্রেসের আমলের সেই প্রকল্পগুলি বেশিরভাগই শেষ। এখন তাই উদ্বোধনের সেই গতি আর নেই। কিন্তু প্রচারের গতি তাতে অবশ্য কমেনি।

আরও পড়ুন : মেয়েদের জন্য নিরাপদ শহর কলকাতা, জানাল এনআরসিবি

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest