Site icon The News Nest

Rice Price: সাধারণের জন্য সুখবর, বাজারে চালের দাম কমাচ্ছে মোদী সরকার

rice

বছর শেষে চালের দাম কমাতে বড় পদক্ষেপ নরেন্দ্র মোদী সরকারের। খুচরো বাজারে চালের বিক্রয় মূল্য কমানোর নির্দেশ দিয়েছে কেন্দ্র। যার জেরে আগামী দিনে চাল ব্যাপক সস্তা হবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। শুধু তাই নয়, এই সিদ্ধান্ত 2024-র লোকসভা ভোটের মাস্টারস্ট্রোক হতে চলেছে বলেও দাবি বিশেষজ্ঞদের একাংশের।

খাদ্য বন্টন বিভাগের সচিব সঞ্জীব চোপড়া মঙ্গলবার দিল্লিতে চাল ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকে বসেছিলেন। চালের দাম নিয়ে পর্যালোচনা করার জন্য এই বৈঠক ডাকা হয়েছিল। বৈঠকে চালের দাম নিয়ন্ত্রণে আনার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছে। বাসমতী ছাড়া অন্যান্য চালের দাম যাতে অবিলম্বে পাইকারি বাজারে কমানো হয়, তা নিশ্চিত করার পরামর্শ দেওয়া হয়েছে বৈঠকে।

ফুড কর্পোরেশন অব ইন্ডিয়ার (এফসিআই) কাছে পর্যাপ্ত চাল মজুদ রয়েছে, পাশাপাশি চাল রফতানিও নিষিদ্ধ করা হয়েছে। তারপরও কীভাবে দেশের বাজারে চালের দাম এত বাড়ছে, তা নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে বলে সূত্রের খবর। গত দু বছরে ১২ শতাংশ বেড়েছে চালের দাম। মোদী সরকারের এই পদক্ষেপের জেরে কেজি প্রতি চালের দাম 25 থেকে 30 টাকায় নেমে আসবে বলে মনে করা হচ্ছে।

ক্রেতা সুরক্ষা মন্ত্রকের তরফ থেকে দেওয়া বিবৃতিতে বৈঠকের আলোচনা প্রসঙ্গে উল্লেখ করা হয়েছে। চাল ব্যবসায়ীদের অ্যাসোসিয়েশনগুলি যাতে তাদের সদস্যদের চালের দাম কমানোর কথা বলা হয়। এফসিআই-এর তরফে চাল মজুত থাকার কথা জানানো হয়েছে সংগঠনগুলিকে। ওই চাল ২৯ টাকা কেজি দরে দেওয়া হচ্ছে। খাদ্য ও গণবন্টন দফতরের তরফে চালের মূল্যবৃদ্ধির বিষয়টাকে গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। কোনও বেনিয়ম দেখলেই হস্তক্ষেপ করা হবে।

Exit mobile version