Regulation change by center govt on sukanya samriddhi yojana

Sukanya Samriddhi Yojana: সুকন্যা সমৃদ্ধির নিয়ম বদল,৩ কন্যার জন্যেও খোলা যাবে অ্যাকাউন্ট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কন্যা সমৃদ্ধির যোজনার নিয়মে (Sukanya Samriddhi Yojana) বড়সড় পরিবর্তন করল সরকার।  এবার থেকে তৃতীয় কন্যার জন্যও খোলা যাবে এই অ্যাকাউন্ট। আগে কোনও ব্যক্তির দুই কন্যার জন্যই এই অ্যাকাউন্ট খোলার সুবিধা দিত সরকার। তবে কেবল কিছু ব্যতিক্রমী ক্ষেত্রেই এই সুবিধা পাবেন বাবা-মা।

Sukanya Samriddhi Yojana : সুকন্যা সমৃদ্ধি যোজনার মাধ্যমে এতদিন বাবা-মা তাদের দুই মেয়ের জন্য এই অ্যাকাউন্ট খুলতে পারতেন। যদি কোনও ব্যক্তির প্রথম সন্তানের মধ্যে একটি কন্যা থাকে ও দ্বিতীয়বার যমজ কন্যার জন্ম হয়, তবে সেই পরিস্থিতিতে সরকার তিন মেয়েকেই সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট খোলার অনুমতি দেবে। মনে রাখবেন, এই স্কিমের মাধ্যমে তিন কন্যার অ্যাকাউন্টে আয়কর ছাড়ের সুবিধা দেওয়া হয়।

Sukanya Samriddhi Yojana কত সুদ পাওয়া যায় ?
সুকন্যা সমৃদ্ধি যোজনার অধীনে আপনি ৭.৬ শতাংশ সুদ পাবেন। এই স্কিমে আপনি যদি কন্যা সন্তানের জন্মের পর পরপর ১৪ বছর ধরে সর্বোচ্চ ১.৫০ লক্ষ টাকা বিনিয়োগ করেন, তাহলে আপনাকে প্রতি মাসে একটি অ্যাকাউন্টে ১২৫০০ টাকা দিতে হবে। এর পরে আপনার মোট বিনিয়োগের পরিমাণ হবে ২২.৫০ লক্ষ টাকা। যা কন্যা সন্তানের ২১ বছর পরে ৬৩.৬৫ লক্ষ টাকা হয়ে যাবে। এতে আপনি মোট ৪১.১৫ লাখ টাকার সুদের সুবিধা পাবেন। এটি আপনার বিনিয়োগের পরিমাণের প্রায় তিনগুণ হবে।

সব মিলিয়ে ২১ বছরের স্কিমের মেয়াদ হলেও ১৫ বছর টাকা দিতে হয় সুকন্যা সমৃদ্ধি যোজনায় (Sukanya Samriddhi Yojana)। বাকি ৬ বছর টাকা না দিলেও ইন্টারেস্ট পেয়ে যাবেন আপনি। এই মুহূর্তে সবথেকে বেশি ৭.৬ শতাংশ সুদ দেওয়া হচ্ছে পোস্ট অফিসের (Post Office)এই স্কিমে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest