'Reject Zomato' trends after customer was told he 'should know Hindi', company terms incident 'únacceptable'

‘আগে হিন্দি শিখুন’, এজেন্টের ‘মন্তব্যে’ বিপাকে Zomato, উঠল বয়কটের ডাক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ফের নেটিজেনদের রোষানলে খাবার ডেলিভারি সংস্থা জোমাটো (Zomato)। ক্রেতার সঙ্গে অভব্য আচরণের অভিযোগ উঠল তাদের বিরুদ্ধে। রীতিমতো অপমানজনক মন্তব্য করায় সংস্থাটির বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন এক ক্রেতা।

সোমবার টুইটারে এক ব্যক্তি অপর একজনের সঙ্গে কথোপকথনের কয়েকটি ছবি (সত্যতা পৃথকভাবে যাচাই করেনি The News Nest) পোস্ট করে লেখেন, ‘জোম্যাটোয় খাবার অর্ডার দিয়েছিলাম। একটি পদ বাদ পড়ে গিয়েছিল। কাস্টমার কেয়ারের তরফে বলা হয়, সেই টাকা ফেরত দেওয়া যাবে না। কারণ আমি হিন্দি জানি না। সেইসঙ্গে আমায় জ্ঞান দেওয়া হয় যে ভারতীয় হওয়ায় আমার হিন্দি জানা উচিত। ওই ব্যক্তি (জোম্যাটোর কাস্টমার কেয়ার) তামিল না জানায় আমায় মিথ্যেবাদী বলেন। জোম্যাটো এভাবে একজন ক্রেতার সঙ্গে কথা বলে না।’ সেই টুইটের সঙ্গে জোম্যাটো এবং জোম্যাটোর কাস্টমার কেয়ারকে ট্যাগ করেন।

গোটা বিষয়টিতে অত্যন্ত ক্ষুব্ধ বিকাশ। তিনি প্রশ্ন তুলেছেন, কীভাবে একটি জনপ্রিয় সংস্থা ক্রেতার সঙ্গে এই ভাষায় কথা বলতে পারেন? কেন না পাওয়া খাবারের মূল্য ফেরত পেতে হিন্দি জানা আবশ্যিক? তাঁর টুইট দাবানলের মতো ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। তারপরই ওঠে বিতর্কের ঝড়। কখনও ধর্মীয় ভাবাবেগে আঘাত তো কখনও ক্রেতাকে মারধর করে বারবার সমালোচনায় বিদ্ধ হয়েছে জোমাটো। এবার ক্রেতাকে ‘হিন্দি’র পাঠ দিতে গিয়ে বিরাগভাজন হল জোমাটো। নেটদুনিয়ায় ট্রেন্ডিং হয় #RejectZomato।

সেই টুইটের পরই জোম্যাটোর তরফে টুইটারে ক্ষমা চাওয়া হয়। জানানো হয়, অভিযুক্ত কাস্টমার কেয়ার এজেন্টের ব্যবহারে ক্ষমাপ্রার্থী ফুড ডেলিভারি সংস্থা। দেশের বৈচিত্রময় সংস্কৃতির প্রতি অবহেলার জন্য ওই কাস্টমার কেয়ার এজেন্টকে কাজ থেকে বরখাস্ত করা হয়েছে। ওই এজেন্ট যে মন্তব্য করেছেন, তা সংস্থার মত নয়। সেইসঙ্গে আর্জি জানানো হয়, ‘দয়া করে জোম্যাটোকে বাতিল করবেন না (#Reject_Zomato)’।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest