Republic Day 2023: 74th Republic Day Today, First Parade On Kartavya Path

Republic Day 2023: আজ ৭৪তম সাধারণতন্ত্র দিবস, প্রথমবার মোদীর ‘কর্তব্য পথ’-এ কুচকাওয়াজ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

স্বাধীনতার অমৃত মহোৎসবের (Republic Day 2023)  সূচনায় লাল কেল্লা থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন, কর্তব্য পথই জীবনের পথ হওয়া উচিত। এর পর দিল্লির রাইসিনা হিলসের উপরে রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত যে রাস্তার নাম এখন রাজপথ, তার নাম বদলে ‘কর্তব্য পথ’ করার কথা ঘোষণা করেছিলেন তিনি। নতুন নামকরণের পর এই প্রথম বার প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ হল সেই পথে। বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বদলে যাওয়া রাজপথে পালিত হচ্ছে ৭৪তম প্রজাতন্ত্র দিবসের কর্মসূচি।

বৃহস্পতিবার অনুষ্ঠান যোগ দিয়ে নেতৃত্ব দিয়েছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। সকাল ১০.৩০টা থেকে শুরু হয়েছে কুচকাওয়াজ। অনুষ্ঠানে উপস্থিত আছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিদেশমন্ত্রী এস জয়শংকর, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, ও কেন্দ্রীয় ক্যাবিনেটের একাধিক মন্ত্রী ও সচিবরা। সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে দেশের তরফে আমন্ত্রণ জানানো হয়েছিল মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি-কে। তিনিও আজ উপস্থিত আছেন।

আরও পড়ুন: Swati Maliwal: বিজেপির কুৎসার জবাব দেব বললেন স্বাতী মালিওয়াল

৭৪তম সাধারণতন্ত্র দিবসের থিম ‘সাধারণের জন্য সাধারণতন্ত্র দিবস’। ‘নতুন ভারতের’ এক ঝলক তুলে ধরা হবে আজকের অনুষ্ঠানে। রীতি বদলে এবারের অনুষ্ঠানে ভিআইপি আসনে বসবেন শ্রমজীবীরা। সাধারণ শ্রমিক, রিকশাচালক, সবজি, মুদি বিক্রেতারা আজ প্রথমসারিতে বসে কুচকাওয়াজ দেখবেন।

এদিন সকালে ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে নিহত সেনা জওয়ানদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন প্রধানমন্ত্রী। সেখান থেকে ‘কর্তব্য পথ’-এ উপস্থিত হন। প্রথা মেনে জাতীয় পতাকা উত্তোলন করেন রাষ্ট্রপতি। সেই সঙ্গে ২১ বার তোপধ্বনি ও ভারতীয় প্রযুক্তিতে তৈরি কামান থেকে ছোঁড়া হয় গোলা।

আরও পড়ুন: Post Godhra Riots Case: দাঙ্গায় অভিযুক্ত ২২ জনকে বেকসুর খালাস করল আদালত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest