rice price hike in india and international market check details here

Rice Price Hike: আটার পর হু হু করে বাড়ছে চালের দাম, পকেটে টান মধ্যবিত্তের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মুদ্রাস্ফীতির কোপ পাতের রুটিতে পড়েছে আগেই। এবার একই ভাবে তা পড়তে চলেছে চালের উপরেও। ফলে এবার দামি হতে চলেছে দৈনন্দিন পাতে থাকা চালও। দেশের একাধিক রাজ্যে ইতিমধ্যেই বেড়ে গিয়েছে চালের দাম। উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ, বিহারের মতো রাজ্যে ইতিমধ্যেই 10 শতাংশ বেড়েছে চালের দাম।

অন্যদিকে, বাংলাদেশ চাল আমদানির শুল্ক অনেকটা কমিয়েছে। অনেকেই আশঙ্কা করছেন, ভারতের তরফে হয়তো গমের পরে চালের উপরেও রফতানিতে নিষেধাজ্ঞা চাপানো হতে পারে। আর সেই কারণেই বর্তমানে, ভারত থেকে আমদানিও বৃদ্ধি করে করেছে বাংলাদেশ। যাতে, পরে দেশের অভ্যন্তরে চালের সংকট না ঘটে। বাংলাদেশ আমদানি শুল্ক ৬২.‌৫ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ করার পর গত পাঁচ দিনে ভারতের চালের দাম দেশীয় এবং আন্তর্জাতিক বাজারে প্রায় ১০ শতাংশ বেড়েছে।

আরও পড়ুন: Bank Holiday: জুলাইতে ১৬ দিন বন্ধ ব্যাঙ্ক! দিন, দিন তারিখ না জানলে জেনে নিন

গত ২২ জুন বাংলাদেশ এক বিবৃতির মাধ্যমে জানিয়েছিল যে ৩১ অক্টোবর পর্যন্ত বাসমতী চাল ছাড়া অন্য কোনও চাল আমদানী করা যাবে। ভারত চাল রপ্তানির ওপর নিষেধাজ্ঞা জারি করতে পারে এই আশঙ্কায় এই প্রথমবার বাংলাদেশ এত তাড়াতাড়ি ভারত থেকে চাল আমদানি করছে। সাধারণত ভারত থেকে বাংলাদেশের চাল আমদানি করার সময় সেপ্টেম্বর-অক্টোবর। কয়েক মাস ধরে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং ভারতের গম রপ্তানি নিষিদ্ধ করার পর বাংলাদেশে প্রধান এই খাবারের ঘাটতি দেখা দিয়েছে। পাশাপাশি গম আমদানিও কমে গেছে বাংলাদেশের। এছাড়া চলতি বছর বন্যার কারণে দেশে ধান চাষও ব্যাহত হয়েছে।

তিরুপতি এগ্রি ট্রেডের মুখ্য এক্সিকিউটিভ অফিসার সূরজ আগরওয়াল বলেন, ‘‌চালের দাম ইতিমধ্যেই ১০ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং সেটা আরও বাড়বে। বাংলাদেশ সাধারণত পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ ও বিহার থেকে চাল কেনে। ভারতের এই তিন রাজ্যে সাধারণ চালের দাম ইতিমধ্যে ২০ শতাংশের বেশি বেড়েছে। এই তিন রাজ্যে চালের দাম বৃদ্ধি দেশের অন্যান্য অঞ্চলেও প্রভাব ফেলেছে। ফলে ভারতের দেশীয় এবং আন্তর্জাতিক বাজারে চালের দাম ১০ শতাংশ বেড়েছে।’‌

আরও পড়ুন: নুপুর শর্মার ভিডিও পোস্ট, Alt News-এর সহ-প্রতিষ্ঠাতা মহম্মদ জুবেইরকে গ্রেফতার

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest