Site icon The News Nest

Laxman Jhula: এই পথেই গঙ্গা পেরিয়েছিলেন লক্ষ্মণ! বন্ধ করে দেওয়া হল ঋষিকেশের ব্রিজ

rishikesh lakshman jhula

হৃষিকেশে গঙ্গা নদীর উপর থাকা লছমন  ঝুলা আপাতত বন্ধ করে দেওয়া হল।স্থানীয় সূত্রে খবর, ৪৫০ ফুট লম্বা ব্রিজটির একটি তার ক্ষতিগ্রস্ত হয়েছে। সেকারণেই সেখানে সাধারণের যাতায়াত বন্ধ করা হল। এদিকে মুনি কি রেতি থানা সূত্রে খবর. রবিবার সকালে ব্রিজের একটি তার ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গিয়েছে। এরপরই আর কোনও ঝুঁকি নেওয়া হয়নি। ওই ব্রিজের উপর দিয়ে বাসিন্দাদের যাতায়াত, বাইক চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে।এদিকে পূর্ত দফতর ইতিমধ্যেই এলাকা পরিদর্শন করেছে। পথচারী ও গাড়ি চালকদের কাছে এই ব্রিজ আপাতত বিপজ্জনক বলে ঘোষণা করা হয়েছে।

গঙ্গার উপর ঝুলন্ত লছমন ঝুলার মাহাত্ম্য তো বটেই, জনপ্রিয়তাও তুমুল। ১০০ বছর ধরে অগণিত পুণ্যার্থী, পর্যটক সেতুর উপর দিয়ে যাতায়াত করছেন। সেলুলয়েডেও জায়গা করে নিয়েছিল এই সেতু৷ কথিত রয়েছে, যেখানে সেতুটি রয়েছে ঠিক সেখান দিয়েই রামের ভাই লক্ষ্মণ গঙ্গা পার করেছিলেন। সেই অনুযায়ী ১৯২৩ সালে গঙ্গার উপর লছমন ঝুলা তৈরি করা হয়েছিল।

আরও পড়ুন: Uttar Pradesh: দলিত নির্যাতনে শীর্ষে যোগীরাজ্যই, কবুল মোদী সরকারের

উত্তরাখণ্ডের তেহরি জেলার তপোবন গ্রামের সঙ্গে পৌরি গাড়োয়াল জেলার জংকের সেতুবন্ধন করে লছমন ঝুলা৷ হরিদ্বার, ঋষিকেশের সঙ্গে লছমন ঝুলা অঙ্গাঙ্গীভাবে জড়িত৷ হরিদ্বার বেড়াতে গেলে প্রায় সকলেই লছমন ঝুলায় যান৷ হিন্দু তীর্থস্থানগুলির অন্যতম এটি। তার গা বেয়ে বয়ে গিয়েছে স্রোতস্বিনী গঙ্গা। অপরূপ সৌন্দর্য উপভোগের জন্য ঋষিকেশে বেড়াতে এলে লছমন ঝুলা দেখেন না এমন মানুষ নেই বললেই চলে৷

গত ১৩ই জুলাই একবার ব্রিজটি বন্ধ করা হয়েছিল। কিন্তু বাসিন্দাদের চাপে ফের তা খোলা হয়। তবে এবার তা ফের বন্ধ করা হল। ব্রিজের দুদিকে পুলিশ মোতায়েন করা হয়েছে। স্থানীয় বাসিন্দা ধরমবীর ভারতী বলেন, পাশেই নতুন ব্রিজ তৈরি হচ্ছে। সেখানকার ভারী মেশিনের জন্যই পুরানো ব্রিজের তারের ক্ষতি হয়েছে। নতুন ব্রিজ তৈরি হলে পুরানোটি বন্ধ করে দেওয়া হবে।

আরও পড়ুন: Fuel Price Hike: লাগাতার বেড়ে চলেছে পেট্রোল-ডিজেলের দাম, জেনে নিন নতুন দাম

Exit mobile version