RSS says marriage can only take place between opposite genders

RSS: বিবাহ একমাত্র বিপরীত লিঙ্গেই সম্ভব, কেন্দ্রের সঙ্গে সহমত আরএসএস

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সমকামী বিবাহের বিষয়ে কেন্দ্রের দৃষ্টিভঙ্গির সঙ্গে একমত রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ বা আরএসএস। মঙ্গলবার জানিয়েছেন, আরএসএস-এর সাধারণ সম্পাদক দত্তাত্রেয় হোসাবলে। তিনি বলেছেন, “বিবাহ শুধুমাত্র বিপরীত লিঙ্গের ব্যক্তিদের মধ্যেই হতে পারে। সঙ্ঘ সমকামী বিবাহের বিষয়ে সরকারের দৃষ্টিভঙ্গির সঙ্গে একমত।”

২০১৮ সালে সুপ্রিম কোর্টের রায়ের পর ভারতে সমলিঙ্গ সম্পর্ক খাতায় কলমে আর ‘বেআইনি’ নয়। তবে সমলিঙ্গ বিবাহের কোনও আইনি স্বীকৃতি এখনও পর্যন্ত এ দেশে নেই। এই বিবাহে আপত্তি জানিয়ে দেশের শীর্ষ আদালতে হলফনামা জমা দিয়েছিল কেন্দ্র। সোমবার এই সংক্রান্ত মামলা পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চে পাঠিয়েছে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ। আগামী ১৮ এপ্রিল মামলাটির শুনানি হবে।

আরও পড়ুন: Garbha Sanskar: গর্ভে থাকতেই পড়ানো হবে গীতা, রামায়ণ! সংস্কারী সন্তানের জন্ম চায় RSS

কেন্দ্রের হলফনামায় সমলিঙ্গ বিবাহের আইনি স্বীকৃতির বিরোধিতা করে বলা হয়েছে, সমলিঙ্গ বিবাহ এবং অসমলিঙ্গ বিবাহের মধ্যে স্পষ্ট বিভাজন রয়েছে। তাই দুটোকে এক ভাবে দেখা উচিত নয়। মোদী সরকারের দাবি, অসমলিঙ্গ বিবাহের ‘সামাজিক মূল্য’ রয়েছে। দেশ, সমাজের ‘উন্নতি’র জন্য বিপরীত লিঙ্গে বিবাহের স্বীকৃতির প্রয়োজন রয়েছে। কিন্তু সমলিঙ্গ বিবাহের স্বীকৃতির প্রয়োজন নেই।

সমলিঙ্গ বিবাহের আইনি স্বীকৃতি চেয়ে একগুচ্ছ আবেদন জমা পড়েছিল দেশের বিভিন্ন আদালতে। গত ৬ জানুয়ারি সুপ্রিম কোর্ট এই সংক্রান্ত সব মামলাকে একত্রিত করার নির্দেশ দেয়। সোমবার, সুপ্রিম কোর্ট এই সমস্যাকে ‘অত্যন্ত মৌলিক সমস্যা’ বলে উল্লেখ করে মামলাটি বিচারের জন্য পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চে পাঠিয়েছে।

রবিবার থেকে হরিয়ানায় শুরু হয়েছে আরএসএসের তিনদিন ব্যাপী বার্ষিক সভা। সভায় যোগ দিয়েছেন আরএসএস প্রধান মোহন ভাগবত-সহ ১৪০০ জনেরও বেশি পদাধিকারী। মঙ্গলবারই এই সভা শেষ হল। সভা শেষে এস সাংবাদিক সম্মেলন করেন দত্তাত্রেয় হোসাবলে। সেখানেই সমকামী বিবাহের বিষয়ে সঙ্ঘের অবস্থান স্পষ্ট করেন তিনি।

আরও পড়ুন: Gautam Adani: হবু শ্বশুরের হিরের ব্যবসা! প্রায় গোপনে বাগ্‌দান গৌতম আদানির ছেলের!

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest