Rupee ends at record low against US dollar

Rupee Price Fall: ভারতীয় টাকায় সর্বকালীন পতন! বাড়বে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম, ঋণের উপর বাড়বে সুদের হার!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

টাকার দামে (Indian Rupee) ফের রেকর্ড পতন। শুক্রবার বাজার খুলতেই এক ধাক্কায় বেশ খানিকটা পড়ে যায় টাকার দাম। এক মার্কিন ডলারের মূল্য গিয়ে দাঁড়ায় ৮১টাকা ৯ পয়সা। বৃহস্পতিবারের তুলনায় এক ধাক্কায় ২৫ পয়সা কমে যায় টাকার মূল্য। বেশ কিছুদিন ধরেই আশির কাছাকাছি ঘোরাফেরা করছে টাকার দাম। তবে প্রথমবার টাকার দাম ৮১ ছাড়িয়ে গেল। প্রসঙ্গত, শুক্রবার বাজার বন্ধের সময়ে এক মার্কিন ডলারের নিরিখে টাকার মূল্য ছিল ৮০ টাকা ৮৬ পয়সা।

ডলারের তুলনায়, যে কোনও মুদ্রার ক্ষেত্রেই ৮০ সংখ্যাটিকে একটি বেঞ্চমার্ক ধরা হয়ে থাকে। যে কোনও মুদ্রা যদি ৮০- তে গিয়ে ঠেকে, অথবা ৮০ এর নীচে নেমে যায়, তবে তা সেই দেশের অর্থনীতির পক্ষে ক্ষতিকারক হিসেবে ধরা হয়ে থাকে। ভারতের ক্ষেত্রেও টাকার দামের এই পতন তাই চিন্তায় রাখছে আর্থিক বিশেষজ্ঞদের। প্রভাব পড়তে পারে সাধারণ মানুষের পকেটেও।

আরও পড়ুন: Bihar Shootout: ৪০ মিনিটে জাতীয় সড়কে গুলিবিদ্ধ ১১, মৃত ১! হাড়হিম করা ঘটনা পড়শি রাজ্যে

টাকার দামে এই পতনের পর রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank of India) ফের রেপো রেট (Repo Rate) বাড়াতে পারে বলেও আশঙ্কা করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা। এর ফলে ভারতের বিভিন্ন ব্যাঙ্কও ঋণদানের ক্ষেত্রে সুদের হার বাড়াতে পারে বলে মনে করছেন তাঁরা। একই সঙ্গে নিত্য প্রয়োজনীয় জিনিসের দামও আরও বাড়তে পারে বলে আশঙ্কা।

ভারতে আমদানি করা জিনিসের দাম বাড়বে। দেশে ৮০ শতাংশ অপরিশোধিত তেল আমদানি করা হয়, অর্থাৎ ভারতকে অপরিশোধিত তেলের জন্য বাড়তি দাম দিতে হবে এবং বৈদেশিক মুদ্রা বেশি ব্যয় হবে। এমন পরিস্থিতিতে তেলের দাম আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: UP Horror: গণধর্ষণের পর ২ কিমি হেঁটে বাড়ি ফিরল বিবস্ত্র কিশোরী, সাহায্য করার বদলে ভিডিও ভাইরাল করল পথচারীরা!

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest