Russia-Ukraine war : Indian student killed in shelling in Kharkiv

Ukraine Russia War: ইউক্রেনে বোমা বিস্ফোরণ, নিহত ভারতীয় পড়ুয়া

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ইউক্রেনে রুশ হামলার মুখে পড়ে মৃত ভারতীয় পড়ুয়া। খারকিভে বোমা বিস্ফোরণের ফলে এই ভারতীয় পড়ুয়ার মৃত্যু হয়েছে। বিদেশ মন্ত্রকের মুখপাত্র ইতিমধ্যেই বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন। এই পড়ুয়া উত্তর কর্নাটকের বাসিন্দা বলেও জানা গিয়েছে।

ভারতের বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি টুইটে লিখেছেন – ‘গভীর দুঃখের সাথে আমরা নিশ্চিত করছি যে খারকিভে গোলাগুলিতে একজন ভারতীয় ছাত্র মারা গেছে।’ তিনি বলেন, মন্ত্রক পরিবারের সদস্যদের সঙ্গে যোগাযোগ করছে এবং পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে।

বিদেশমন্ত্রকের মুখপাত্র জানিয়েছে,”আমরা রাশিয়া এবং ইউক্রেনে আমাদের দূতাবাসের সঙ্গে যোগাযোগ করে ফের ভারতীয়দের নিরাপদে দেশে বাড়ানোর দাবি জোরাল করতে বলেছি। দুই দেশের দূতাবাসের তরফেও সেই দাবি জানানো হয়েছে।”

মঙ্গলবার সকালেই ইউক্রেনের তরফে দাবি করা হতে থাকে, কিয়েভের উত্তরে এবং খারকিভ ও চেরনিহিভের আশেপাশে বোমা বর্ষণের মাত্রাও বাড়িয়েছে রাশিয়া। খারকিভে গোলাবর্ষণে কমপক্ষে ১১ জনের মৃত্যু হয়েছে। যেখানে প্রচুর ভারতীয় পড়ুয়া আছেন। দুপুরের দিকে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া একাধিক পোস্টে দাবি করা হয়, এক ভারতীয় পড়ুয়ার মৃত্যু হয়েছে। কিছুক্ষণ পর সেই খবর নিশ্চিত করে ভারতীয় বিদেশ মন্ত্রক।

বস্তুত, ইউক্রেনে সবমিলিয়ে প্রায় ২০ হাজার ভারতীয় আটকে ছিলেন। এদের বেশিরভাগই মেডিক্যাল পড়ুয়া। যুদ্ধ পরিস্থিতিতে এঁদের দ্রুত উদ্ধার করার চেষ্টা করছে ভারত সরকার। ভারতীয়দের উদ্ধার করার উদ্দেশে ‘অপারেশন গঙ্গা’ (Operation Ganga) শুরু করেছে কেন্দ্র। কিন্তু এখনও পর্যন্ত বহু ভারতীয়ই আটকে রয়েছেন ইউক্রেনে। প্রশ্ন উঠছে, যুদ্ধ শুরুর ছ’দিন পরও কেন সব ভারতীয়কে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে নিরাপদে ফেরানো গেল না। যে ‘অপারেশন গঙ্গা’ নিয়ে এত প্রচার, তাতে আদৌ কাজের কাজ হচ্ছে তো?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest