Sandeshkhali: Supreme Court Rejects PIL On Sandeshkhali Incident, Tell Not To Compare With Manipur

Sandeshkhali: ‘মণিপুরের সঙ্গে তুলনা করবেন না’, শীর্ষ আদালতে খারিজ সন্দেশখালি মামলা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সন্দেশখালি মামলায় হস্তক্ষেপই করল না শীর্ষ আদালত (Supreme Court)। সোমবার এই সংক্রান্ত শুনানি ছিল সুপ্রিম কোর্টে। তাতে বিচারপতিরা জানান, এ বিষয়ে সুপ্রিম কোর্ট হস্তক্ষেপ করছে না। আবেদনকারীদের কলকাতা হাই কোর্টে (Calcutta HC) মামলা দায়েরের নির্দেশ দেওয়া হয়েছে।

মণিপুরের হিংসার সঙ্গে, সন্দেশখালির ঘটনার তুলনা করে আবেদনকারী, বিশেষ তদন্তকারী দল গঠনের আবেদন করেছিলেন অলোক শ্রীবাস্তব নামে এক আইনজীবী। সোমবার (১৯ ফেব্রুয়ারি), বিচারপতি বিভি নাগারত্ন এবং বিচারপতি অগাস্টিন জর্জ মসিহের বেঞ্চ জানায়, কলকাতা হাইকোর্ট স্বতপ্রণোদিতভাবে মামলা গ্রহণ করেছে। কজেই এই ক্ষেত্রে সুপ্রিম কোর্টের আর হস্তক্ষেপ করার প্রয়োজন নেই। প্রয়োজন মনে করলে কলকাতা হাইকোর্টই বিশেষ তদন্তকারী দল গঠনের নির্দেশ দিতে পারে।

বিচারপতিদের বক্তব্যের পরে মামলাকারী আইনজীবী অলখ অলোক শ্রীবাস্তব বলেন, “সন্দেশখালির ঘটনা অনেকটা মণিপুরেরই মতো। মণিপুরের ঘটনায় সুপ্রিম কোর্ট সরাসরি হস্তক্ষেপ করেছিল।” আবেদনকারী আইনজীবী বারংবার মণিপুরের ঘটনার সঙ্গে সন্দেশখালির ঘটনার তুলনা করায়, চরম বিরক্তি প্রকাশ করেন বিচারপতি নাগরত্ন। তিনি
বলেন, “মণিপুরের ঘটনার সঙ্গে সন্দেশখালিকে টানবেন না। মণিপুরে কী হয়েছে তা গোটা দেশ জানে। আপনার যা যা দাবি তা হাইকোর্টে জানান। বিশেষ তদন্তকারী দল বা সিট গঠনের অধিকার হাইকোর্টেরও রয়েছে।”

শীর্ষ আদালতের এই নির্দেশের পর আবেদনকারী আলখ অলোক শ্রীবাস্তব মামলা প্রত্যাহার করে নেন। তিনি এবার কলকাতা হাই কোর্টে মামলা দায়েরের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে চলেছেন। প্রসঙ্গত, মণিপুরের ঘটনার বিষয়ে স্বতঃপ্রণোদিতভাবে তিন প্রাক্তন বিচারপতির এক বিশেষ তদন্তকারী দল গঠন করেছিল।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest