টাকা তোলার নিয়মে বদল আনছে এসবিআই, চেকবইয়ের ক্ষেত্রেও গুণতে হবে বাড়তি টাকা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ব্যাঙ্ক বা এটিএম থেকে টাকা তোলার নিয়মে বেশ কিছু বদল আনল দেশের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। এছাড়াও চেকবইয়ের দামে কিছু পরিবর্তন আনা হয়েছে। আগামী জুলাই মাস থেকে মূলত সাধারণ সঞ্চয়ী আমানত (বিএসবিডি)-এর ক্ষেত্রে চালু হচ্ছে ওই নয়া নিয়ম।

স্টেট ব্যাঙ্কে এমন অনেক গ্রাহক রয়েছেন, যারা জিরো ব্যালেন্সে অ্যাকাউন্ট খুলেছেন। এই ধরনের গ্রাহকদের সাহায্য করার লক্ষ্যেই সাধারণ সঞ্চয়ী আমানত অ্যাকাউন্ট খোলার সুবিধা দিয়েছিল এসবিআই। এই ধরনের অ্যাকাউন্টে কোনও মিনিমাম বা ম্যাক্সিমাম ব্যালেন্সের সীমা নেই। অ্যাকাউন্ট খুললে সঙ্গে এটিএম–ডেবিট কার্ডও দেওয়া হয়। মূলত এই জিরো ব্যালেন্স অ্যাকাউন্টের ক্ষেত্রেই বদলাচ্ছে টাকা তোলার নিয়ম।

আরও পড়ুন : Corona Virus : রাজ্যের মোট করোনাজয়ীর সংখ্যা ১৪ লক্ষ পার, ক্রমশ নিম্নমুখী সংক্রমণ

এসবিআই জানিয়েছে, আগামী ১ জুলাই থেকে জিরো ব্যালেন্স অ্যাকাউন্ট হোল্ডাররা মাসে সর্বোচ্চ চারবার এটিএম এবং ব্যাঙ্কের শাখা থেকে বিনা খরচে টাকা তুলতে পারবেন। এর বেশিবার টাকা তুললে প্রতিবার ১৫ টাকা করে চার্জ কাটা হবে। সঙ্গে যুক্ত হবে জিএসটি। এখন থেকে প্রত্যেক বছর ১০ পাতার একটি চেকবই বিনামূল্যে দেওয়া হবে গ্রাহকদের। তারপর থেকে চেকবই ব্যবহার করতে গেলে দাম হবে ৪০ টাকা। ২৫ পাতার চেকবই কিনলে দিতে হবে ৭৫ টাকা। কেউ আপৎকালীন পরিস্থিতিতে চেকবই কিনতে গেলে দিতে হবে ৫০ টাকা। সবক্ষেত্রেই কার্যকর হবে জিএসটি।

সাধারণ সঞ্চয়ী আমানতকে সহজ ভাষায় বলা থাকে জিরো ব্যালেন্স অ্যাকাউন্ট। কম আয়ের মানুষেরা যাতে সহজেই ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলতে পারেন, তার জন্যই জিরো ব্যালেন্স অ্যাকাউন্টের সুবিধা নিয়ে এসেছে এসবিআই। অ্যাকাউন্ট খুললে সঙ্গে এটিএম-ডেবিট কার্ডও দেওয়া হয়। এসবিআইয়ের তরফে জানানো হয়েছে, মাসে সর্বোচ্চ চার বার এটিএম এবং ব্যাঙ্ক থেকে নগদ তুললে তার জন্য কোনও টাকা দিতে হবে না গ্রাহকদের। কিন্তু ৪ বারের বেশি হলে প্রত্যেক লেনদেন পিছু ১৫ টাকা (জিএসটি যুক্ত হবে) খরচ করতে হবে অ্যাকাউন্ট হোল্ডারদের। আর্থিক নয়, এমন লেনদেনের ক্ষেত্রে কোনও টাকা লাগবে না, জানানো হয়েছে সংস্থার তরফে

প্রত্যেক বছর ১০ পাতার একটি চেকবই বিনামূল্যে দেওয়া হয়ে থাকে গ্রাহকদের। তার পর থেকে কিনতে হবে চেকবই। সে ক্ষেত্রে ১০ পাতার চেকবইয়ের দাম হবে ৪০ টাকা। ২৫ পাতার চেকবই কিনলে দিতে হবে ৭৫ টাকা এবং জরুরি ভিত্তিতে কেউ ১০ পাতার চেকবই কিনতে চাইলে, তাঁকে দিতে হবে ৫০ টাকা। সব ক্ষেত্রেই যুক্ত হবে জিএসটি।

আরও পড়ুন : চলচ্চিত্রে সোনালি যুগের অবসান! প্রয়াত পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest