SC gets five new judges amid Centre vs collegium rift, strength rises to 32

SC Judges: কলেজিয়ামের ‘জয়’, সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে একসঙ্গে শপথ ৫ জনের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে সোমবার শপথগ্রহণ করলেন হাইকোর্টের পাঁচ বিচারপতি (SC Judges)। তাঁরা হলেন – বিচারপতি পঙ্কজ মিত্তল, বিচারপতি সঞ্জয় কারোল, বিচারপতি পিভি সঞ্জয় কুমার, বিচারপতি আহসানুদ্দিন আমানুল্লাহ এবং বিচারপতি মনোজ মিশ্র। তার ফলে শীর্ষ আদালতে মোট বিচারপতির সংখ্যা বেড়ে দাঁড়াল ৩২। শীর্ষ আদালতে সর্বোচ্চ ৩৪ জন বিচারপতি থাকতে পারেন।

গত বছরের ১৩ ডিসেম্বর সুপ্রিম কোর্ট কলেজিয়াম এলিভেশনের জন্য এই নামগুলির সুপারিশ করেছিল। ৩ ফেব্রুয়ারী, বিচারপতি সঞ্জয় কিষাণ কাউলের (Sanjay Kishan Kaul) ​​নেতৃত্বে একটি সর্বোচ্চ আদালতের বেঞ্চ কেন্দ্রকে সতর্ক করে জানায় যে সরকার যদি বিচার বিভাগীয় নিয়োগ এবং বদলিতে বিলম্ব করতে থাকে তবে বিষয়গুলি ‘অস্বস্তিকর’ হয়ে উঠবে। বিচারপতি কৌল কেন্দ্রকে বলেছিলেন, ‘আপনি যদি সেগুলি মুলতুবি রাখেন … আপনি আমাদের কিছু খুব কঠিন সিদ্ধান্ত নিতে বাধ্য করবেন’।

আরও পড়ুন: Adani Enterprise FPO: হিন্ডেনবার্গের ধাক্কা! FPO তুলে নিল আদানি এন্টারপ্রাইজ, ফেরাবে বিনিয়োগকারীদের টাকাও

উল্লেখ্য, কলেজিয়াম প্রথা নিয়ে দীর্ঘদিন ধরেই অসন্তোষ প্রকাশ করে আসছে কেন্দ্রীয় সরকার। রীতিমতো খোলাখুলি মন্তব্য করেছেন কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেণ রিজিজু। তারইমধ্যে গত বছর ১৩ ডিসেম্বর ওই পাঁচ বিচারপতির নাম সুপারিশ করেছিল কলেজিয়াম। কিন্তু দীর্ঘদিন ধরে তাতে কেন্দ্রের অনুমোদন মেলেনি। যা নিয়ে গত সপ্তাহে সুপ্রিম কোর্টের তীব্র ভর্ৎসনার মুখে পড়েছিল হাইকোর্ট। তারপর শনিবার ওই পাঁচ বিচারপতির নামে অনুমোদন দেয় কেন্দ্র।

২৬ আগস্ট, ২০২১ সালে সুপ্রিম কোর্টের নয়জন বিচারপতিকে একসঙ্গে নিয়োগ করা হয়েছিল। তারপরে এটি দ্বিতীয়বার যখন একসঙ্গে এতজন বিচারপতি নিয়োগ করা হয়েছে।

আরও পড়ুন: Ramdev: মুসলিমদের ধর্মীয় ভাবাবেগে আঘাত, উসকানিমূলক মন্তব্যের জেরে রামদেবের বিরুদ্ধে FIR

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest