দেশদ্রোহিতা মামলা: ‘প্রত্যেক সাংবাদিকই সুরক্ষা পেতে পারেন’, মন্তব্য সুপ্রিম কোর্টের

দেশের শীর্ষ আদালত এই মামলার শুনানিতে ১৯৬২ সালের একটি নির্দেশিকার উল্লেখ করে জানায়, দেশদ্রোহিতার মতো মামলায় প্রত্যেক সাংবাদিকের সুরক্ষা পাওয়ার অধিকার রয়েছে।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সুপ্রিম কোর্টে স্বস্তি পেলেন সাংবাদিক বিনোদ দুয়া। গত বছর ইউটিউব শোয়ের জন্য দুয়ার বিরুদ্ধে দেশদ্রোহিতা ধারায় মামলা রুজু করা হয়েছিল। বৃহস্পতিবার সেই এফআইআর খারিজ করে দিল শীর্ষ আদালত।দেশের শীর্ষ আদালত এই মামলার শুনানিতে ১৯৬২ সালের একটি নির্দেশিকার উল্লেখ করে জানায়, দেশদ্রোহিতার মতো মামলায় প্রত্যেক সাংবাদিকের সুরক্ষা পাওয়ার অধিকার রয়েছে।

আরও পড়ুন : ‘Vaccination on Wheels’ পরিষেবার উদ্বোধন করলেন ফিরহাদ, টিকা দিতে এসি বাস ঘুরবে কলকাতায়

বিচারপতি ইউ ইউ ললিত এবং বিনীত সরণের ডিভিশন বেঞ্জের তরফে বলা হয়, ‘প্রত্যেক সাংবাদিক কেদারনাথ সিং (দেশদ্রোহিতা সংক্রান্ত) মামলার আওতায় সুরক্ষা পাওয়ার দাবিদার।’  ১৯৬২ সালের সেই মামলায় সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চ ভারতীয় দণ্ডবিধির আওতায় দেশদ্রোহিতার আইনের বৈধতা বজায় রাখে। সেইসঙ্গে সেই আইনের বিভিন্ন দিক ব্যাখ্যা করা হয়।

তবে বিশেষজ্ঞ কমিটির অনুমোদন ছাড়া ১০ বছরের অভিজ্ঞতাসম্পন্ন যে কোনও সংবাদকর্মীর বিরুদ্ধে দেশদ্রোহিতার ধারায় এফআইআর দায়ের করতে না দেওয়ার জন্য যে আর্জি জানিয়েছিলেন দুয়া, তা খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত। বেঞ্চের তরফে বলা হয়েছে, ‘কমিটি গঠনের আর্জি খারিজ করে দিয়েছি আমরা। কারণ তা সরাসরি আইনি ক্ষেত্রে হস্তক্ষেপ করবে। তবে বিনোদ দুয়ার বিরুদ্ধে যে এফআইআর দায়ের করা হয়েছিল, তা খারিজ করে দেওয়া হচ্ছে।’

গত বছর ৩০ মার্চ একটি ভিডিয়োতে কেন্দ্রের সমালোচনা করেছিলেন দুয়া। তা নিয়ে অভিযোগ দায়ের করেন বিজেপি নেতা অজয় শ্যাম। তাঁর অভিযোগের ভিত্তিতে ৬ মে দুয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতা (ধারা ১২৪ এ), অবমাননাকর জিনিসপত্র ছাপানো (ধারা ৫০১)-সহ ভারতীয় দণ্ডবিধির একাধিক গুরুতর ধারায় মামলা দায়ের করে হিমাচল প্রদেশ পুলিশ। পরে গত বছরের জুনে তাঁকে সুরক্ষাকবচ প্রদান করেছিল সুপ্রিম কোর্ট। তবে মামলার তদন্ত চালিয়ে যাওয়ার ছাড়পত্র দেওয়া হয়েছিল।

আরও পড়ুন : শুরুটা অভিষেকের ! এবার ফোন করে মুকুল-জায়ার স্বাস্থ্যের খোঁজ নিলেন খোদ মোদী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest