SC stays proceedings of West Bengal's Lokur Commission of Inquiry on Pegasus

Pegasus Row: মমতা সরকারের গঠিত তদন্ত কমিশনে ‘সুপ্রিম’ স্থগিতাদেশ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পেগাসাস কাণ্ডে রাজ্যের গঠিত তদন্ত কমিশনের যাবতীয় কাজের উপর স্থগিতাদেশ জারি করল সুপ্রিম কোর্ট। আপাতত পেগাসাস কাণ্ডে কোনও তদন্ত করতে পারবে না কমিশন। সেইসঙ্গে শীর্ষ আদালত যখন পেগাসাস নিয়ে তদন্তের জন্য কমিটি গঠন করেছে, তখন কেন পশ্চিমবঙ্গ সরকারের গঠিত কমিশন তদন্ত চালিয়ে যাবে, তা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন প্রধান বিচারপতি এন ভি রামান্না।

ইজরায়েলি স্পাইওয়্যার ব্যবহার করে বিরোধী দলগুলির নেতা-নেত্রীদের ফোনে আড়ি পাতার ঘটনায় নিয়ে ইতিমধ্যেই নরেন্দ্রে মোদী সরকারের বিরুদ্ধে উদ্বেগ প্রকাশ করেছে শীর্ষ আদালত। এ বিষয়ে ‘জাতীয় নিরাপত্তা’ নিয়ে কেন্দ্রের যুক্তিও খারিজ করেছে প্রধান বিচারপতি এনভি রামান্নার বেঞ্চ। গত অক্টোবরে পেগাসাস-কাণ্ডের তদন্তে বিশেষ তদন্তকারী দল (সিট) গঠন করেছে সুপ্রিম কোর্ট। অবসরপ্রাপ্ত বিচারপতি আর ভি রবীন্দ্রনের নেতৃত্বাধীন ওই কমিটি রয়েছেন দুই সাইবার বিশেষজ্ঞও।

আরও পড়ুন: ৩ মাসেই মোহভঙ্গ! কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দিলেন অ্যালভিটো ডি’কুনহা

এই পরিস্থিতিতে আপাতত অবসরপ্রাপ্ত বিচারপতি লোকুরের নেতৃত্বাধীন তদন্ত কমিশনের পেগাসাস নিয়ে সমান্তরাল তদন্তের প্রয়োজন নেই বলে শুক্রবার জানিয়েছে প্রধান বিচারপতি রামান্নার বেঞ্চ। সুপ্রিম কোর্টের তত্ত্বাবধানে পেগাসাস-তদন্ত শুরু হওয়ায় পশ্চিমবঙ্গ সরকারের কমিশনের পৃথক তদন্ত প্রয়োজন নেই বলে শীর্ষ আদালতে জানান কেন্দ্রে কৌঁসুলি হরিশ সালভে।

রাজ্যের আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভির কাছে প্রধান বিচারপতি অবস্থান জানতে চাইলে তিনি বলেন, ‘‘রাজ্য সরকার নিযুক্ত কমিশন স্বতন্ত্র এবং স্বাধীন।’’ কিন্তু বর্তমান পরিস্থিতিতে পৃথক তদন্তের প্রয়োজন নেই বলে জানিয়ে সংশ্লিষ্ট সব পক্ষকে নোটিস জারির নির্দেশ দেয় শীর্ষ আদালত।

আরও পড়ুন: দুঃসময়ে পাশে দাঁড়িয়েছে ভারত, মোদীকে দেশের সর্বোচ্চ সম্মান দিল ভুটান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest